রংপুর সড়ক জোনে তেলেসমাতি! ১১৫ কোটি টাকা কাজের রিটেন্ডার!

অপ্রত্যাশিত শর্ত, বিশেষ মহলকে কাজ দেয়ার ষড়যন্ত্র

মামুনুর রশিদ মেরাজুল,পীরগঞ্জ (রংপুর) থেকে ঃ

রংপুর সড়ক জোনে অপ্রত্যাশিত শর্ত জুড়ে দিয়ে রংপুর ও গাইবান্ধা জেলার ১১৫ কোটি টাকার টেন্ডার কাজের রিটেন্ডার করা হয়েছে। ফলে আবারো উন্নয়ন কাজের গতি পিছিয়ে গেল। পছন্দের ঠিকাদারদের কাজ দিতেই রংপুর সড়ক কর্তৃপক্ষ ওই রিটেন্ডার করেছে বলে অভিযোগ উঠেছে। ওই ঘটনায় ক্ষোভে ফুঁসছেন ঠিকাদাররা।
সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, এডিপি’র অর্থায়নে সড়ক ও জনপথ বিভাগের (সওজ) অধীনে রংপুর ও গাইবান্ধা জেলার সাদুল্লাপুর-মাদারগঞ্জ-পীরগঞ্জ-নবাবগঞ্জ সড়ক বর্ধিতকরণ ও পাকাকরণের জন্য ২ টি গ্র“পে টেন্ডার আহ্বান করা হয়। ১নং গ্র“পে ৩৯ কোটি টাকা ও ২নং গ্র“পে ২৯ কোটি টাকা বরাদ্দ রয়েছে। গত ডিসেম্বরে ঠিকাদাররা ওই টেন্ডারের ১নং গ্র“পে ১৮ শতাংশ লেসে এবং ২নং গ্র“পে ২২ শতাংশ লেসে টেন্ডার দাখিল করে। এরপর ২নং গ্র“পের কাজটির জন্য ময়মনসিংহের ‘শামীম এন্টারপ্রাইজ’কে কার্যাদেশ (ওয়ার্ক অর্ডার) দেয়া হলেও ১নং গ্র“পটির রিটেন্ডার করা হয়েছে। অপরদিকে রক্ষণাবেক্ষনের জন্য পিএমপি’র অর্থায়নে রংপুর-সাহেবগঞ্জ-মাহিগঞ্জ-পীরগাছা সড়ক সংস্কারে সাড়ে ১১ কোটি টাকা এবং রংপুর-বড়বাড়ী-লালমনিরহাট সড়ক সংস্কারে সাড়ে ৯ কোটি বরাদ্দ রয়েছে। এই দুটি সড়কে ঠিকাদাররা ১৭ শতাংশ লেসে টেন্ডার দাখিল করলেও দুটো সড়কই রিটেন্ডার করা হয়েছে। এদিকে গাইবান্ধা জেলায় এডিপি’র অর্থায়নে গাইবান্ধা-ভরতখালী-ফুলছড়ি-সাঘাটা সড়কের ১নং গ্র“পে ২৭ কোটি টাকা এবং ২নং গ্র“পে ২৭ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ রয়েছে। ১নং গ্র“পে ২২ শতাংশ ও ২নং গ্র“পে ২৫ শতাংশ লেসে টেন্ডার দাখিল হলেও দুটো সড়কই রিটেন্ডার করা হয়েছে। উল্লেখিত সড়কগুলোর সর্বমোট ১১৫ কোটি টাকার উন্নয়ন কাজের জন্য রংপুর সড়ক জোন থেকে টেন্ডার আহ্বান করা হলে ঠিকাদাররা টেন্ডার দাখিল করেন। ঠিক একমাস পর আবারো রিটেন্ডার করা হয়েছে। এক্ষেত্রে সওজ এর অপ্রত্যাশিত শর্ত হিসেবে ১০ শতাংশের বেশী কেউ লেস দিতে পারবেন না বলে শর্তারোপ করা হয়েছে। অথচ একই সময়ে টেন্ডার আহ্বান করে সাদুল্লাপুর-মাদারগঞ্জ-পীরগঞ্জ-নবাবগঞ্জ সড়ক বর্ধিতকরণ ও পাকাকরণের জন্য ২ টি গ্র“পের মধ্যে ২নং গ্র“পের কাজটির জন্য ময়মনসিংহের ঠিকাদারী প্রতিষ্ঠান শামীম এন্টারপ্রাইজকে ওয়ার্ক অর্ডার দেয়া হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ঠিকাদার জানান, পছন্দের ঠিকাদারদের কাজ দিতেই অপ্রত্যাশিত শর্ত জুড়ে দিয়েছে রংপুর সড়ক জোন। ইতিপূর্বেও টেন্ডারের ক্ষেত্রে ওই বিভাগ নানান অঘটন ঘটিয়েছে বলে জানায় তারা। অপরদিকে বিভাগটির একটি সুত্র নাম প্রকাশ না করার শর্তে জানায়, ১০ শতাংশের বেশী লেস দিলে কাজের মান খারাপ হবে এমন শর্ত সংসদে পাশ হয়েছে। তাই ১০ শতাংশের বেশী লেস দেয়ায় কাজগুলোর রিটেন্ডার করা হয়েছে। তবে তিনি একটি কাজ শামীম এন্টারপ্রাইজকে দেয়ার ব্যাপারে বলেন, এ ক্ষেত্রে  চীফ ইঞ্জিনিয়ার স্যারের ক্ষমতা রয়েছে। এ ব্যাপারে রংপুর সড়কের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুর রাজ্জাক মিয়া বলেন, উন্নয়ন প্রকল্পে ৩০ কোটি টাকা এবং মেইনটেন্যান্স এর ক্ষেত্রে ৩ কোটি টাকা পর্যন্ত চীফ ইঞ্জিনিয়ার কাজের কার্যাদেশ দিতে পারেন। এর বেশী বরাদ্দের কাজের ক্ষেত্রে মন্ত্রনালয়ের ক্ষমতা। তিনি আরও বলেন, রিটেন্ডার হওয়ায় উন্নয়ন কাজগুলোর মেয়াদ আরও পিছিয়ে গেল। ফলে ভোগান্তির মাঝে পড়লো সাধারন মানুষ। রংপুর সড়কের অতিরিক্ত প্রধান প্রকৌশলী সৈয়দ শহিদুন্নবীকে একাধিকবার মোবাইল করলেও তিনি রিসিভ করেননি।
উল্লেখ্য, রংপুরের সাদুল্লাপুর-মাদারগঞ্জ-পীরগঞ্জ-নবাবগঞ্জ সড়কটি বর্তমানে চলাচলের অনুপযোগি হয়েছে। একই অবস্থা উল্লেখিত রিটেন্ডার হওয়ায় সড়কগুলোতে।

পুরোনো সংবাদ

রংপুর 6672133525889386558

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item