নীলফামারীতে খোকনদা আন্তঃ ইউনিয়ন গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট শুরু

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১৯ জানুয়ারী॥
নীলফামারী সদর উপজেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে বৃহস্পতিবার বিকেলে নীলফামারী বড় মাঠে  শুরু হয়েছে খোকনদা ২য় আন্তঃ ইউনিয়ন গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ।
উদ্ধোধনী খেলায় নির্ধারিত সময়ে গোল শুন্য ড্র থাকায় টাইব্রেকারে রামনগর ইউনিয়ন ৫-৪ গোলে কচুকাটা ইউনিয়নকে পরাজিত করে।
এর আগে বেলুন ও কবুতর উড়িয়ে টুর্নামেন্টের উদ্বোধন করেন প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এতে সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা ক্রীড়া সংস্থার সভাপতি শেখ মুহঃ বেলায়েত হোসেন। উপস্থিত ছিলেন জেলা প্রশাসক  জাকীর হোসেন, পুলিশ সুপার জাকির হোসেন খান, পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, সদর উপজেলা চেয়ারম্যান আবুজার রহমান, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক  মমতাজুল হক, জেলা ক্রিড়া সংস্থার সাধারন সম্পাদক আরিফ হোসেন প্রমুখ। খেলায় জেলা সদর উপজেলার  ১৫টি ইউনিয়নের ফুটবল দল অংশ নিচ্ছে।
উদ্ধেধনী অনুষ্ঠানে মন্ত্রী ফুটবল টুর্নামেন্টের ট্রফিটি উম্মোচনের পর উদ্ধোধনী খেলার উভয় দলের খোলোয়ারদের সঙ্গে মতবিনিময় করেন। এরপর মন্ত্রী আইএম পাওয়ার প্রজেক্টের বাছাইকৃত  কিশোরী ফুটবলারদের সঙ্গে করমর্দন করেন।
 দ্বিতীয় দফায় টুর্নামেন্টে সহযোগীতা করছে জেলা ক্রীড়া সংস্থা, জেলা ফুটবল এ্যাসোসিয়ন ও এভারগ্রীন প্রোডাক্টস ফ্যাক্টরী(বিডি) লিমিটেড।
উল্লেখ যে ২০১৪ সালের ৭ নবেম্বর প্রথম দফায় নীলফামারী বড় মাঠে  খোকনদা আন্তঃ ইউনিয়ন গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট শুরু হয়েছিল। এরপর ২০১৭ সালের ১৯ জানুয়ারী উক্ত টুর্নামেন্ট ২য় দফায় শুরু হলো। 
আয়োজনকরা জানায় খোকনদা হলো নীলফামারীর এককালের শিক্ষা গুরু বাবু সূনীল রতন ব্যানার্জী। তিনি যশোরে জন্ম গ্রহন করেন। স্মরনীয় কৈশোর-যৌবন এবং জীবনের মাহেন্দ্রক্ষন নীলফামারীর ক্রীড়াঙ্গন জুড়েই কেটেছে তার। নীলফামারী হাই স্কুলের একজন সাধারন সহকারী শিক্ষক হয়েও তিনি কাঁধে তুলে নিয়েছিলেন নীলফামারীর শিক্ষা,সংস্কৃতি এবং ক্রীড়ার এক অতুলনীয় আদর্শ। নীলফামারীর সেই খোকদার জন্য আজ স্বর্ণময় অতীত।  সে অতীত খন্ড খন্ড স্বর্ণের ফোর দিয়ে সুবর্ণ নকশী কাঁথা হয়ে উঠেছিল। আজ প্রয়াত সেই খোকনদার  পরশে তৎকালিন পূর্ব পাকিস্তান আন্তঃস্কুল ফুটবল প্রতিযোগী ১৯৫০ এই বড়মাঠে অনুষ্ঠিত হয়েছিল। তারই সুবাধে নীলফামারী হাই স্কুল মহকুমা ,জেলা ও বিভাগ ও জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ান হবার গৌরব অর্জন করেছিল। নীলফামারী ক্রীড়াঙ্গন খোকনদার অবদান অনন্তকাল স্মরনীয় হয়ে থাকবে।
প্রসঙ্গতঃ শেষ জীবনে খোকনদা তার পৈত্রিক ভিটা হিসাবে ভারতের জলপাইগুড়ি ফিরে যান। সেখানে তিনি বার্ধক্যজনিত রোগে মৃত্যু বরন করেন।
উক্ত টুর্নামেন্টের পূর্বে খোকদা সহ নীলফামারী জেলার যে সমস্ত ফুটবলার প্রয়াত হন তাদের স্মরনে এক মিনিট নিরবতা পালন করা হয়।
সুত্র মতে সন্ত্রাস ও জঙ্গীবাদ মুক্ত যুব সমাজ গঠনে মেতে উঠি ফুটবল উৎসবে এই শ্লোগানে  খোকদার নামে এই ফুটবল টুর্নামেন্টের প্রধান উদ্যোগতা নীলফামারী সদর আসনের সংসদ সদস্য সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর।

পুরোনো সংবাদ

নীলফামারী 7183132962882148029

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item