উচ্চ মাধ্যমিক পর্যায়ের বাণিজ্য শিক্ষা থেকে বঞ্চিত শিক্ষার্থীরা?

মামুনুর রশিদ মেরাজুল,পীরগঞ্জ (রংপুর) থেকে ঃ

মাধ্যমিক পর্যায়ে বাণিজ্য শাখার শিক্ষক এমপিওভুক্ত হবে না শিক্ষা মন্ত্রনালয়ের এমন সিদ্ধান্তের কারণে পীরগঞ্জসহ এ অঞ্চলের উচ্চ মাধ্যমিক পর্যায়ের শত শত শিক্ষার্থী বাণিজ্য শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। কিছু বিদ্যালয়ে বাণিজ্য শাখা খোলা হলেও এর শিক্ষকরা শাখা শিক্ষক হিসেবে এমপিওভুক্ত হয়েছে। জনবল কাঠামোতেও বাণিজ্য শাখার ব্যাপারে সুষ্পষ্ট কোন নির্দেশনা নেই।
শিক্ষা সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, শিক্ষা মন্ত্রনালয়ের জনবল কাঠামো অনুযায়ী একটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে (বিজ্ঞান ও মানবিক) ১২ জন শিক্ষকের পদ রয়েছে। যদি কোন বিদ্যালয় শিক্ষার্থীদেরকে বাণিজ্যিক বিষয়ে পাঠদান করাতে চায়, সেক্ষেত্রে শিক্ষক নিয়োগ করতে পারবে। কিন্তু সেই শিক্ষক এমপিওভুক্ত হবে না। তবে বিধান রয়েছে, কোন ক্লাসে ৮০ জনের উপরে শিক্ষার্থী থাকলে সেক্ষেত্রে একজন শাখা শিক্ষক নিয়োগ করা যাবে। ওই বিধানের ফাঁক গলিয়ে পীরগঞ্জ আদর্শ বালিকা বিদ্যালয়, হাজী বয়েন উদ্দিন পাবলিক উচ্চ বিদ্যালয়, বঙ্গবন্ধু মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়, কছিমন নেছা বালিকা বিদ্যালয়, মাদারগঞ্জ উচ্চ বিদ্যালয়ে বাণিজ্য শিক্ষক নিয়োগ দিয়ে তাদেরকে শাখা শিক্ষকের স্থলে এমপিওভুক্ত করা হয়েছে বলে ওইসব প্রতিষ্ঠান সুত্রে জানা গেছে। এই জটিলতার কারণে পীরগঞ্জসহ এ অঞ্চলের শিক্ষার্থীরা বাণিজ্য শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। পীরগঞ্জ উপজেলায় এমপিওভুক্ত মাধ্যমিক বিদ্যালয় রয়েছে ৬০ টি।
সুত্র জানিয়েছে, আগে মন্ত্রনালয়ে আবেদন করে শাখা খোলা যেত। কিন্তু এখন স্থানীয় এমপি’র কাছ থেকে ডিও লেটার নিয়ে শিক্ষা সচিব কিংবা শিক্ষা মন্ত্রীর কাছে আবেদন করলে সেটি সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রেরণ করা হয়। শিক্ষা বোর্ড বিদ্যালয় পরিদর্শন করে প্রতিবেদন পাঠালে তারপরই কেবল শাখা খোলার অনুমতিপ্রাপ্ত হয়। এরপর বাণিজ্য বিভাগ অন্তর্ভূক্ত করে শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে। এই জটিলতার কারণে প্রধান শিক্ষক এবং ম্যানেজিং কমিটি শাখা খুলে বাণিজ্য শাখার শিক্ষক নিয়োগ দিতে নিরুৎসাহিত হচ্ছে। এ ব্যাপারে পীরগঞ্জ আদর্শ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আ.স.ম রফিকুল ইসলাম বলেন- জটিলতার কারণে পীরগঞ্জসহ উত্তরাঞ্চলে এক চতুর্থাংশ উচ্চ বিদ্যালয়ে বাণিজ্য বিভাগ নেই। জনবল কাঠামোর কারণে বিদ্যালয়ে বাণিজ্য বিভাগ অন্তর্ভুক্ত করতে আমরা নিরুৎসাহিত হচ্ছি। পীরগঞ্জ উপজেলা বাকশিস’র সাধারন সম্পাদক আবু আজাদ বাবলু বলেন- শিক্ষা মন্ত্রনালয় বাণিজ্য শাখার ব্যাপারে সদয় হলে সরাসরি শিক্ষক নিয়োগ দেয়া সম্ভব হতো। এতে হাজারো শিক্ষার্থী বাণিজ্য শিক্ষা লাভ করতে পারতো। জটিলতার কথা উল্লেখ করে তিনি প্রশ্ন করেন- বাণিজ্য শাখা, তুমি কার ? শিক্ষা বিভাগের না শিক্ষার্থীর ?

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 4881322122153260937

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item