বেরোতিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি না থাকায় বিড়ম্বনা

মামুনুররশিদ মেরাজুল-

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতি না থাকায় পুষ্পস্তবক অর্পন করতে গিয়ে বিড়ম্বনার শিকার হয়েছেন বিশ্ববিদ্যালয়ের সংগঠনগুলো। এতে ক্ষোভ আর সমালোচনায় আবারো নানান প্রশ্নের সম্মুখীন হচ্ছে বিশ^বিদ্যালয় প্রশাসন।

অভিযোগ উঠেছে, বিশ্ববিদ্যালয়  প্রশাসনের নিরবতা আর তিনটি সংগঠনের পুষ্পস্তবক অর্পন ও সংক্ষিপ্ত আলোচনা সভার মধ্য দিয়েই পালিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস। দিবসকে ঘিরে বিশ্ববিদ্যালয় প্রশাসন কোন কর্মসূচি না রাখায় অন্য সংগঠনগুলো পুষ্পস্তবক অর্পন করতে বিড়ম্বনায় পড়ে।
মঙ্গলবার (১০ জানুয়ারী) সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করতে স্বাধীনতা স্মারকে আসে বঙ্গবন্ধু পরিষদ, বেরোবি সাংবাদিক সমিতি ও অফিসার্স অ্যাসোসিয়েশন। কিন্তু সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্থায়ী বা অস্থায়ী কোন প্রতিকৃতি না থাকায় পুষ্পস্তবক হাতে বেশ কিছু সময় দাঁড়িয়ে থাকে সংগঠনগুলো। পরে অফিসার্স অ্যাসোসিয়েশন উদ্যোগে একটি অস্থায়ী প্রতিকৃতি স্থাপন করলে সকাল সাড়ে দশটায় সেখানেই শ্রদ্ধা জানায় সংগঠনগুলো।
এদিকে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন নিরবতার কঠোর সমালোচনা করেছে বঙ্গবন্ধু পরিষদসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।
বঙ্গবন্ধু পরিষদের সদস্য সচিব ও গণিত বিভাগের শিক্ষক মশিউর রহমান বলেন, আমরা আশা করেছিলাম দিবসটিতে বিশ^বিদ্যালয় প্রশাসন বড় কর্মসূচি গ্রহণ করবে। সেখানে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে আলোচনা হবে। কিন্তু বিশ^বিদ্যালয় প্রশাসন অজানা কারণে কোন কর্মসূচিই রাখেনি। বিষয়টি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের জন্য লজ্জ্বাকর।
গুরুত্বপূর্ণ এই দিবসটিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিরবতার কারণ জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইব্রাহিম কবীর বলেন, উপাচার্য রংপুরের বাহিরে আছেন আর আমিও ছুটিতে ছিলাম ফলে কোন কর্মসূচি রাখা সম্ভব হয়নি।
এ ব্যাপারে উপাচার্য ড. একেএম নূর-উন-নবীর সাথে মুঠোফোনে যোগাযোগ করে তাকে পাওয়া যায় নি।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 7199697899782454269

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item