৫ টাকার নতুন নোট বাজারে ছেড়েছে সরকার

ডেস্কঃ
দেশের মুদ্রা বাজারে যোগ হয়েছে ৫ টাকার নতুন সরকারি নোট। বৃহস্পতিবার জ্যেষ্ঠ সচিব মাহবুব আহমেদের স্বাক্ষরে এ নোট বাজারে ছাড়ে সরকার। এতদিন মুদ্রাবাজারে শুধুমাত্র ২ টাকার নোট ইস্যুর ক্ষমতা সরকারের ছিল। হালকা বেগুনি আভার এই নোটটি বাজারে বর্তমান পাঁচ টাকার ব্যাংক নোট ও সরকারি নোটের সঙ্গেই বিনিময় যোগ্য হবে।

নতুন এ নোটে ‘বাংলাদেশ ব্যাংক এবং ‘চাহিবামাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকবে’ এই কথাগুলো উল্লেখ নেই। শুধু ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার’ উল্লেখ আছে।

এর আগে ২০১৫ সালের ২১ নভেম্বর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পাঁচ টাকাকে ব্যাংক নোট থেকে সরকারি নোটে রূপান্তর করার প্রস্তাবে সম্মতি দেন। এরপরই অর্থসচিব মাহবুব আহমেদের সই করা নতুন পাঁচ টাকার নোট ছাপার কাজে হাত দেয় সরকার।

নোটটির সামনের অংশে বাংলাদেশের জাতীয় স্মৃতিসৌধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি এবং পিছনের অংশে নওগাঁর কুসুম্বা মসজিদের ছবি রয়েছে।

নতুনভাবে মুদ্রিত এ নোটের উভয় পিঠের উপরের অংশে ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার’ লেখা এবং পিছনের অংশে ডানদিকে বাংলাদেশের জাতীয় প্রতীক রয়েছে।
নোটটির আকার, জলছাপ, ডিজাইন ও অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য বর্তমানে প্রচলিত থাকা নোটের অনুরূপ। নতুন মুদ্রিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত ৫ টাকা মূল্যমানের নোট এবং ধাতব মুদ্রাও চালু থাকবে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 3778444910819562643

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item