বিপিএল ২০১৬: চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস

ডেস্কঃবাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি-টুয়েন্টি ২০১৬-এ রাজশাহী কিংসকে ৫৬ রানে পরাজিত করে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করছে ঢাকা ডায়নামাইটস।

১৬০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে রাজশাহী ১৭.৪ ওভারে ১২০ রান তুলতে সক্ষম হয়। রাজশাহীর পক্ষে মমিনুল হক ৩০ বলে সর্বোচ্চ ২৭ রান সংগ্রহ করেন। এছাড়া সাব্বির রহমানের ২৬ রান ছিল উল্লেখ করার মতো। ঢাকার পক্ষে সাকিব, সানজামুল এবং আবু জায়েদ প্রত্যেকে ২টি করে উইকেট দখল করেন।
এর আগে ফাইনাল ম্যাচে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় রাজশাহী কিংস। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে আজ বিকেল ৫টা ৪৫ মিনিটে শুরু হয় ম্যাচটি। ঢাকা নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৬০ রান। ঢাকার পক্ষে  ইভেন লুইচ ৫৯ বলে সর্বোচ্চ ৪৫ রান সংগ্রহ করেন। এছাড়া কুমার সাঙ্গাকারার ৩৬ রান ছিল উল্লেখ করার মতো। রাজশাহীর পক্ষে ফরহাদ রেজা ৩ উইকেট দখল করেন।
প্রসঙ্গত, শক্তিশালী দল বানিয়ে এবারের আসরের প্রথম থেকেই হট ফেভারিট ঢাকা। তাই ঢাকার ফাইনাল খেলাটা নিশ্চিতভাবেই ধরে রেখেছিলেন সবাই। তবে রাজশাহীকে নিয়ে স্বপ্ন দেখেননি ভক্তরা। কারণ দল হিসেবে ততটা শক্তিশালী ছিলো না রাজশাহী। তারপরও শিরোপা লড়াইয়ের পরীক্ষায় নিজেদের সামিল করেছে রাজশাহী।



তবে ফাইনালে ওঠা সম্ভব হয়েছে দলের ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ড্যারেন স্যামির কল্যাণে। তার ব্যাটিং নৈপুণ্য, বুদ্ধিদীপ্ত অধিনায়কত্ব বিপিএলের ফাইনালে তুলে এনেছে রাজশাহীকে। তবে দলগত সাফল্যে ফাইনালে উঠেছে ঢাকা। জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করে ডাবল-লীগের খেলা শেষে ১২ খেলায় ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ দল হিসেবে প্রথম কোয়ালিফাইয়ারে জায়গা করে নেয় ঢাকা। সেখানে পয়েন্ট টেবিলের দ্বিতীয় দল খুলনা টাইটান্সকে ৫৪ রানে হারিয়ে ফাইনালে টিকিট পায় ঢাকা।
এদিকে হার দিয়ে আসর শুরু করে শেষ পর্যন্ত দুর্দান্তভাবে ঘুড়ে দাঁড়ায় রাজশাহী। ফলে পয়েন্ট টেবিলের শেষ ও চতুর্থ দল হিসেবে প্লে-অফের টিকিট পায় রাজশাহী। এরপর এলিমিনেটর ম্যাচে স্যামির বিধ্বংসী ব্যাটিং নৈপুণ্যে চিটাগাং ভাইকিংসকে ৩ উইকেটে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফাইয়ারে জায়গা করে নেয় রাজশাহী।
দ্বিতীয় কোয়ালিফাইয়ারে খুলনাকে উড়িয়ে দিয়ে প্রথমবারের মতো ফাইনালে ওঠে রাজশাহী।

ম্যাচ বিবরণী:

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে এভিন লুইসের ৪৫ ও কুমার সাঙ্গাকারার ৪৫ রানে ভর করে ২০ ওভারে ১৫৯ রান সংগ্রহ করে সাকিবের ঢাকা। জবাবে মাত্র ১০৩ রানেই শেষ হয় রাজশাহীর ইনিংস।
বড় সংগ্রহ তাড়া করতে নেমে প্রথমেই হোচট খায় রাজশাহী কিংস। তৃতীয় ওভারে আবু জায়েদ রাহীর বলে আন্দ্রে রাসেলকে ক্যাচ দেন উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। দলের রান তখন ১৫।
এরপর সাব্বির-মমিনুলের ব্যাটে জয়ের কক্ষপথেই ছিল রাজশাহী কিংস। দ্বিতীয় উইকেট জুটিতে ৪৭ রান যোগ করেন এই দুজন। তবে দলীয় ৬২ রানে দ্রুত রান নিতে গিয়ে রান আউট হয়ে সাজঘরে ফেরেন সাব্বির রহমান। মারুফের দুর্দান্ত থ্রোয়ে আউট হওয়ার আগে ২২ বলে ২৬ রান করেন সাব্বির।
পরের ওভারে মমিনুলও আউট হলে বিপদে পড়ে যায় রাজশাহী। ৩০ বলে ২৭ রান করে সাব্বিরের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন মমিনুল। ১৩তম ওভারে জেমস ফ্রাঙ্কলিনকে ফিরিয়ে দেন সানজামুল। এরপর ড্যারেন স্যামিকে ফিরিয়ে দিয়ে ডায়নামাইটসকে শিরোপার সুবাস এনে দেন সাকিব আল হাসান।
মিডল অর্ডারের ব্যর্থতার দিনে নিচের দিককার ব্যাটসম্যানরাও কিছু করতে পারেননি। শেষ পর্যন্ত ১০৩ রানে অলআউট হয় রাজশাহী।

সংক্ষিপ্ত স্কোর:

ঢাকা ডায়নামাইটস: ২০ ওভারে ১৫৯/৯ (এভিন লুইস ৪৫, কুমার সাঙ্গাকারা ৩৬, ডোয়াইন ব্রাভো ১৩, সাকিব আল হাসান ১২, মেহেদী মারুফ ৮, আন্দ্রে রাসেল ৮;  ফরহাদ রেজা ৩/২৮, কেসরিক উইলিয়ামস ১/৩৬, সামিত প্যাটেল ১/৮, মিরাজ ১/২২, ড্যারেন স্যামি ১/২২, আফিফ ১/২৩)

রাজশাহী কিংস: ১৭.৩ ওভারে ১০৩ (মমিনুল ২৭, সাব্বির ২৬, সামিত প্যাটেল ১৭, ড্যারেন স্যামি ৬, নুরুল হাসান সোহান ৫, ফ্রাঙ্কলিন ৫; আবু জায়েদ রাহী ২/১২, সানজামুল ২/১৭, সাকিব ২/৩০)

ফল: ঢাকা ডায়নামাইটস ৫৬ রানে জয়ী।

পুরোনো সংবাদ

প্রধান খবর 5203304581928871134

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item