রামগঞ্জ ট্রাজেডি দিবস পালিত॥ ২০ আসামী অধরা

বিশেষ প্রতিনিধি ১৪ ডিসেম্বর॥
নীলফামারীর রামগঞ্জ ট্রাজেডির তিন বছর পালন করা হয়েছে। আজ  বুধবার দুপুরে স্মরণসভা ও দোওয়া মাহফিলের আয়োজন করে জেলা সদরের টুপামারী ইউনিয়ন আওয়ামী লীগসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। টুপামারী ইউনিয়নের রামগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে ওই দোওয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
দোওয়া মাহফিল এবং স্মরণ সভায় ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল মজিদ শাহের সভাপতিত্বে বক্তৃতা দেন জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, সাধারণ সম্পাদক মমতাজুল হক, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হাফিজুর রশিদ মঞ্জু , সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলিমুদ্দিন বসুনিয়া, সাধারণ সম্পাদক আবুজার রহমান, জেলা স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি মমতাজুল ইসলাম, সাধারণ সম্পাদক মজিবুল হাসান চৌধুরূী শাহিন, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক শাহিদ মাহমুদ, পৌর আওয়ামী লীগের সভাপতি মোসফিকুল ইসলাম রিন্টু, জেলা যুব মহিলা লীগের সভাপতি ও সদর উপজেলা নারী ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা লাভলী প্রমুখ। এর আগে নেতৃবর্গ নিহতদের কবর জিয়ারত ও তাদের পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করে খোঁজ খবর নেন।
উক্ত স্মরনসভা ও দোওয়া মাহফিলে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর এমপির অংশগ্রহনের কথা থাকলেও তিনি জরুরী কাজে আটকা পড়ায় ঢাকা হতে নীলফামারী আসতে পারেননি বলে দলীয় সুত্রে জানানো হয়।
ঘটনার নেপথ্যেঃ-ওই ঘটনায় খোঁজ নিয়ে জানা গেছে ২০১৩ সালের ১৪ ডিসেম্বর সংস্কতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের গাড়িবহরে হামলা ও চার আওয়ামী লীগ নেতাকর্মী হত্যা ঘটনার  তিন বছর পূর্তি হলেও ওই মামলার ২০ আসামী এখনো অধরা রয়েছে।
নিহতদের স্বজনের অভিযোগ, গ্রেপ্তার হওয়া এবং আদালতে আত্মসমর্পণ করা আসামীরা জামিনে বেড়িয়ে প্রকাশ্যে দম্ভে ঘুরে বেড়াচ্ছেন। ঘটনারসাথে জড়িত ২০ আসামী এখনো অধরা রয়েছে।
পুলিশ জানায়, ২০১৩ সালের ১৪ ডিসেম্বর বিকেলে জেলা সদরের টুপামারী ইউনিয়নের রামগঞ্জ বাজারে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের গাড়ি বহরে হামলা চালিয়ে আওয়ামী লীগের চার নেতাকর্মীকে হত্যা করেন জামায়াত বিএনপির নেতা কর্মীরা। এ ঘটনায় ওই রাতে সদর থানার পুলিশ পরিদর্শক বাবুল আক্তার বাদি হয়ে সদর উপজেলার লক্ষ্মীচাপ ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক গোলাম রব্বানীকে প্রধান আসামী করে নামীয় ১৪জনসহ  অজ্ঞাত প্রায় দেড় হাজার জনকে আসামী করে থানায় একটি মামলা দায়ের করেন। মামলাটির তদন্ত শেষে ২০১৫ সালের ১১ মার্চ ২০৭ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা সদর থানার উপ-পরিদর্শক মো. মোস্তাফিজার রহমান।
আদালত সুত্র মতে, ২০৭ জনের মধ্যে পুলিশের অভিযোগ পত্রে এক নাম দুই বার ব্যবহার হওয়ায় প্রকৃত আসামী সংখ্যা ২০৬ জন। ওই ২০৬ জনের মধ্যে ১৮৬ জন আসামী জামিনে রয়েছেন। এর মধ্যে দুইজন জেলা জজ আদালত থেকে, দুইজন নি¤œ আদালত থেকে এবং ১৮২জন উচ্চ আদালত থেকে জামিনে মুক্ত হয়েছেন। বাকি ২০ আসামী অদ্যাবধি পলাতক রয়েছেন। আগামী বছরের ২৩ ফেব্রুয়ারী মামলার চার্জ গঠনের দিন ধার্য্য আছে। 
পুলিশ সূত্র মতে, ঘটনার রাতে পুলিশের পক্ষে মামলা দায়েরের পর টুপামারী ইউনিয়ন কৃষকলীগের সভাপতি খোরশেদ আলম চৌধুরী হত্যার ঘটনায় তাঁর ছোটভাই রাশেদ চৌধুরী বাদি হয়ে নামীয় ৮৬জনসহ অজ্ঞাত দেড় হাজার জনের বিরুদ্ধে চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে অপর একটি মামলা দায়ের করেন। আদালতের বিচারক একই ঘটনায় দায়ের হওয়া দুই মামলা একত্রে তদন্ত করে পুলিশকে তদন্ত প্রতিবেদন দাখিলের আদেশ দেন।
উল্লেখ্য, ২০১৩ সালের ১২ ডিসেম্বর কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর হওয়ার রাতে নীলফামারী জেলা সদরের লক্ষ্মীচাপ ও পলাশবাড়ি ইউনিয়নের বিভিন্ন গ্রামে হামলা চালিয়ে বাড়ি-ঘর ভাঙচুর, অগ্নিসংযোগ করেন জামায়াত-বিএনপির নেতাকর্মীরা। এঘটনার একদিন পর ১৪ ডিসেম্বর তৎকালীন স্থানীয় সংসদ সদস্য বর্তমান সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন শেষে শহরে ফেরার পথে বিকেলে টুপামারী ইউনিয়নের রামগঞ্জ বাজারে তাঁর (মন্ত্রীর) গাড়িবহরে হামলা চালায় জামায়াত-বিএনপির নেতাকর্মীরা। এসময় তাদের হামলায় টুপামারী ইউনিয়ন কৃষক লীগের সভাপতি খোরশেদ আলম চৌধুরী, টুপামারী ইউনিয়ন যুবলীগ নেতা ফরহাদ হোসেন শাহ ও মুরাদ হোসেন শাহ, আওয়ামী লীগ কর্মী লিটন হোসেন লেবুসহ পথচারী আবুবক্কর ছিদ্দিক নিহত হন। এদের মধ্যে ফরহাদ ও মুরাদ দুই সহোদর।
বিচারের আশায় স্বজনরাঃ-ঘটনার তিন বছরপূর্তি। স্বজন হারানোর শোক এখনও সামলাতে পারেননি পরিবারের সদস্যরা। নিহত ে লিটন হোসেন লেবুর বৃদ্ধা মা মরিয়ম নেছা বলেন,‘ছেলের হত্যাকারীদের বিচার দেখে মরতে চাই।’ অপর দিকে খোরশেদ আলম চৌধুরীর চাচাত ভাই রাশেদ চৌধুরী অভিযোগ করে বলেন,‘জামিনে বেড়িয়ে আসামীরা প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে। তাদের দম্ভে মামলার সাক্ষীরা অনেকই ভীত।’

পুরোনো সংবাদ

নীলফামারী 1066370545445652825

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item