পীরগঞ্জ হাসপাতালে উন্নতমানের খাবার পেল ৩০জন রেকর্ডে ৫০ জন!

মামুনুর রশিদ মেরাজুল পীরগঞ্জ-রংপুরঃ

পীরগঞ্জ উপজেলা হাসপাতালে বিজয় দিবসের দিন ৩০ জনকে উন্নতমানের খাবার পরিবেশন করা হলেও কাগজে কলমে ৫০ জনকে খাবার দেখানো হয়েছে বলে বিশ্বস্ত সুত্র জানিয়েছে। গত শুক্রবার রাতে হাসপাতালে গিয়ে ওই খবর পাওয়া গেছে।
সংশি¬ষ্ট সুত্রে জানা গেছে, উপজেলার প্রায় ৫ লাখ মানুষের চিকিৎসা সেবায় নিয়োজিত ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে ভর্তি অভ্যন্তরীন রোগীদের মাঝে পথ্য সরবরাহে বরাবরই অব্যবস্থাপনা ও দুর্নীতির অভিযোগ রয়েছে। এ ছাড়াও উন্নতমানের খাবার সরবরাহে নিম্নমানের খাবার দেয়া হয়ে থাকে বলে নাম প্রকাশে অনিচ্ছুক রোগীরা জানায়। পাশাপাশি রোগী ভর্তি কম থাকলেও ৫০ জন দেখিয়ে খাদ্য বিল তৈরী করা হয়ে থাকে। ওই অতিরিক্ত খাদ্য বিল হাসপাতালের বড় কর্তা বাবু সহ সংশি¬ষ্টরা ভাগবাটোয়ারা করে নেয় বলে জানা গেছে।
গত ১৬ ডিসেম্বর সরেজমিনে গিয়ে খোঁজ নিয়ে জানা গেছে, গত ১৩ ডিসেম্বর পুরুষ ও মহিলা ওয়ার্ডে ৩৫ জন রোগী, ১৪ ডিসেম্বর ৪৪ জন, ১৫ ডিসেম্বর ৫০ জন এবং বিজয় দিবসের দিন ৫০ জন রোগী ভর্তি ছিল। সরকারী বিভিন্ন দিবসে হাসপাতালে ভর্তি রোগীদেরকে উন্নতমানের খাবার পরিবেশনের নিয়ম রয়েছে। এবারে বিজয় দিবসের দিনে ৩০ জন রোগীকে উন্নতমানের খাবার দেয়া হলেও হাসপাতালের রেকর্ডপত্রে ৫০ জন রোগীর নাম রয়েছে। বিজয় দিবসে মহিলা ওয়ার্ডের বি-২ বেডের রোগী ফারিহা বেগম, বি-১১ বেডের রোগী আয়শা বেগমকে দুপুরের খাবার দেয়া হয়নি। ওই ওয়ার্ডে ১২ টি বেডে রোগী ছিল না। অপরদিকে পুরুষ ওয়ার্ডের বি-১, বি-৬, বি-৭, বি-৮সহ ৮টি বেডে রোগী ছিল না। এ ব্যাপারে কর্তব্যরত এক নার্স নাম না প্রকাশের শর্তে জানায়, অনেক সময় রোগীরা পালিয়ে যায়। আজকেও (বিজয় দিবসে) ৯ রোগী পলাতক। ১২ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। হাসপাতালের বাবুর্চি মমিনুর রহমান জানায়, আমি রাতে (বিজয় দিবসের রাতে) ৩০ জনের খাবার রান্না করছি। রাতে ব্রয়লার মুরগী, পোলাও, সবজি ও দেশী বুটের ডাল রয়েছে। রংপুরের এক ঠিকাদার পীরগঞ্জ হাসপাতালের পথ্য সরবরাবকারী পীরগঞ্জের মোস্তফা আল আমিন নামের একজনকে সাব-ঠিকা দিয়েছে। ফলে খাদ্য বা পথ্য সরবরাহে দুর্নীতি করা হচ্ছে বলে জানা গেছে। সাব ঠিকাদার মোস্তফা বলেন, সকাল-দুপুরে উন্নতমানের খাবার দিয়েছি। যদি কোন রোগী রাতে না থাকে তবে কাকে খাবার দেবো? হাসপাতালের স্বাস্থ্য ও প. প কর্মকর্তা ডাঃ মোখলেছুর রহমান বলেন, ছুটির দিনে আমি যাইনি। রোগীদের খাবার নিয়ে কি হয়েছে, পরে দেখবো।

পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 2088941672497917128

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item