এবার চোর শুনেছে ধর্মের কাহিনী


ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ১৮ ডিসেম্বর॥
প্রবাদ বাক্য আছে চোর শোনে না ধর্মের কাহিনী। কিন্তু এই প্রবাদ বাধ্য কে পেছনে ফেলে এবার আপন দুই ভাই কুখ্যাত গরু চোর শুনেছে ধর্মের কাহিনী।
৭১ সালের স্বাধীনতা সংগ্রাম দেখেনি এই দুই ভাই। বয়স বৃদ্ধির সঙ্গে দেখেছে বিজয় দিবস। তাই বিজয় দিবসকে সামনে রেখে তারা শপথ নিয়েছে আর চুরি নয়।
নীলফামারী সদর উপজেলার কুন্দপুকুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের পুর্ব সুটিপাড়া গ্রামের মৃত. কলিম উদ্দিনের দুই ছেলে আনোয়ার হোসেন(৪৫) ও আনোয়ারুল ইসলাম(৩৮)। এদের ভাল চুরি ছেড়ে ভাল পথে ফিরিয়ে আসতে সহায়তা করলেন রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এ্যান্ড কলেজের প্রকৌশল বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক আব্দুস সাত্তার শাহ দুই ভাইকে সৎ পথে আয় রোজগার ও স্বাভাবিক জীবনে ফিরে আনার জন্য তিনি প্রদান করছেন নতুন  দুইটি ব্যাটারী চালিত ইজিবাইক।
এই দুই ভাই গত ১০ বছর ধরে এলাকার কুখ্যাত গরু চোর হিসাবে পরিচিতি লাভ করে। তিন মামলায় ১১৪ দিন জেল খেটেছে।   তবে ঘৃণিত ও লজ্জাজনক কাজ চুরিতে আর জড়াবেন না বলে সাফ কথা বলছে এই দুই ভাই। এমনকি ভবিষ্যতে ওই কাজে জড়াবেন না বলে শপথ করেছেন জনসম্মুখে।
গত ১৬ ডিসেম্বর বিকেলে অধ্যাপক আব্দুস সাত্তার শাহর গ্রামের বাড়ি নীলফামারীর পুর্ব সুটিপাড়ায় জনপ্রতিনিধি, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ও স্থানীয় গণ্যমাণ্য ব্যক্তিদের উপস্থিতিতে এই দুই ভাইকে নতুন দুটি অটোরিকসা প্রদান  করা হয়। এ সময় অনুষ্ঠানে কুন্দপুকুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহজাহান আলী চৌধুরী, নীলফামারী সদর থানার এসআই প্রদীপ ব্যানার্জি, ওয়ার্ড সদস্য আব্দুল ওয়াহাব ও চড়াইখোলা ইউনিয়ন পরিষদের প্রাক্তন চেয়ারম্যান আব্দুর রউফ মোল¬া উপস্থিত ছিলেন।
চুরির পথ ছেড়ে আসা এই দুই ভাই আরো বললেন আমরা আসলে ওই পথে বাধ্য হয়ে যাই। কোন উপায় ছিলো না। ওই পথ ছেড়ে দেয়ার জন্য অনেক মানুষের কাছে ঘুরেছি কিন্তু উদ্যোগ গ্রহণ করা হয়নি। তবে ভবিষ্যতে আর ওই কাজে জড়িত হবো না।  আমরা বাকি জীবনটা ভালোভাবে কাটাতে চাই। বদনাম নিয়ে বাঁচতে চাই না। অটোরিকসা চালিয়ে সংসার চালিয়ে নেবো। ইউনিয়ন পরিষদ সদস্য আব্দুল ওয়াহাব জানান, আনোয়ারুল ইসলামের চারজন এবং আনোয়ার হোসেন ছয়জনের সংসার পরিচালনা করেন।
ইউনিয়ন চেয়ারম্যান শাহজাহান আলী চৌধুরী জানান, ব্যক্তি উদ্যোগে অপকর্মে জড়িত হওয়া দুই চোরকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার সহযোগীতা করায় আব্দুস সাত্তার শাহ প্রশংসার দাবীদার। ইউনিয়ন পরিষদ থেকে ওই দুজনের স্ত্রীকে ভিজিডি কার্ড দেয়া হবে বলেও জানান তিনি।
রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এ্যান্ড কলেজের সহকারী অধ্যাপক আব্দুস সাত্তার শাহ জানান, তারা ভুল বুঝতে পেরে সঠিক পথে চলার প্রতিশ্রুতি দিয়েছেন। এজন্য তাদের সাধুবাদ জানাতে হয়। আমার দ্বারা যদি কোন ভুল পথে যাওয়া মানুষ ফিরে আসতে পারেন, তাহলে আমি ধন্য হবো।

পুরোনো সংবাদ

নীলফামারী 4235609835903741301

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item