কুষ্টিয়ায় গর্ভবর্তী ও দুগ্ধদানকারী মায়ের পুষ্টি বিষয়ে সচেতনতামূলক ক্যাম্পেইন

হুমায়ুন কবীর জীবন,ইবি প্রতিনিধি-

গর্ভবর্তী মা ও শিশুর জন্য প্রথম ‘সোনালি এক হাজার দিন’ এর উপর জনসচেতনতা মূলক ক্যাম্পেইন করা হয়েছে। কুষ্টিয়ার আব্দালপুর মাধ্যমিক বিদ্যালয়ে এই ক্যাম্পইন করা হয়। ক্যাম্পেইনটি আয়োজন করেন নিউট্রিশন ইনিশিয়েটিভ।

শুক্রবার সকাল ১০টায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের শিক্ষক ও নিউট্রিশন ইনিশিয়েটিভের সভাপতি শাম্মী আক্তারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আলী মুর্তজা খসরুর সঞ্চালনায় পুষ্টির উপর জনসচেতনতা মূলক ক্যাম্পেইন শুরু হয়।

নিউট্রিশন ইনিশিয়েটিভের সভাপতি শাম্মী আক্তার ‘এক হাজার দিনের জীবন চক্রের পুষ্টি’ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি বলেন, বাংলাদেশ পুষ্টি বিষয়ে দিনকে দিন সচেতনতা বৃদ্ধির জন্য সরকারী সংগঠনসহ বেসরকারী সংস্থা ও কাজ করে যাচ্ছে। পুষ্টি বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষে বাংলাদেশের অনেক জেলায় কাজ হচ্ছে। কিন্তু অন্যান্য জেলার চেয়ে কুষ্টিয়া জেলার প্রত্যন্ত অঞ্চলের মানুষের পুষ্টি ঘাটতি তুলনামূলকভাবে বেশী। শতকরা ৭০/৮০জনই অপুষ্টিতে ভোগে। গ্রামের এসব মানুষের মধ্যে পুষ্টি বিষয়ে সচেতন করে পুষ্টিতে স্বয়ংসম্পূর্ণ জেলা হিসেবে গঠন করার লক্ষ্য নিয়ে নিউট্রিশন ইনিশিয়েটিভ কাজ করে যাচ্ছে।’

শাম্মী আক্তার বলেন, একটি স্বাস্থ্যসম্মত টেকসই পরিবার গঠন করতে হলে যে পুষ্টিকর উপাদানগুলি দরকার অথ্যাৎ পুষ্টিকর খাবার যেমন: শাক-সবজি, ফমমূল সব কিছু গ্রামে পর্যাপ্ত আছে। কিন্তু সচেতনার অভাবে এই খাবারগুলোকে গুরুত্ব দেয় না বা খায় না। স্বাভাবিক শিশু ও মষিÍস্ক বৃদ্ধির জন্য এসব খাবারের গুরুত্ব অত্যধিক।’



এসময় নিউট্রিশন ইনিশিয়েটিভের ট্রেইনার হিসেবে আরাফাত হোসেন অত্যাবশ্যকীয় সাস্থ্যসম্মত কার্যক্রম এর উপর আলোচনা করেন,  নিউট্রিশন ইনিশিয়েটিভের ট্রেইনার হিসেবে আশরাফুল এক্সক্লুসিভ ব্রেস্ট ফিডিং এবং ফুড ট্যাবু নিয়ে আলোচনা করেন , সাজেদুল ইসলাম রিমন পরিপূরক খাবার নিয়ে আলোচনা করেন।

এসময় উপস্থিত ছিলেন আব্দালপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও প্রধান শিক্ষক আলী হায়দার স্বপন, বিশিষ্ট সমাজসেবক ইসহাক আলী মাস্টার, নিউট্রিশন ইনিশিয়েটিভের সদস্যসহ প্রায় দুই শতাধিক গর্ভবর্তী ও দুগ্ধদানকারী মা।

পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 3817854088077427798

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item