জেএসসি-জেডিসির ফল প্রকাশ : পাসের হার ৯২.৩৩

অবলোকন ডেস্কঃ

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। পাসের হার ৯২.৩৩। এর মধ্যে জেএসসিতে ৯২ দশমিক ৩১ শতাংশ এবং জেডিসিতে ৯২ দশমিক ৪৬ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়। জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৪৭ হাজার ৫৮৮ জন শিক্ষার্থী।
আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পরীক্ষার ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
দুপুর ১২টায় সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে ফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। এর পর মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে।
গত ১ নভেম্বর সারাদেশে একযোগে অনুষ্ঠিত হয় জেএসসি ও জেডিসি পরীক্ষা। এবার দেশের ২৮ হাজার ৭৬১টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সর্বোচ্চ ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।
এ বছর জেএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ জন। এর মধ্যে নয় লাখ ৪৯ হাজার ১৪৫ জন ছাত্র ও ১০ লাখ ৭৫ হাজার ২২৮ জন ছাত্রী।
জেডিসি পরীক্ষায় অংশ নেয় ৩ লাখ ৭৮ হাজার ৪৭২ শিক্ষার্থী। এর মধ্যে ১ লাখ ৭৫ হাজার ২২৮ ছাত্র ও ১ লাখ ৯৯ হাজার ২৪৪ জন ছাত্রী।
এ ছাড়া ৮টি বিদেশি কেন্দ্রের মাধ্যমে জেএসসি পরীক্ষায় মোট ৬৮১ শিক্ষার্থী অংশ নেয়।

মোবাইল ফোনে যেভাবে জানা যাবে পরীক্ষার ফল
 
JSC/JDC  লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর (যেমন- ঢাকার ক্ষেত্রে উঐঅ) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে জানা যাবে কাঙ্ক্ষিত ফল। যেমন- ঔঝঈ উঐঅ ২২৩৬৫৭ ২০১৬ এবং
JSC DHA করতে হবে ১৬২২২ নম্বরে।

ইন্টারনেটে ফল পেতে

www.educationboardresults.gov.bd   ঠিকানায় গিয়ে নির্দিষ্ট তথ্য দিয়ে ফল জানা যাবে। এ ছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের
www.moedu.gov.bd ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 6649949718615725718

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item