সারাদেশে জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান হলেন যারা

অবলোকন ডেস্কঃ
দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো জেলা পরিষদ নির্বাচন। এতে দেখা গেছে চেয়ারম্যান পদে আওয়ামী সমর্থিতরাই বেশি জয়ী হয়েছেন।

বুধবার সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত ৬১টি জেলায় ভোটগ্রহণ চলে। তবে পার্বত্য চট্টগ্রামের তিন জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান নির্বাচনি প্রক্রিয়ার বাইরে। এছাড়া ২২ জেলায় আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থিরা আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। নির্বাচনে ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা, সিটি করপোরেশনের নির্বাচিত জনপ্রতিনিধিরা ভোট দেন।

এক নজরে দেখে দেওয়া যাক কোন জেলায় কারা নির্বাচিত হয়েছে:

শেরপুর: আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হুমায়ুন কবীর রুমান নির্বাচিত হয়েছেন। তার প্রাপ্ত ভোট ৫৬৩টি। অন্যদিকে তার নিকটতম আওয়ামী লীগ সর্মথিত আনারস প্রতিকের প্রার্থী অ্যাডভোকেট চন্দন কুমার পাল পেয়েছেন ১৭৬ টি ভোট।

শরীয়তপুর: চেয়ারম্যান পদে জিতেছেন আওয়ামী লীগ সমর্থিত জেলা আওয়ামী লীগের সভাপতি ও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ছাবেদুর রহমান খোকা সিকদার নির্বাচিত হয়েছেন। মোটরসাইকেল প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ৫৩৫ ভোট। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী প্রার্থী জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আবদুর রব মুন্সী আনারস প্রতীক নিয়ে পেয়েছেন ৩৬৯ ভোট।

কুমিল্লা : আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ও সাবেক নৌ-বাহিনীর প্রধান মো. আবু তাহের (চশমা) বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন, দলের বিদ্রোহী প্রার্থী ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপন (আনারস)।

কক্সবাজার: নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী সাবেক সংসদ সদস্য মোস্তাক আহমদ চৌধুরী। তিনি আনারস প্রতীক নিয়ে ৭৬৮টি ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টি (জেপি) প্রার্থী এইচ এম সালাউদ্দিন মাহমুদ পেয়েছেন ২১৯ ভোট।

কুড়িগ্রাম: আওয়ামী লীগ-সমর্থিত প্রার্থী মো. জাফর আলী আনারস প্রতীকে ৬৫০ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কাপ-পিরিচ প্রতীকের পনির উদ্দিন আহমেদ পেয়েছেন ২৭৯ ভোট।

সাতক্ষীরা : আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মো. নজরুল ইসলাম মোটরসাইকেল প্রতীকে ৬৪৮ ভোট পেয়ে চেয়ারম্যান পদে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ-সমর্থিত মুনসুর আহমেদ আনারস প্রতীক নিয়ে পেয়েছেন ১৭৮ ভোট।

পিরোজপুর : চেয়ারম্যান পদে জিতেছেন বিদ্রোহী প্রার্থী জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন মহারাজ। তিনি পেয়েছেন ৪২৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ-সমর্থিত প্রার্থী অধ্যক্ষ শাহআলম পেয়েছেন ৩০২ ভোট।

চাঁদপুর : আওয়ামী লীগ-সমর্থিত চেয়ারম্যান পদপ্রার্থী আলহাজ ওসমান গণি পাটোয়ারী মোবাইল প্রতীকে ৭৬৭ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী নুরুল আমিন রুহুল ঘোড়া প্রতীকে ৪১৪ ভোট পেয়েছেন।

বরিশাল : আওয়ামী লীগ-সমর্থিত চেয়ারম্যান পদপ্রার্থী মো. মইদুল ইসলাম বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তিনি আনারস প্রতীক পেয়েছেন ৯৬৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী খান আলতাফ হোসেন ভুলু ঘোড়া প্রতীকে পেয়েছেন ২৫৫ ভোট।

নীলফামারী : চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী মো. জয়নাল আবেদীন বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তিনি পেয়েছেন ৪২২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের অ্যাডভোকেট মমতাজুল হক পেয়েছেন ৪১১ ভোট।

লক্ষ্মীপুর : চেয়ারম্যান পদে আওয়ামী লীগ-সমর্থিত প্রার্থী সামছুল ইসলাম ৫৫৫ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী পেয়েছেন ১৯৭ ভোট।

বরগুনা : আওয়ামী লীগ-সমর্থিত চেয়ারম্যান পদপ্রার্থী দেলোয়ার হোসেন বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন।

পাবনা : চেয়ারম্যান পদে আওয়ামী লীগ-সমর্থিত প্রার্থী রেজাউল রহিম লাল বেসরকারিভাবে জয়ী হয়েছেন।

রাজশাহী : চেয়ারম্যান পদে বেসরকারিভাবে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী আলী সরকার।

নরসিংদী : আওয়ামী লীগ-সমর্থিত চেয়ারম্যান পদপ্রার্থী মো. আসাদোজ্জামান বেসরকারিভাবে জিতেছেন।

পঞ্চগড় : আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আমানুল্লাহ বাচ্চু চেয়ারম্যান পদে বেসরকারিভাবে জয়ী হয়েছেন।

সিলেট : আওয়ামী লীগ-সমর্থিত চেয়ারম্যান পদপ্রার্থী লুৎফর রহমান বেসরকারিভাবে জয়ী হয়েছেন।

ঝিনাঈদহ : আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান পদপ্রার্থী কনককান্তি দাস বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন।

সুনামগঞ্জ : আওয়ামী লীগের বিদ্রোহী চেয়ারম্যান পদপ্রার্থী নুরুল হুদা মুকুট বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন।

মেহেরপুর : চেয়ারম্যান পদে আওয়ামী লীগের বিদ্রোহী গোলাম রসুল বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন।

মাগুরা : চেয়ারম্যান পদে জিতেছেন আওয়ামী লীগ-সমর্থিত চেয়ারম্যান প্রার্থী পঙ্কজ কুমার কুণ্ডু।

রংপুর : চেয়ারম্যান পদে আওয়ামী লীগ-সমর্থিত অ্যাডভোকেট ছাফিয়া খানম বেসরকারিভাবে জয়ী হয়েছেন।

ময়মনসিংহ: আওয়ামী লীগ প্রার্থী অধ্যাপক ইউসুফ খান পাঠান ১৭৪২ ভোট পেয়ে আনারস প্রতীক নিয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

জামালপুর: ৬০২ ভোট পেয়ে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ফারুক চৌধুরী (আনারস প্রতীক) বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের জাহিদ আনোয়ার (ঘোড়া প্রতীক) ৩৭৩ ভোট পেয়েছেন।

মৌলভীবাজার: আওয়ামী লীগ প্রার্থী আজিজুর রহমান বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এমএম শাহিন ২৮৯ ভোট পেয়েছেন।

রাজবাড়ী: জেলা পরিষদ নির্বাচনে রাজবাড়ীতে ৫০৫ ভোট পেয়ে চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের ফকির আব্দুল জব্বার।
তার নিকটমত প্রতিদ্বন্দ্বী জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রকিবুল হাসান পিয়াল আনারস প্রতীক নিয়ে পেয়েছেন ৮৫ ভোট।

মাদারীপুর: চেয়ারম্যান পদে ৭৭৩ ভোট পেয়ে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মো. মিয়াজ উদ্দিন খান বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। স্বতন্ত্র প্রার্থী (আওয়ামী লীগের বিদ্রোহী) এডভোকেট সুজিত চ্যাটার্জি বাপ্পী দ্বিতীয় অবস্থানে থেকে ৪২ ভোট পেয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মইনুদ্দীন মন্ডল জীপগাড়ি প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক বিএনপি নেতা ও স্বতন্ত্র প্রার্থী আব্দুল ওয়াহেদ তালগাছ প্রতীক নিয়ে পেয়েছেন ২৪৯ ভোট।

চুয়াডাঙ্গা: আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী শামসুল আবেদীন খোকন (মোবাইল) বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

শামসুল আবেদীন মোট ভোট পেয়েছেন ২৬৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মাহফুজুর রহমান মনজু (মোটরসাইকেল) পেয়েছেন ২৪৭ ভোট।

লালমনিরহাট : আ.লীগ মনোনীত প্রার্থী এ্যাড. মতিয়ার রহমান কাপ-পিরিচ প্রতীকে ৩৭৯ ভোট পেয়ে বেসরকারি ভাবে নিবার্চিত হয়েছেন। মতিয়ার রহমানের নিকটতম প্রতিদ্বন্দ্বি আ’লীগের বিদ্রোহী প্রার্থী সাধারণ সম্পাদক নজরুল হক পাটোয়ারী ভোলা মোটরসাইকেল প্রতীকে পেয়েছেন ১৫৫ ভোট।

মানিকগঞ্জ : আওয়ামী লীগ প্রার্থী অ্যাডভোকেট গোলাম মহিউদ্দিন ৪৭৮ ভোট পেয়ে বেসরকারিভাবে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী রমজান আলী ৩৫৬ ভোট পেয়ে ২য় হয়েছেন।

নোয়াখালী: আ.লীগ প্রার্থী মুক্তিযোদ্ধ এবিএম জাফারউল্লাহ

খুলনা: আ.লীগ প্রার্থী শেখ হারানুর রশিদ।

নড়াইল : আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সাবেক পৌর মেয়র অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস বেসরকারিভাবে চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন। তিনি চশমা প্রতীকে পেয়েছেন ২৯৪ ভোট। অপরদিকে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ-সমর্থিত অ্যাডভোকেট সৈয়দ আয়ুব আলী আনারস প্রতীকে পেয়েছেন ২৫৩ ভোট।

দিনাজপুর: চেয়ারম্যান পদে জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী,

গোপালগঞ্জ: গোপালগঞ্জে জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী জেলা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক বিপুল ভোটে বে-সরকারী ভাবে নির্বাচিত হয়েছেন। তিনি আনারস প্রতীকে ৯২৩ ভোট পেয়েছেন ।

ব্রাহ্মণবাড়িয়া: জেলা পরিষদে ৬৫০ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী শফিকুল আলম। তিনি আওয়ামী লীগের সাবেক জেলা সহ-সভাপতি ছিলেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনিত প্রার্থী সৈয়দ একেএম এমদাদুল বারী পেয়েছেন ৫৯৯ ভোট।
বরগুনা
এ বিভাগের বরগুনা জেলায় বিপুল ভোটের ব্যবধানে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন, আওয়ামী লীগ সমর্থিত সাবেক এমপি দেলোয়ার হোসেন। তিনি পেয়েছেন ৫৯৫ ভোট। তার প্রতিদ্বন্দ্বি প্রার্থী জেলা জাতীয় পার্টির সভাপতি ও সাবেক এমপি জাফরুল হাসান ফরহাদ পেয়েছেন ১৭ ভোট।

বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হন যারা

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় দিনাজপুর ও ঠাকুরগাঁওয়ে চেয়ারম্যান পদে ভোট হয়নি। কিশোরগঞ্জ, গাজীপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, ফরিদপুর, মুন্সীগঞ্জে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন চেয়ারম্যান প্রার্থীরা। কুষ্টিয়া, বাগেরহাট ও যশোরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

এছাড়া চট্টগ্রাম, ফেনীর, ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা এবং সিলেট বিভাগে হবিগঞ্জ, ভোলা, ঝালকাঠিতেও চেয়ারম্যানরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। চেয়ারম্যান পদে ভোট হয়নি নওগাঁ, নাটোর, জয়পুরহাট, সিরাজগঞ্জে এবং ভোলাতেও।

পুরোনো সংবাদ

প্রধান খবর 1414319646977663575

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item