চাকুরী স্থায়ী করণের দাবিতে বড়পুকুরিয়া খনি শ্রমিকদের সাংবাদিক সম্মেলন ॥

মোঃ মেহেদী হাসান উজ্জল, ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি

দেশের উত্তরাঞ্চলের ও বাংলাদেশের একমাত্র দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি। এই খনিতে কর্মরত শ্রমিকরা চাকুরী স্থায়ীকরণের দাবিতে দীর্ঘ ২যুগ ধরে দাবি আদায়ে আন্দোলন করে আসছে।
দাবি না আদায় না হওয়ায় বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় বড়পুুকুরিয়া কয়লা খনির দক্ষিণ গেটে কয়লা খনির শ্রমিক কর্মচারী ইউনিয়নের ২৬৪৭ এর সভাপতি মোঃ রবিউল আলম এর সভাপতিত্বে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়। উক্ত সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বড়পুকুরিয়া শ্রমিক কর্মচারী ইউনিয়নের উপদেষ্টা ও সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব হাফিজুল ইসলাম প্রমাণিক। তিনি তার বক্তব্যে বলেন শ্রমিকদের ন্যায্য দাবি আদায়ে আমি শ্রমিকদের পাশে থাকব। বিষয়টি নিয়ে ইতিমধ্যে খনি মন্ত্রণালয়ের উদ্ধর্তন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মহোদয়কেও বিষয়টি জানানো হয়েছে। কেননা খনির কর্মরত কর্মকর্তারা খনির সব সুযোগ সুবিধা ভোগ করবে আর শ্রমিকরা সামান্যতম সুযোগ সুবিধা পাবেনা তা হবে না। এই শ্রমিকেরা ভূ-গর্ভ থেকে কয়লা উত্তোলন করছে জীবনের ঝুঁকি নিয়ে। এই খনিতে কখন দূর্ঘটনা ঘটবে তা বলা যাবে না। খনিতে ১২০০ শ্রমিক দূর্বিষহ জীবন যাপন করছে। এতে সরকার প্রতিবছর কোটি কোটি টাকার রাজস্ব পাচ্ছেন। তাদের কারণে। আজ তারা সুযোগ সুবিধা না পেয়ে বাধ্য হয়ে আন্দোলন করছে। তাই আমি সরকারের উদ্ধর্তন কর্তৃপক্ষকে উদাত্ত আহবান জানাবো। অতিদ্রুত খনিরি শ্রমিকদের দাবি মেনে নেওয়ার জন্য।  অন্যান্যদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন খনির শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি মোঃ রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক আবু সুফিয়ান, সাবেক সভাপতি মোঃ ওয়াজেদ মিঞা, মোঃ নুরুল ইসলাম সাবেক সাধারণ সম্পাদক, সাবেক সাধারণ সম্পাদক মোঃ জাকির হোসেন, সাবেক ক্রীড়া সম্পাদক মোঃ এরশাদ আলী, মোঃ জাকিরুল ইসলাম, মোঃ রাহেনুল ইসলাম সদস্য, মোঃ জিয়াউর রহমান সদস্য, মোঃ শাহিন সদস্য, আব্দুল মজিদ প্রমুখ। শ্রমিক নেতারা বলেন আমরা বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড এর এক্স এমসি/ সি এম সি ঠিকাদারী প্রতিষ্ঠানের নিয়োজিত শ্রমিক এবং বিসিএমসিএলের (আউটসোর্সিং) এর সকল শ্রমিক বৃন্দের স্থায়ী নিয়োগের বিষয়টি ইতিপূর্বে গত ২৬/০৬/২০১১ তারিখে খনি কর্তৃপক্ষকে স্থায়ী নিয়োগের বিষয়টি অবহিত করি। কিন্তু এখন পর্যন্ত খনি শ্রমিকদের চাকুরী স্থায়ী নিয়োগের বিষয়টি কোন আলোচনা ছাড়াই অমীমাংসিত রয়েছে। গত ১৪/১১/২০১৬ ইং তারিখে বিষয়টি পুনরায় খনি কর্তৃপক্ষকে অবহিত করা হলে কয়লা খনি কর্তৃপক্ষ এ বিষয়ে কোন ব্যবস্থা গ্রহণ না করার কারণে খনি শ্রমিকদের দাবি আদায়ের জন্য গতকাল বৃহস্পতিবার খনি এলাকার প্রধান ফটকের সামনে খনিতে কর্মরত প্রায় ১২০০ শ্রমিক সংবাদ সম্মেলন করেন। শ্রমিকরা বলেন এতকিছু করার পরেও যদি আমাদের দাবি মেনে নেওয়া না হয় তাহলে পরবর্তীতে কঠোর আন্দোলন গড়ে তোলা
এ বিষয়ে বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল আলম সাংবাদিকদেরকে বলেন, আগামী ০৮ই ডিসেম্বর ও ১৩ই ডিসেম্বর এর মধ্যে দাবি পূরণ না হলে আগামী ১৪ ডিসেম্বর দুপুর দেড়টা হইতে ২টা পর্যন্ত সারফেস ও আন্ডার গ্রাউন্ডে শ্রমিকদের স্ব-স্ব কর্মস্থানে লাগাতার কর্মবিরতী ঘোষণা করা হবে। গতকাল বৃহস্পতিবার সংবাদ সম্মেলন শেষে শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম ও সাধারণ সম্পাদক মোঃ আবু সুফিয়ান সহ সকল শ্রমিকবৃন্দ বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালকের নিকট দাবি দাওয়া সম্মিলিত একটি স্মারকলিপি প্রদান করেন। 
সংবাদ সম্মেলন শেষে কয়লা খনির ভূ-গর্ভস্থ শ্রমিকেরা তাদের ন্যায্য দাবি সম্মিলিত খনি ব্যবস্থাপনা পরিচালক বরাবর এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী সহ বিভিন্ন দফতরে অনুলিপি প্রেরণ করেছেন।

পুরোনো সংবাদ

সমাজ-সংগঠন 6676384298503848654

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item