ফুলবাড়ীতে যত্রতত্র গভীর নলকুপ স্থাপন খাবার পানি সংকটসহ ও পরিবেশ বিপর্য্যয়ের আশঙ্কা।

মেহেদী হাসান উজ্জল ফুলবাড়ী দিনাজপুর প্রতিনিধি

    দিনাজপুরের ফুলবাড়ীতে যত্রতত্র ভাবে গভীর নলকুপ স্থাপন করায়, ভুগর্ভের পানির স্থর নিচে নেমে  গিয়ে, খাবার পানির সংকট ও  পরিবেশ বিপর্য্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে।
    জানা গেছে ফুলবাড়ী উপজেলার নন্দি গ্রামের সংলগ্ন, শ্রী কৃষ্ণপুর মৌজায় ৫শ গজের মধ্যে, ৫টি গভীর নলকুপ থাকার পরেও, আরো একটি গভীর নলকুপ বসানো কাজ চলছে। এতে করে ওই  এলাকার ভু-গর্ভের পানির স্থর নিচে নেমে গিয়ে, খাবার পানির তীব্র সংকটসহ পরিবেশ বিপর্য্যয়ের আশঙ্কা করছেন ওই এলাকার বাসীন্দারা।
     গ্রামবাসীদের অভিযোগ, নন্দিগ্রামের নিকটবর্তি স্থান শ্রীকৃষ্ণপুর মৌজায়, ৫০০ গজের মধ্যে, মোজাম্মেল হক,রফিকুল ইসলাম ও জহির মাষ্টার নামে তিন জনের, তিনটি গভির নলকুপ ও বরেন্দ্র বহুমুখী এবং বিএডিসি এর একটি করে দু’টি গভীর নলকুপ থাকার পরেও, সেখানে আশরাফুল ইসলাম নামে এক ব্যাক্তি নতুন করে আরো একটি গভীর নলকুপ স্থাপনের কাজ করছেন। আর দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ কর্তৃপক্ষ একের পর এক গভীর নলকুপে লাইন দিয়ে আসছে।
    গ্রামবাসীদের অভিযোগ গ্রামের চার দিকে ৫টি গভীর নলকুপ দিয়ে সেচ কাজ চলায়, ওই গ্রামসহ আশপাশের কয়েকটি গ্রামের হস্ত চালিত টিবওয়েল গুলো অচল হয়ে পড়ে, ফলে ওই গ্রাম গুলোতে শুস্ক মৌসুমে, খাবার পানির তিব্র সংকট দেখা দেয়। এর পরেও সেখানে আরো গভীর নলকুপ স্থাপন করা হলে, খাবার পানি পাওয়া একেবারে অসম্ভাব হয়ে পড়বে। এই কারনে গত সোমবার, নন্দিগ্রামের বাসীন্দা পশু চিকিৎসক মোজাম্মেল হকসহ গ্রাম বাসীরা নতুন করে, গভীর নলকুপের সংযোগ না দেয়ার অনুরোধ জানিয়ে, পল্লী বিদ্যুৎ সমিতির নিকট আবেদন করেছেন।
    এই বিষয়ে দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতির-২ এর মহাব্যবস্থাপক খগেন্দ্র নাথের সাথে যোগাযোগ করা হলে, তিনি বলেন, উপজেলা সেচ কমিটির সিদ্ধান্ত নিয়ে পল্লী বিদ্যুৎ সেচ লাইন সংযোগ দেয়, তবে যেহেতু গ্রাম বাসীরা অভিযোগ করেছে, সেহেতু বিষটি আমরা তদন্ত করে দেখবো।
    এদিকে গ্রামবাসীরা আরো অভিযোগ করে বলেছেন, এটি গভীর নলকুপ দিয়ে এক’শ বিঘারো বেশি জমি চাষাবাদ করা যায়, সেখানে ওই এলাকায় চাষ যোগ জমির পরিমান মাত্র দুই থেকে তিন’শ বিঘা, দুটি  গভীর নলকুপ হলেই যতেষ্ঠ, সেখানে আছে ৫টি, এই রকম দৃশ্য শুধু নন্দিগ্রামে নয়, পল্লী বিদ্যুৎ সমিতি গ্রাহক বাড়াতে কোন প্রকার নিয়ম নীতি না মেনে, উপজেলার বিভিন্ন এলাকায় এক’শ গজের মধ্যে একাধিক গভীর নলকুপের বিদ্যুৎ সংযোগ দিয়ে আসছে। শুস্ক মৌসুম হলেই খাবার পানির তীব্র সংকট দেখা দিচ্ছে ফুলবাড়ী উপজেলায়।

পুরোনো সংবাদ

দিনাজপুর 5709088881774069757

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item