বেতন বৃদ্ধিসহ ৫দফা দাবীতে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক ধর্মঘট।

মোঃ মেহেদী হাসান উজ্জল ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
    দেশের উত্তর অঞ্চলের দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের নির্ম্মানধীন তৃতীয় ইউনিটের
শ্রমিকরা তাদের, বেতন ভাতা বৃদ্ধিসহ ৫ দফা দাবীতে কাজ বন্ধ রেখে,বৃহস্পতিবার সকাল ৭ টা থেকে অনিদিষ্ট কালের জন্য  ধর্মঘট শুরু করেছে । শ্রমিকরা জানিয়েছেন দাবী পুরন না হওয়া পর্যন্ত, তাদের এই আন্দোলন অব্যাহত থাকবে।
    এদিকে শ্রমিকেরা কাজে যোগ না দিয়ে আন্দোলন করায়, তাপ বিদ্যুৎ কেন্দ্রের নির্ম্মান কাজ সম্পুর্ন ভাবে বন্ধ হয়ে গেছে।
আন্দোলনরত শ্রমিকরা জানায়, তাপ বিদ্যুৎ কেন্দ্রে তৃতীয় ইউনিটের নির্ম্মান কাজের জন্য, ৫টি ঠিকাদারী প্রতিষ্ঠানের অধিনে ১৫শ শ্রমিক প্রতিদিনে ২৫০ টাকা থেকে ৩০০ টাকা হাজিরা চুক্তিতে ঝুঁকিপুর্ন কাজ করছে,এ কাজ করতে গিয়ে অনেকে আহত হয়েছে। অথচ একই কাজ করে চীনা শ্রমিকেরা, তাদের থেকে ২০ গুন বেশি বেতন পাচ্ছে। তাদের অভিযোগ তাপ বিদ্যুৎ কেন্দ্রটির ঠিকাদারী প্রতিষ্ঠান  চীনা হারজিং মেশিনারী কোম্পানীর নিকট থেকে, শ্রমিকের জন্য বেশি বেতন নিয়ে, জনবল সরবরাহকারী দেশীও ঠিকাদারী প্রতিষ্ঠান গুলো কমদরে শ্রমিক নিয়োগ করেছে, কোন শ্রমিক তাদের এই অনৈতিক কাজে প্রতিবাদ করলে, তাদের চাকুরী চ্যুত করা হচ্ছে। তাদের কোন সুযোগ সুবিধা নেই । এই জন্য শ্রমিকেরা আন্দোলন করলেও, কেউ তাদের নাম প্রকাশ করতে চায় না। শ্রমিকরা জানায় পত্রিকায় তাদের নাম প্রকাশ করা হলে, পত্রিকা পড়ে তাদেরকে বহিস্কার করা হয়।
     এই বিষয়ে তাপ বিদ্যুৎ কেন্দ্রে তৃতীয় ইউনিটের প্রকল্প পরিচালক, চৌধুরী মোঃ নুরুজ্জানের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে, তিনি বলেন, বিষয়টি ঠিকাদারী চীনা কোম্পানী ও তাদের জনবল সরবরাহকারী ঠিকাদারী প্রতিষ্ঠানের, তবে তিনি বলেন, কর্মরত শ্রমিকরা সকলে অস্থায়ী ও তৃতীয় পক্ষের অধীনে।
জনবল সরবরাহকারী প্রতিষ্ঠান, মেসাস জহির ট্রেডার্স এর  ব্যবসায়াী সহযোগী লুৎফর রহমান বলেন, শ্রমিকদের চাকুরী দেয়ার সময়, তাদের সাথে চুক্তি করে নিয়োগ দেয়া হয়েছে, নিয়োগের চুক্তি অনুযায়ী তাদের বেতন ভাতা পরিশোধ করা হচ্ছে।
    এ দিকে শ্রমিকরা অভিযোগ করে বলেন, জনবল সরবরাহকারী ঠিকাদারী প্রতিষ্ঠান গুলো, কথায় কথায় শ্রমিক ছাটাই করছে আর শ্রমিক নিয়োগের নামে, শ্রমিকদের নিকট থেকে জামানত বাবদ মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ উঠেছে।

পুরোনো সংবাদ

সমাজ-সংগঠন 18494038314640796

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item