স্বাস্থ্যসেবা নিয়ে উদ্বিগ্ন চিলাহাটি বাসী

নিজস্ব প্রতিবেদকঃ
মানুষের মৌলিক অধিকারের মধ্যে চিকিৎসা সেবাও একটি। কিন্তু চিকিৎসা সেবা যদি ঔষধের মধ্যে সীমাবদ্ধ থাকে তাহলে বেহাল দশা হয় সাধারণ জনগণের।যা একটি সমাজকে ধ্বংস করে দিতে পারে।ডোমার উপজেলার চিলাহাটি অঞ্চলে প্রায় দেড় লাখ লোকের বাস। এখানে একটি সরকারী উপস্বাস্থ্য কেন্দ্র ও একটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র রয়েছে। কিন্তু স্থায়ী কোন এমবিবিএস ডাক্তার নেই। কোন গুরুতর ব্যক্তির তাৎক্ষণিক চিকিৎসা নিতে গেলে ২৫/৩০কি.মি. ভাঙ্গাচোড়া পথ পেরিয়ে ডোমার উপজেলা শহর অথবা পঞ্চগড় জেলাধীন দেবীগঞ্জ উপজেলা শহরে যেতে হয় অথবা উপয়ান্তু না দেখে বাজারের ওষুধের দোকান থেকে অসুখের কথা বলে দোকানদারগণ যা দেন তাই ভরসা। অনেক ক্ষেত্রে দেখা যায়, সাধারণ অসূখে চড়া দামের এন্টিবায়োটিক দেয় তারা।অনেক ক্ষেত্রে সঠিক রোগ নির্ণয় করতে না পেরে ভুল চিকিৎসা করতে যেয়ে বিপদের সম্মুখিন হতে হয় রোগীদের।ভুক্তভোগী কাপড় ব্যবসায়ী মাছুম সাজ্জাদের মেয়ের পায়ের বিসফোঁড় সারাতে উচ্চমাত্রার এন্টিবায়োটিক দেন ফার্মাসিস্ট।এতে সমস্ত শরীর ফুলে যায়।পরে রংপুর মেডিক্যাল হাসপাতালে বিশেষজ্ঞ ডাক্তারের চিকিৎসা নিয়ে সে যাত্রায় রক্ষা পান তিনি। চিকিৎসা সেবার কথা বলতে গিয়ে শিক্ষক মাখদুমুল আলম জুয়েল বলেন, সরকারী চিকিৎসকগণও স্বাস্থ্য সেবা কেন্দ্রে থাকতে চান না। তাঁরা এসে শুধু পালাই পালাই অবস্থায় থাকেন। কারণ, চিলাহাটিতে চিকিৎসা ব্যবসা করার মতো তেমন কোন জায়গা নেই।
এব্যাপারে চিকিৎসক ডা. শাওন বলেন, ডাক্তারগণ পালাই পালাই করে না। তবে সরকারী চাকুরী করলে তো যেখানে সরকার বদলী করে দেবেন সেখানেই যেতে হবে। তবে হ্যাঁ, প্রত্যন্ত অঞ্চলে গেজেটেড অফিসাররা থাকতে চান না। আর আমরা যারা আছি, তারা স্থানীয় বলেই।
এদিকে চিলাহাটি ভোগডাবুরী ইউনিয়ন পরিবার পরিকল্পনা পরিদর্শক একেএম শাহাদত হোসেন জানান, চিলাহাটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে যে জনবল থাকার কথা তা নেই। শুধুমাত্র ১জন পরিবার কল্যাণ পরিদর্শক ছাড়া কেউ নেই। মাঠ পর্যায়ে মাত্র ৬জন পরিবার কল্যাণ সহকারী (এফডব্লিউএ) ছিলেন। তাও আবার অবসরে গিয়ে এখন আছেন মাত্র ৪জন। কিভাবে স্বাস্থ্য সেবার মান উন্নত হবে বলুন?
চিলাহাটি উপস্বাস্থ্য কেন্দ্রের এসএসিএমএ ডা.সাইফুল ইসলাম বলেন, আমি ছাড়া কোন জনবল এখানে নেই। ১জন এমবিবিএস থাকার কথা থাকলেও এখানে না থেকে তিনি বোড়াগাড়ী হাসপাতালে আছেন।
চিলাহাটিবাসী স্বাস্থ্য সেবার মান উন্নতকরণ এবং চিলাহাটিতে প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক রাখার জন্য সরকারের উদ্ধর্তন কর্তৃপক্ষের নিকট আশু সুদৃষ্টি কামনা করেছেন।

পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 1341803541946068434

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item