আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস আজ

ডেস্কঃ
আজ শনিবার ২৫তম আন্তর্জাতিক ও ১৮তম জাতীয় প্রতিবন্ধী দিবস। জাতীয়ভাবে দিবসটি উদযাপনের লক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। শনিবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে দিবসটির মূল অনুষ্ঠান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে এ অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করবেন। বৃহস্পতিবার সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নূরুজ্জামান আহমেদ এমপি এ কথা জানান। আরো বক্তৃতা করেন ভারপ্রাপ্ত সমাজকল্যাণ সচিব মো. জিল্লার রহমান।
প্রতিমন্ত্রী নূরুজ্জামান আহমেদ বলেন, মিরপুর-১৪ নম্বরে শনিবার থেকে ৭ দিনব্যাপী ‘প্রতিবন্ধী উন্নয়ন মেলা’র আয়োজন করা হয়েছে। মেলার উদ্বোধন করবেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক। তিনি বলেন, মেলায় প্রতিবন্ধীদের তৈরি নানা পণ্যসামগ্রী থাকবে। শেখ হাসিনার বর্তমান সরকার প্রতিবন্ধীদের সমাজের বোঝা হিসেবে নয়, নানা কর্মমুখী কাজের প্রশিক্ষণ দিয়ে তাদের সাবলম্বী করে গড়ে তুলছে, তার প্রতিফলন এ মেলায় দেখা যাবে।
প্রতিবন্ধীদের জন্য বর্তমান সরকারের নানা উন্নয়নমূলক কর্মকান্ডের বর্ণনা দিয়ে প্রতিমন্ত্রী বলেন, সমাজকল্যাণ অধিদপ্তর সারাদেশে জরিপ চালিয়ে ১৫ লাখেরও অধিক বিভিন্ন ধরণের প্রতিবন্ধী মানুষ শনাক্ত করে একটি শক্তিশালী ডাটাবেজ তৈরি করেছে। তিনি বলেন, তাদের প্রত্যেককে বর্তমানে সাময়িক পরিচয়পত্র দেয়ার কাজ অধিদপ্তর করছে। আগামী বছরের অর্থাৎ ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে তাদের সবাইকে স্মার্ট কার্ড দেয়া পরিকল্পনা মন্ত্রণালয়ের রয়েছে। তখন এ কার্ড পাঞ্চ করলেই তাদের তথ্য-উপাত্ত বের হয়ে আসবে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 8045230215937932519

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item