আগামী সপ্তাহে বাজারে আসছে নতুন ৫ টাকার নোট

অবলোকন নিউজঃ
আগামী সপ্তাহে বাজারে আসছে নতুন ৫ টাকার নোট। হালকা নীলচে আভার এই নোটটি বাজারে বর্তমান ৫ টাকার ব্যাংক নোট ও সরকারি নোটের সঙ্গেই বিনিময় যোগ্য হবে। বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বাজারে প্রচলিত ৫ টাকার ব্যাংক নোট ও সরকারি নোট নিয়ে যে বিভ্রান্তি আছে তা দূর করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি জানান, অর্থ বিভাগের জেষ্ঠ্য সচিব মাহবুব আহমেদ স্বাক্ষরিত এই নোটের দুইটি সংস্করণ বাজারে আসছে।

নতুন ব্যাংক নোটে ‘বাংলাদেশ ব্যাংক’ লেখা থাকে তিন জায়গায়। সামনের অংশে বাংলায় একবার, পেছনের অংশে একবার বাংলায় ও একবার ইংরেজিতে। এ ছাড়া সামনের অংশে টাকার অঙ্ক উল্লেখসহ লেখা থাকে ‘চাহিবামাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকবে’। বাজারে প্রচলিত ৫ টাকা থেকে ১ হাজার টাকার নোটে এগুলো আছে। কিন্তু সরকারি নোট হয়ে যাওয়ায় অর্থসচিব স্বাক্ষরিত নতুন পাঁচ টাকার নোটে এই কথাগুলো থাকবে না। লেখা থাকবে ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।’

উল্লেখ, ২০১৬ সালের জুন মাসে অর্থসচিবের স্বাক্ষর করা ৫ (পাঁচ) টাকার নোট বাজারে আসার আগে এটি ব্যাংক নোট হিসাবে ছিলো। তবে ৫ জুন প্রথমবারের মতো সরকারি নোট হিসেবে পাঁচ টাকার নোট বাজারে আসে। তার আগে ২০১৫ সালের ২১ নভেম্বর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পাঁচ টাকাকে ব্যাংক নোট থেকে সরকারি নোটে রূপান্তর করার প্রস্তাবে সম্মতি দেন। এর পরই অর্থসচিব মাহবুব আহমেদের স্বাক্ষরে নতুন পাঁচ টাকার নোট ছাপার কাজে হাত দেয় সরকার।

পুরোনো সংবাদ

প্রধান খবর 4191712418885089746

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item