হাঙ্গেরির উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

ডেস্কঃ
পানি সম্মেলনে অংশ নিতে ৪ দিনের সফরে হাঙ্গেরি গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হাঙ্গেরির প্রেসিডেন্ট ড. জানোস এডারের আমন্ত্রণে প্রথমবারের মতো রাষ্ট্রীয় সফরে গেলেন তিনি।
আজ রবিবার সকাল ৯টায় বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে প্রধানমন্ত্রী হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। স্থানীয় সময় দুপুরে বুদাপেস্ট পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রীর।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী রাশেদ খান মেনন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, রেলমন্ত্রী মুজিবুল হক, চিফ হুইপ আ স ম ফিরোজ, তিন বাহিনীর প্রধান, আইজিপি এবং সংশ্লিষ্ট বেসামরিক-সামরিক কর্মকর্তারা ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।   
জাতিসংঘ ও বিশ্বব্যাংকের যৌথ উদ্যোগে গঠিত পানি বিষয়ক উচ্চ পর্যায়ের প্যানেলের সদস্য শেখ হাসিনা। এ প্যানেলের অন্য সদস্যরা হলেন- হাঙ্গেরি, মরিশাস, মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা, তাজিকিস্তান, পেরু ও সেনেগালের রাষ্ট্রপতি এবং অস্ট্রেলিয়া, জর্ডান ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী।
বুদাপেস্ট সম্মেলনের মূল লক্ষ্য জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার পানি ও পয়ঃনিষ্কাশন সংক্রান্ত লক্ষ্যগুলো বাস্তবায়নে করণীয় নির্ধারণ এবং প্যারিস জলবায়ু চুক্তিতে অন্তর্ভুক্ত পানি সংশ্লিষ্ট বিষয়গুলোর অগ্রগতি পর্যবেক্ষণ।
বাংলাদেশ ও হাঙ্গেরির মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ, পানি সম্পদ ব্যবস্থাপনা, কৃষি ক্ষেত্রে সহযোগিতার প্রসার এই সফরের অন্যতম লক্ষ্য।
রবিবার হাঙ্গেরির স্থানীয় সময় দুপুরে বুদাপেস্ট পৌঁছাবেন শেখ হাসিনা। পরদিন সকালে পানি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। সেদিনই বুদাপেস্টে দেশটির প্রেসিডেন্টের সঙ্গে তার বাসবভবনে শেখ হাসিনার বৈঠক হবে। রাতে হাঙ্গেরির প্রেসিডেন্টের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।
সফরের তৃতীয় দিন মঙ্গলবার সকালে হাঙ্গেরির শহীদদের স্মৃতির প্রতি হিরোজ স্কয়ারে শ্রদ্ধা নিবেদন করবেন শেখ হাসিনা। এরপর হাঙ্গেরির প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক হবে।
বিকালে শেখ হাসিনা এবং হাঙ্গেরির প্রধানমন্ত্রী ‘বাংলাদেশ-হাঙ্গেরি বিজনেস ইকোনমিক ফোরামের’-এর উদ্বোধন করবেন। সফর শেষে বুধবার সকালে দেশের উদ্দেশে রওনা হবেন শেখ হাসিনা।
পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী, স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এবং একটি বাণিজ্য প্রতিনিধি দল এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন।

পুরোনো সংবাদ

প্রধান খবর 7837731638071938132

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item