সৈয়দপুরে সার্কাসের দুইটি হাতি দিয়ে ব্যাপক চাঁদাবাজি

তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

 সৈয়দপুর শহরে একটি সার্কাসের দুইটি বিশালাকৃতি হাতি দিয়ে ব্যাপক চাঁদাবাজি করা হয়েছে। গতকাল (মঙ্গলবার) সকাল থেকে বিকেল পর্যন্ত শহরে প্রতিটি প্রধান প্রধান সড়ক ছাড়াও পাড়া মহল্লায় হাতি দুইটি দিয়ে ওই চাঁদাবাজি করা হয়। আর বিশালাকৃতির ওই হাতি দুইটি দেখতে বিভিন্ন বয়সী মানুষ ভীড় করেন। এতে করে শহরের প্রধান প্রধান সড়কগুলোতে তীব্র যানজটেরও সৃষ্টি হয়।
জানা গেছে, মঙ্গলবার সকাল থেকে সার্কাস দলের দুইটি বড় বড় হাতি নিয়ে এর মাহুদ শহরের দুই পাশের ব্যবসা প্রতিষ্ঠানের সামনে দাঁড়িয়ে দাঁড়িয়ে চাঁদাবাজি করতে থাকে।  বিকেল পর্যন্ত শহরের শেরে বাংলা সড়ক, শহীদ ডা. সামসুল হক সড়ক,বঙ্গবন্ধু সড়কসহ প্রধান প্রধান সড়কের এভাবে চাঁদাবাজি করে। টাকা না দিলে হাতি দুইটি কোনক্রমে দোকানপাটের সামনে থেকে সরিয়ে যাচ্ছিল না। তাছাড়াও হাতি দুইটি দুই টাকা কিংবা পাচ টাকার নোটও নিচ্ছিল না। নি¤েœ ১০ টাকা থেকে ২০/৫০ টাকা পর্যন্ত আদায় করে ছাড়ছিলেন ব্যবসা প্রতিষ্ঠানের মালিকদের কাছ থেকে ওই হাতি দুইটি।  আবার টাকা না দিতে অসম্মতি জানালে অনেক সময় হাতি দুইটি তাঁর সুর দিয়ে দোকানের মালামাল নষ্ট করার চেষ্টা করে। হাতি দুইটি ব্যবসা প্রতিষ্ঠানের মালিকদের কাছ থেকে সুর দিয়ে টাকা নিয়ে সঙ্গে সঙ্গে সুকৌশলে সুন্দরভাবে তাঁর মাহুদের হাতে তুলে দিচ্ছিল। মূলতঃ তাদের খাওয়ানোর কথা বলে ওই টাকা আদায় করা হচ্ছিল। দুইটি বিশালাকৃতির হাতি একই সঙ্গে একটি সড়কের দোকানপাটের সামনে অবস্থান নিচ্ছিল। আর সে সব দেখতে নানা বয়সী মানুষ হুমড়ি খেয়ে পড়ছিল। ফলে সড়কগুলোতে তীব্র যানজটের সৃষ্টি হয়।
  শহরের শেরে বাংলা সড়কের না প্রকাশে অনিচ্ছুক এক ব্যবসা প্রতিষ্ঠানের মালিক আক্ষেপ করে বলেন,সার্কাসের মালিকরা নিরীহ,অবুঝ প্রাণিদের দিয়ে নীবর চাঁদাবাজি ব্যবস্থা শুরু করেছে। তারা সার্কাসের হাতি দিয়ে অর্থ  আয় রোজগার করলেও তাদের খাওয়ানোর জন্য আবার চাঁদাবাজি করছে। আমরা জন্তÍু দুইটির কথা চিন্তা করে টাকা দিচ্ছি।
সৈয়দপুর ট্রাফিক বিভাগের এক সদস্য জানান, হাতি দিয়ে চাঁদাবাজির কারণে শহরের প্রধান প্রধান সড়কে প্রচন্ড যানজটের সৃষ্টি হয়। আর এ যানজট নিরসনে তাদের মারাত্মক হিমশিম খেতে হয়
তবে হাতি দুইটি কোন সার্কাস দলের তা অবশ্য জানা সম্ভব হয়নি। অনেক চেষ্টা কৌশল করেও হাতির দুইটির ওপর বসে থাকা এর মাহুদের মুখ থেকে সার্কাস দলের নাম উদ্ধার করা যায়নি।  তবে একটি সূত্রে জানা গেছে ওই হাতি দুইটিকে দিনাজপুরের কাহারোল উপজেলার কান্তজিউ রাস মেলায় নিয়ে যাওয়া হচ্ছিল।  

পুরোনো সংবাদ

নীলফামারী 1411836172513071979

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item