খাদ্যবান্ধব ১০ টাকা দরে চাল সৈয়দপুরে ২টি ইউনিয়নে তদন্তে অনিয়ম মিলেছে

তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

নীলফামারীর সৈয়দপুর উপজেলার দুই ইউনিয়নে সরকারের খাদ্যবান্ধব ১০ টাকা কেজি চাল বিতরণে তালিকা তৈরিতে অনিয়ম করার সত্যতা মিলেছে। অনিয়মের অভিযোগ তদন্তে গঠিত তদন্ত কমিটির রিপোর্টে ওই তথ্য চিহ্নিত করা হয়েছে। তালিকায়  উপজেলার ১ নম্বর কামারপুকুর ও  ৫ নম্বর খাতামধুপুর ইউনিয়নে হতদরিদ্রদের বদলে ধনী  সম্পদশালী ব্যক্তিদের অন্তর্ভূক্ত করা হয়েছে। তদন্তে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে। এরই মধ্যে খাতামধুপুর ইউনিয়নের ও কামারপুকুর ইউনিয়নের তদন্ত রিপোর্ট  ইউএনও বরাবরে জমা দেওয়া হয়েছে।
সূত্র মতে, উপজেলার উল্লেখিত ইউনিয়নে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির সুবিধাভোগীদের (কার্ডপ্রাপ্ত) অনেকের ৩ একরের উপর জমি, দালানবাড়ি, ব্যবসায়ী ও সরকারী-বেসরকারী চাকুরিজীবী রয়েছেন। তালিকা তৈরিতে সরকারী বিধিবিধান উপেক্ষা করে দুঃস্থদের বদলে সম্পদশালী ধনী ব্যক্তিদের নাম অন্তর্ভূক্ত করা হয়। এসব স্বচ্ছল ব্যক্তিরা গত অক্টোবর মাসের চালও উত্তোলন করেছেন। এতে করে ফাঁস হয়ে যায় তালিকা তৈরির দুর্নীতি-অনিয়ম। ফলে দুঃস্থদের পক্ষ থেকে অনিয়মের অভিযোগ দেওয়া হয় সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বরাবরে। এসব অভিযোগ তদন্তে গঠন করা হয় তদন্ত কমিটি। পরবর্তীতে উল্লিখিত দুইটি ইউনিয়নের জন্য গঠিত এ কমিটি বর্তমান অভিযোগের তদন্ত  করেন।
তদন্ত  কমিটির সদস্য কামারপুকুর ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সৈয়দপুর উপজেলা সমবায় কর্মকর্তা মোহাম্মদ মসিউর রহমান অনিয়মের সত্যতা নিশ্চিত করে বলেন, তদন্ত শেষে ইউএনও বরাবরে রিপোর্ট জমা দেওয়া হয়েছে।  তদন্ত রিপোর্টে অনিয়মের বিষয়ে ব্যবস্থা নেয়ার সুপারিশ করেন তিনি।
তদন্ত সম্পর্কে জানতে চাইলে, তদন্ত কমিটির সদস্য ও খাতামধুপুর ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সৈয়দপুর উপজেলা সমবায় পল্লী উন্নয়ন অফিসার (আরডিও) একে এম শামীম অনিয়মের সত্যতা নিশ্চিত করে বলেন, তদন্ত রিপোর্ট ইউএনও বরাবরে জমা দেওয়া হয়েছে। রিপোর্টে অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে। ইউএনও মহোদয় পরবর্তী করণীয় ঠিক করবেন।
উল্লেখ্য, সরকারের খাদ্যবান্ধব ১০ টাকা কেজি দরের চালের তালিকা তৈরির অনিয়মের চিত্র তুলে ধরে সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিক,আঞ্চলিক,স্থানীয় সাপ্তাহিক পত্রিকায় ও অনলাইন পোর্টালে সংবাদ প্রকাশিত হয়। এ  সংবাদের সূত্র ধরে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অনিয়মের তদন্ত করা হয়।

পুরোনো সংবাদ

নীলফামারী 973393203183008802

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item