পীরগঞ্জে জাফরপাড়া মাদ্রাসার অধ্যক্ষের যোগসাজসে জমি বিক্রি ও অর্থ আত্মসাৎ!

মামুনুর রশিদ মেরাজুল পীরগঞ্জ রংপুর:
রংপুরের পীরগঞ্জের ঐতিহ্যবাহী জাফরপাড়া দারুল উলুম বহুমূখী কামিল মাদ্রাসার অধ্যক্ষের যোগসাজসে গভর্নিংবডির সহ-সভাপতি কতৃক জমি বিক্রি ও আয়-ব্যয়ের হিসাব, বার্ষিক পরীক্ষার অর্থ আত্মসাতসহ ব্যাপক দূর্নীতি ও অনিয়মের ঘটনায় ফুসে উঠেছে গভর্নিংবডির সদস্য ও এলাকাবাসী। অভিযোগে প্রকাশ, ওই মাদ্রসার প্রতিষ্ঠাতা সদস্য শাহানুর আলম লেলিন কর্তৃক মাদ্রাসার জমি বিক্রি এবং আত্মসাত করায় তার সদস্য পদ বাতিলের জন্য এলাকাবাসীর পক্ষে মজনু নামে জনৈক ব্যক্তি বিগত ২১-০৮-২০১১ ইং তারিখে তৎকালীন সভাপতি ও জাতীয় সংসদ সদস্য আবুল কালাম আজাদের নিকট লিখিত অভিযোগ করলে তিনি বিষয়টি পরিচালনা পরিষদের সভায় উপস্থাপনের জন্য  ০৩-০৯-২০১১ ইং তারিখে মাদ্রসার প্রধানকে নিদের্শন প্রদান করেন। এর ১ বছর ৩ মাস পর ১০-১১-২০১৩ ইং তারিখে মাদ্রাসা পরিচালনা পরিষদের সভা অনুষ্ঠিত হয় । সভায় মজনু মিয়ার আনিত অভিযোগ তদন্তের জন্য অভিভাবক সদস্য রেজাউল করিমকে প্রধান করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।
ওই কমিটি গত ১৩-০২-২০১৪ ইং তারিখে তদন্ত প্রতিবেদন দাখিল করেন। তদন্তে কেঁচো খুড়তে শাপ বেরিয়ে আসে। বর্তমান প্রতিষ্ঠাতা সদস্য শাহানুর আলম লেনিন ইতিপুর্বে ওই মাদ্রসার সম্পাদক থাকা কালীন তৎকালীন অধ্যক্ষের সাথে যোগসাজসে অবৈধ ভাবে মাদ্রাসার রেকর্ড ভুক্ত জমি বিক্রি ও আত্মসাত করেছেন। ১৩৬২ সালে মাদ্রাসার নামে রেকর্ডভুক্ত জাফরপাড়া মৌজায় ১৪৪ খতিয়ানের ৯১৮ দাগে ১ একর ৩৪ শতাংশ ও ১০২৭ দাগে ২৮ শতাংশ জমি থাকলেও দীর্ঘদিন ধরে ভোগ দখলে রেখেছেন। অভিযোগ রয়েছে, যাতে তার অনিয়ম -দুর্নীতি কেউ তুলে ধরতে না পারে সে জন্য তিনি তার অবৈধ দখলে রাখা জমির ফসল এবং মাদ্রাসার  জমি বিক্রির টাকা জমা দিয়ে নতুন করে  প্রতিষ্ঠাতা সদস্য হয়েছেন।  তিনি ওই মাদ্রাসার সম্পাদক থাকাকালীন-জাফরপাড়া মৌজার ১৪৪ খতিয়ানের ৯১৮ দাগে ১ একর ৩৪ শতকের মধ্যে ১৭ শতাংশ জমি বিগত ১৯৯৮ ইং সালের ১৪ সেপ্টেম্বর আবু জাফর মো:রাশেদুন্নবী পিতা-আব্দুল ওয়াজেদ মিয়া গ্রাম-শালবন উপজেলা-কোতয়ালী, জেলা-রংপুরের নিকট মাদ্রাসার পক্ষে দাতা হয়ে দলিল সম্পাদন করে দেন। যার দলিল নং ৮৬৯২ এবং একই দাগ খতিয়ানের ৮২ শতাংশ জমি মো: মমদেল হোসেন,পিতা- মৃত-মফিজ উদ্দিন গ্রাম ও পো: জাফরপাড়া উপজেলা-পীরগঞ্জ,জেলা রংপুর। তিনি ২২-০৩-৮৪ ইং তারিখে প্রতিষ্ঠাতা সদস্যের চাচা  মহির উদ্দিনের কাছ থেকে ৩৪৪১ নং এবং অপর চাচা মাহতাব উদ্দিনের  কাছ থেকে বিগত ১৮-০৪-৮১ ইং তারিখে  ৪৬৪৮ নং দলিল মুলে মোট ৩৬ শতাংশ জমি ক্রয় করেন এবং ৪৮ শতাংশ জমি রেওয়াজ বদলে ভোগ দখল করে আসছেন।
এদিকে বর্তমান গভর্নিংবডির ৩ সদস্য রেজাউল করিম, সাফিউল ইসলাম ও মফিদুল ইসলাম ২০১৩ সাল থেকে ২০১৬ সালের জুলাই পর্যন্ত ১৩ লক্ষ ৬৭ হাজার ৩২৩ টাকার ও মাদ্রাসা থেকে ৫টি ল্যাপটপ চুরি ও আয়-ব্যয়ের হিসাব উপজেলা নির্বাহী কর্মকর্তা তদন্ত করে প্রতিবেদন দাখিলের কথা বললেও বিভিন্ন অজুহাত দেখিয়ে অধ্যক্ষ বিষয়টি ধামাচাপা দিয়ে রাখেন। অপরদিকে জেডিসি পরীক্ষা সংক্রান্ত, রুম বর্ধিতকরণ, চেয়ার-টেবিল সংস্কার ও মেরামত করার জন্য ক্রয় কমিটিকে না দিয়ে তার নিজস্ব কমিটিকে দিয়ে করায় গভর্নিংবডির সদস্যদের মাঝে উত্তেজনা বিরাজ করে। এক পর্যায়ে অধ্যক্ষের লেলিয়ে দেওয়া বাহিনী ৩ গভর্নিংবডির সদস্যকে অকথ্য ভাষায় গালিগালাজ করে। এ ঘটনাকে কেন্দ্র করেই মাদ্রাসা ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ করছে। যে কোন মুহুর্তে দু গ্র“পের মাঝে বড় ধরনের রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করছে এলাকাবাসী। এ ব্যাপারে মাদ্রাসার অধ্যক্ষ নজরুল ইসলাম বলেন ৩ সদস্য বিশৃঙ্খলা করায় তাদেরকে গভর্নিংবডির সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা নিয়েছি তবে অর্থ আত্মসাতের বিষয়টি ভিত্তিহীন বলে দাবি করেন। মাদ্রাসার সহ সভাপতি শাহানুর আলম লেলিন বলেন আমার বিরুদ্ধে ওই ৩ সদস্য মিথ্যা ও অপপ্রচার চালাচ্ছে। তবে জমির বিষয়টি ফয়সালা হয়েছে। মাদ্রাসার গভর্নিংবডির দায়িত্বে নিয়োজিত উপজেলা নির্বাহী কর্মকর্তা ভারপ্রাপ্ত সহকারী কমিশনার (ভূমি) মিজানুর রহমান বলেন বিষয়টি আমি জানিনা তবে ইউএনও স্যারের সাথে কথা বলে ব্যবস্থা নিব। এ বিষয়ে জাতীয় সংসদের স্পীকার ও মাদ্রাসার গভর্নিংবডির সভাপতি ড. শিরিন শারমিন চৌধুরী বলেন, বিষয়টি অবশ্যই দেখব বলে জানান।

পুরোনো সংবাদ

রংপুর 2594469977459932893

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item