নীলফামারীতে শিশুদের ফ্রি মেডিকেল ক্যাম্প

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ১৮ নভেম্বর॥ 
সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের ব্যাক্তিগত সহায়তায় নীলফামারীর পল্লীতে প্রায়  দেড় হাজার অসচ্ছল পরিবারের শিশু রোগীকে বিনামুল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে।
আজ  শুক্রবার(১৮ নভেম্বর) নীলফামারী জেলা সদরের রামনগর ইউনিয়নয়ন পরিষদ চত্তরে অনুষ্ঠিত দিন ব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে  বিনা মুল্যে চিকিৎসাপত্র ও ওষুধ প্রদান করা হয়।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজ অর্ডার অ্যা- অটিজম (ইপনা) প্রকল্পের প্রকল্প পরিচালক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা.শাহিন আখতারের নেতৃত্বে ওই ফ্রি মেডিকেল ক্যাম্পে অন্যান্যদের মধ্যে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিকেল অফিসার ডা.বিকাশ চন্দ্র পাল , শুভজিত সাহা, তনিমা জহির, ধীমান কুমার রায়, নাহিদ আক্তার প্রমুখ।
সরেজমিনে ওই ক্যাম্পে গিয়ে দেখা যায় শিশু কোলে মায়েদের উপচে পড়া ভিড়।
এসময় জেলা সদরের টুপামারী ইউনিয়নের নিজপাড়া গ্রামের তানজিনা বেগমের (৪০) সে কোলে করে নিয়ে এসেছেন তার সাত বছর বয়সী মেয়ে আঁখিমনিকে। তিনি বলেন, ‘মেয়েটা জন্মের পর থেকে শারিরীক প্রতিবন্ধী। অনেক ডাক্তার দেখাইছি, ভালো হয় না। টাকা পয়সা সব শেষ করছি। টাকার অভাবে আর চিকিৎসা করতে পারি না। এখন বাড়ি থেকে প্রায় চার কিলোমিটার রাস্তা বাচ্চাটাক কোলে নিয়ে এসেছি। ডাক্তার দেখে বিনা পয়সায় ওষুধ দিয়েছে। বলেছে এটা খিচুনী রোগ চিকিৎসায় ভালো হবে। নাম ঠিকানাও লিখে নিয়েছে। বলেছে বাহিরে থেকে কোনো ওষুধ কিনতে হবে না। সময় মত তারা বাড়িতে ওষুধ পৌছে দেবে। তাদের কথা শুনে মনে হচ্ছে মেয়েটা আমার হাটতে পারবে।’
রামনগর ইউনিয়নের বাসারপাড়া গ্রামের নাসিমা বেগম (৩৫) তার ছয় বছরের মেয়ে শারিরীক প্রতিবন্ধী রিভা বেগমকে কোলে নিয়ে ওই ক্যাম্পে আসে। নাসিমা বেগম বলেন, ‘মেয়েটার অনেক চিকিৎসা করেছি। ডাক্তাররা বলেছিলো বড় হলে আস্তে আস্তে ঠিক হবে। কিন্তু কোনো উন্নতি হয় না। এখন টাকার অভাবে আর চিকিৎসা করতে পারছি না। এখানে বিনে পয়সায় চিকিৎসা পেলাম, ওষুধও দিয়েছে। নাম ঠিকানা লিখে নিয়েছে। তারাই নাকি চিকিৎসা চালাবেন।’
তানজিনা, নাসিমাসহ অনেকে বলেন, আমরা গরিব মানুষ এত বড় ডাক্তার এতদিন দেখাতে পারিনি। আজকে বাড়ির কাছে বিনা পয়সায় এতবড় ডাক্তার পেয়েছি ঔষধও পেয়েছি এজন্য আমরা খুশি।
সদর উপজেলা আওয়ামী লীগের উদ্যেগে এ সময় সেখানে উপস্থিত থেকে ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনায় সহযোগিতা করেন,সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা, রামনগর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান,জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান, জেলা ছাত্রলীগের সহ সভাপতি লিমন তালুকদার, মনিরুল ইসলাম প্রমুখ।
সদর উপজেলা চেয়ারম্যান আবুজার রহমান বলেন, এখানে আজকে দেড় হাজারেরও বেশি রোগির সিরিয়াল হয়েছে। এদের প্রত্যেককে চিকিৎসা পত্রের পাশাপাশি বিনা মুল্যে ওষুধও দেওয়া হয়েছে।
তিনি বলেন ১৯৯৮ সাল থেকে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের ব্যক্তিগত সহায়তায় তার পতœী ডা. শাহিন আখতারের নেতৃত্বে বিনা মুল্যে এ  স্বাস্থ্য সেবা ক্যাম্প পরিচালিত হয়ে আসছে।
 প্রতি ২ মাস অন্তর নীলফামারীতে প্রতিটি ইউনিয়নে পালাক্রমে এ স্বাস্থ্য সেবা ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে বলেও জানান তিনি।

পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 25989063734111924

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item