নীলফামারী জেলা থেকে দেখা মিলছে কাঞ্চনজঙ্ঘার

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ২৫ নভেম্বর॥
নবান্নের ধারায় প্রকৃতিতে আগমন ঘটেছে শীতকাল। মেঘমুক্ত নীলাভ আকাশে সূর্য কিরন জলজল করছে।  প্রকৃতির এই শান্তও স্বচ্ছ আকাশে শুধু  পঞ্চগড় নয়, নীলফামারীর  বিভিন্ন স্থান থেকে উত্তরের দিকে তাকালেই সহজেই দেখা মিলছে হিমালয় পাহাড়ের সেই কাঞ্চনজঙ্ঘার চূড়া।
প্রত্যক্ষদর্শীরা বলছেন গত কয়েক বছর ভালোভাবে  দেখা না মিললেও এবার খালি চোখেই দেখা মিলছে সেই হিমালয় পর্বতের কাঞ্চনজঙ্ঘা বা এভারেস্ট চূড়ার অপরূপ দৃশ্য।

এক সময় হিমালয় পর্বতের কাঞ্চনজঙ্ঘা বা এভারেস্ট দেখতে পঞ্চগড়ের  তেঁতুলিয়ায় যেতে হতো। কিন্তু এখন এটি নীলফামারীর চিলাহাটি,ডিমলার তিস্তা নদী ও নীলফামারী সদরের ইটাখোলা ইউনিয়নের ফাকা স্থানে দাঁড়ালেই  এভারেস্টের  বরফশুভ্র গায়ে সূর্য কিরণ  চকচকে উজ্জ্বল পাহাড়ের দৃশ্য দেখা যাচ্ছে। এ জন্য বাইনোকুলারের প্রয়োজন পড়ছে না। তাই মোহনীয় এই দৃশ্য উপভোগ করছে সাধারন মানুষজন।

সূর্যের আলোর সঙ্গে সঙ্গে বিভিন্ন সময় হিমালয়ের রূপও পরিবর্তিত হয়। যা প্রকৃতি প্রেমিদের আরো মুগ্ধ করে। উত্তর আকাশে দেখতে পাওয়া নয়নাভীরাম হিমালয় মূলত বরফে আচ্ছাদিত শুভ্র মেঘের মতো লাগে। তার সাথেই রয়েছে পিরামিডের মতো এভারেস্টের চূড়া। নিচের অংশে কালো ও সবুজ আকৃতির পাহাড়টি মূলত কাঞ্চনজঙ্ঘা।
চিলাহাটি স্কুল ছাত্রী রোকসানা, পলাশ, তুহিন, এলাকার কৃষক হামিদুল, সহিদুল  ডিমলার তিস্তা নদী এলাকার হারুন মাঝি, আছির উদ্দিন মাঝি, তহিদুল ইসলাম, চরখড়িবাড়ির তবারক আলী সহ অনেকে জানান এরআগে এতো পরিস্কার ভাবে হিমালয় দেখা যায়নি। এবার মেঘমুক্ত নীল আকাশের সুর্য্যরে আলোয় উত্তরপ্রান্তে তাকালেই সহজে চোখে পড়ছে হিমালয়।
নীলফামারীর ইটাখোলার হাতিবান্ধা মোড় এলাকার ইউনুছ আলী বলেন আগে আপছা আপছা দেখা যেত,এবার পরিস্কারভাবে দেখা যাচ্ছে হিমালয় পর্বত। এলাকার শিশু থেকে বয়স্কো মানুষজনও হিমালয় পর্বত অবলোকন করছে।#

পুরোনো সংবাদ

নীলফামারী 8195902523518344640

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item