নীলফামারীতে মা ও শিশুর মৃত্যুহার রোধ প্রকল্পের কর্মশালা

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ॥
নীলফামারী জেলা সদরে গর্ভবতী মা ও প্রসূতি মাসহ শিশু মৃত্যুর হার রোধে ‘স্ট্র্যান্দেনিং হেল্থ আউটকাম ফর উইমেন এ- চিলড্রেন’ (শো)  নামের একটি প্রকল্পের প্রারম্ভিক অভহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  বুধবার বেলা ১২টার দিকে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ওই কর্মশালার প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবুজার রহমান।
গ্লোবাল এফেয়ার্স কানাডার অর্থায়নে এবং প্লান ইণ্টারন্যাশনাল বাংলাদেশের কারিগরী সহায়তায় প্রকল্পটি বাস্তবায়ন করছে বেসরকারী উন্নয়ন সংস্থা ল্যাম্ব।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মোহাম্মদ বেলায়েত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ল্যাম্বের পরিচালক (সংগঠন উন্নয়ন) ডা. ক্রিস প্রেন্জার (ডা. কে পি), সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল হালিম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম, শো প্রকল্পের ব্যবস্থাপক এ এফ এম মোস্তফা সরকার, একই প্রকল্পের কর্মকর্তা অমর ডি কস্টা প্রমুখ।
ল্যাম্বের পরিচালক ডা. ক্রিস প্রেন্জার জানান, সাড়ে চার বছর মেয়াদের প্রকল্পটি ২০২০ সাল পর্যন্ত জেলার গর্ভবতী মা ও প্রসূতি মাসহ শিশু মৃত্যুর হার রোধে কাজ করবে। এ ক্ষেত্রে ইউনিয়ন, উপজেলা এবং জেলা পর্যায়ের সরকারী স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতাপূর্ণ অবস্থানে থেকে সংস্থাটির কার্যক্রম পরিচালিত হবে। এজন্য প্রত্যেক ইউনিয়নে প্রতি ৮শ পরিবারে সেবা প্রদানের জন্য একজন করে নারী কর্মী সর্বদা প্রস্তুত থাকবে। উপজেলায় এ কার্যক্রমের আওতায় সেবা পাবে এক লাখ সাত হাজার ২২৭ পরিবার। এসব পরিবারের জনসংখ্যা চার লাখ ৬৫ হাজার ৩৬৩ জন।
কর্মশালায় সদর উপজেলার ১৫ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা ও বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক উপস্থিত ছিলেন।# 

পুরোনো সংবাদ

নীলফামারী 7821607718421328953

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item