নীলফামারীতে বিবাহিতা কিশোরীদের ক্ষমতায়ন বিষয়ক সভা

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ২৪ নভেম্বর॥
‘বাল্যবিয়ের কারণে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বর-কণেসহ রাষ্ট্র ক্ষতিগ্রস্থ হচ্ছে। শুধু আইন প্রয়োগ করে বাল্যবিয়ে প্রতিরোধ সম্ভব নয়, বাড়াতে হবে সচেতনতা।’
বৃহস্পতিবার সকালে নীলফামারীতে জেলা পরিষদ সম্মেলন কক্ষে বেসরকারী সংস্থা পল্লী শ্রী আযোজিত বিবাহিতা কিশোরীদের ক্ষমতায়নে ইমেজ প্রকল্পের এক মতবিনিময় সভায় বক্তারা এ কথা বলেন।
সভায় বক্তারা বলেন, বাল্যবিয়ের ভায়াবহতা রোধে সদর উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করা হয়েছে ইতিমধ্যে। এজন্য কমেছে এর প্রবণতা। এরপরও  চুপিসারে অববা এলাকার বাইরে বর-কণেকে নিয়ে ওই বাল্যবিয়ে হচ্ছে। আর এটি হচ্ছে অভিভাবকের অজ্ঞতার কারণে। বাল্যবিয়ের কুফল জানা থাকলে একজন অভিভাবক ওই ঝুকি নিবেন না। এজন্য শুধুই আইন প্রয়োগ নয়, আমাদের প্রয়োজন জনসচেতনতা বাড়ানো।
সভায় জেলা প্রশাসক মো. জাকীর হোসেন প্রধান অতিখি এবং নেদারল্যা-ের টেরেডেস হোমসের প্রকল্প পরিচালক ফারহানা জেসমিন হাসান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
পল্লীশ্রীর প্রোগাম ম্যানেজার সুরাইয়া আকতারে সভাপতিত্বে এ সময় সভায় উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান আবুজার রহমান, সিভিল সার্জন ডাঃ আব্দুর রশিদ, পরিবার পরিকল্পনার উপ পরিচালক আফরোজা বেগম, জেলা মাধ্যমিক কর্মকর্তা শফিকুল ইসলাম,জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নুরন্নাহার শাহাজাদী, জেলা তথ্য অফিসার মোজাম্মেল হক,সদর উপজেলা সমাজ সেবা কর্মকর্তা রোকনুজ্জামান, সদর উপজেলা শিক্ষা অফিসার আহমেদ আহসান হাবীব, সমবায় কর্মকর্তা আফতাবুজ্জামান, পল্লীশ্রীর প্রজেক্ট ম্যানেজার সামছুন নাহার, প্রকল্প ম্যানেজার লিলিমা রানী।
এ ছাড়া সভায় বিভিন্ন এনজিও এবং বিভিন্ন শ্রেণি পেশার শতাধিক নারী পুরুষ প্রতিনিধি অংশগ্রহণ করেন।
পল্লী শ্রীর ইমেজ প্রকল্প ম্যানেজার লিলিমা রানী জানান, নীলফামারী জেলা সদরের সংগলশী ইউনিয়নে বাল্যবিয়ের শিকার এক হাজার ৪১২ কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি ক্ষমতায়নে কাজ করছে সংস্থাটি। ইতিমধ্যে প্রকল্পের সময়সীমা শেষ হওয়ায় ওই ইউনিয়নসহ জেলার সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ি ইউনিয়নে কার্যপরিধি বাড়িয়ে আরো চার বছরের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে প্রকল্পটির। বিষয়টি সকলকে অবহিত করতে ওই সভার আয়োজন করা হয়।

পুরোনো সংবাদ

নীলফামারী 2173510728081247339

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item