দুই মামলায় মান্নার জামিন বহাল

ডেস্ক রিপোর্টঃ

রাষ্ট্রদ্রোহিতা ও সেনা উসকানির অভিযোগে করা দুটি মামলায় নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার জামিন বহাল রেখেছে আপিল বিভাগ। আজ সোমবার শুনানি শেষে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৪ সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেয়।
বেঞ্চের অপর সদস্যরা হলেন- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, হাসান ফয়েজ সিদ্দিকী ও মির্জা হোসাইন হায়দার।
মান্নার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইদ্রিসুর রহমান, রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।
নিউইয়র্কে অবস্থানরত বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা এবং অন্য এক ব্যক্তির সঙ্গে মান্নার টেলিআলাপের দুটি অডিও ক্লিপ প্রকাশের পর গত বছর ২৪ ফেব্রুয়ারি গুলশান থানায় সেনা বিদ্রোহে উসকানির মামলাটি দায়ের করা হয়। পরদিন মান্নাকে গ্রেফতার করে পুলিশ।
বৈধ সরকারকে অবৈধভাবে উচ্ছেদের চেষ্টার অংশ হিসেবে ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালানোর পরিকল্পনা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র হত্যাচেষ্টার মদত দেয়ার অভিযোগ আনা হয় মামলার আসামিদের বিরুদ্ধে। এরপর ৫ মার্চ একই থানায় দায়ের করা হয় রাষ্ট্রদ্রোহ মামলা। ওই মামলাতেও মান্নাকে গ্রেফতার দেখানো হয়। নিম্ন আদালতে মান্নার জামিন আবেদন নাকচ হলে তিনি হাইকোর্টে আবেদন করেন।
রাষ্ট্রদ্রোহের মামলায় হাইকোর্ট গত ৩০ অগাস্ট মান্নাকে জামিন দিলেও রাষ্ট্রপক্ষের আবেদনে আপিল বিভাগ তা স্থগিত করে। ৩০ অক্টোবর পর্যন্ত জামিন স্থগিত করে ওই সময়ের মধ্যে নিয়মিত লিভ টু আপিল (আপিলের আবেদন) করতে বলা হয় রাষ্ট্রপক্ষকে।
অন্যদিকে সেনা বিদ্রোহে উসকানির মামলায় রুল নিষ্পত্তি করে হাইকোর্ট গত ১০ নভেম্বর মান্নার জামিনের আদেশ দেয়। পরে রাষ্ট্রপক্ষের আবেদনে আপিল বিভাগ ওই জামিনও ২৭ নভেম্বর পর্যন্ত স্থগিত করে ওই সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল করতে বলে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 4748843064426861303

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item