কিশোরগঞ্জে ধাইজান নদীর ভাঙ্গনে বিলীন হচ্ছে হাজার হাজার হেক্টর আবাদী জমি

মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ(নীলফামারী)প্রতিনিধি

ধাইজান নদীর ভাঙ্গনে বিলীন হচ্ছে নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের কেশবা ও গদা গ্রামের হাজার হাজার হেক্টর আবাদী জমি ও রাস্তাঘাট। গত কয়েক বছরের তুলনায় এবারের বর্ষায় বেশি জমি নদীর ভাঙ্গনের কবলে পড়েছে।
 গত রোববার সরেজমিনে গিয়ে এলাকার কয়েকজন বাসিন্দার সঙ্গে কথা বলে জানা গেছে, ভাঙ্গনরোধে কোন পদক্ষেপ না নেওয়ায় কেশবা গ্রামের পশ্চিমে বাদিয়ার মোড় ঘাটের কাছ থেকে গদা গ্রামের জাহিদুল কম্পান্ডারের বাড়ির পাশ দিয়ে শুরু করে বজলার মেম্বারের বাড়ির কাছে কিশোরগঞ্জ-বড়ভিটা সড়কের ৮-১০ ফিট রাস্তা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। এছাড়াও গত ১০-১৫ বছরে হাজার হাজার হেক্টর জমি নদীতে বিলীন হয়েছে। তাছাড়া এবারে বর্ষায় আরো ১০-১২ ফিট জায়গায় নতুন করে ফাটল দেখা দিয়েছে।
কেশবা গ্রামের আলতানুর রহমান (৪০) বলেন, ধাইজান নদী আমাদের পাড় থেকে ৮-১০ বছর আগে পুর্বদিকে প্রায় ৫শত ফুট দুর দিয়ে প্রবাহিত হত।  প্রতি বর্ষায়  দুই গ্রামের পশ্চিমে পুর্ব ও পশ্চিমে হাজার হাজার হেক্টর আবাদি জমি নদীতে বিলীন হয়ে যাচ্ছে। ভাঙ্গন ঠেকাতে ব্যাবস্থা না নিলে আমাদের পথের ভিকারী হওয়া ছাড়া আর কোন উপায় থাকবেনা।
গদা গ্রামের মিজানুর রহমান (৩৫) বলেন, ধাইজান নদীটি কয়েক বছরে ভাঙ্গতে ভাঙ্গতে আমার বাড়ির ২০-২৫ হাত কাছে চলে এসেছে। কয়েক বছরে আমার অর্ধেক বসতভিটা ও বাঁশঝার ভেঙ্গে নদীতে চলে গেছে।
নাম প্রকাশ না করার শর্তে এক ব্যাক্তি জানান,  ইউনিয়ন  পরিষদের  সাবেক চেয়ারম্যান আসাদুর রহমান বাবুল নদী ভাঙ্গন রোধে ব্যাবস্থা নেওয়ার জন্য বিভিন্ন দপ্তরে লিখিতভাবে জানিয়েছেন বলে শুনেছিলাম কিন্তু এখোনো কোন ব্যাবস্থা হয়নি।

কিশোরগঞ্জ সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আসাদুর রহমান বাবুলের সাথে কথা বললে তিনি জানান, কেশবা ও গদা গ্রামের হাজার হাজার জমি নদীগর্ভে বিলীন হয়েছে।আমি চেয়ারম্যান থাকা অবস্থায় নদী ভাঙ্গনে  ব্যাবস্থা নেয়ার জন্য বিভিন্ন দপ্তরে লিখিতভাবে জানিয়েছি।
কিশোরগঞ্জ সদর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আনিছুল ইসলাম আনিছের সাথে মোবাইলে কথা বললে তিনি বলেন ভাই আমি এসময় ব্যাস্ত আছি বিকালে সাক্ষাতে কথা বলবো।

পুরোনো সংবাদ

নীলফামারী 236022901433953840

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item