দিনাজপুরের বড়পুকুরিয়া খনি এলাকায় ক্ষতিগ্রস্থ ৯টি গ্রামের নারী পুরুষরা ৮ দফা দাবী আদায়ের লক্ষে মানব বন্ধন ॥

মোঃ মেহেদী হাসান উজ্জল ফুলবাড়ী (দিনাজপুর)  প্রতিনিধি

     দিনাজপুরের বড়পুকুরিয়া খনির কারনে ক্ষতিগ্রস্থ ৯ গ্রামের মানুষ, ৮দফা দাবী আদায়ের লক্ষে  ঘন্টা ব্যাপী মানব বন্ধন করেছে।
    দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনি এলাকার ক্ষতিগ্রস্থদের নিয়ে গঠিত, জীবন পরিবেশ ও সম্পদ রক্ষা কমিটির ডাকে, সোমবার সকাল ১১ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত, খনিএলাকার বড়পুকুরিয়া বাজার-ফুলবাড়ী সংযোগ সড়কের পার্শে দাড়ীয়ে,ক্ষতিগ্রস্থ গ্রামবাসীরা এই মানব বন্ধন করেন।
জীবন পরিবেশ ও সম্পদ রক্ষা কমিটির ঘোষিত দাবী গুলো হচ্ছে, ঘরবাড়ী ফাটল রোদে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন, খাবার পানি সরবরাহ করা,বাইপাস সড়ক নির্মান করা, ক্ষতিগ্রস্থ খনি এলাকার বাসীন্দাদের আবাসন ব্যবস্থা করন, ক্ষতিগ্রস্থ এলাকার বেকার যুবকদের অগ্রাধিকার ভিত্তিতে খনিতে চাকুরী প্রদান, গত ২০১১ সালে ক্ষতিগ্রস্থ বাসীন্দাদের সাথে খনি কর্তৃপক্ষের সাক্ষর করা সমঝোতা চুক্তি মোতাবেক, বহিরাগতদের চাকুরী প্রদান বন্ধকরা, ও সংশ্লিষ্ট ইউনিয়নের হোলডিং কর প্রদান করা।
    মানব বন্ধন চলাকালে জীবন পরিবেশ ও সম্পদ রক্ষা কমিটির আহবায়ক এম মশিউর রহমান বুলবুর বলেন, কয়লা খনির কারনে ক্ষতিগ্রস্থ হওয়ার ফলে ইতিপুর্বে জেলা প্রশাসন কর্তৃক অধিগ্রহন কৃত ৬৪৬ একর জমি এলাকার সংলগ্ন, বাঁশপুকুর, কাজিপাড়া, বৈদ্যনাথপুর, শিবকৃষ্ণপুর বৈগ্রাম, কাশিয়াডাঙ্গা পাতিগ্রাম পাচঁঘরিয়া ও কালুপাড়া গ্রামের বাসীন্দারা এখন আতংকের মধ্যে বসবাস করছেন। কয়লা উত্তোলনের ফলে সর্বদায় এই এলাকায় কম্পন হচ্ছে, কম্পোনের ফলে এখন তারা ঘরে পরিবার নিয়ে বসবাস করতে পারছেনা, নতুন নতুন এলাকার ঘর-বাড়ীতে ফাটল দেখা দিয়েছে। এছাড়া ভূগর্বস্থ থেকে পানি সেচ দেয়ায়, এই এলাকায় ভূগর্ভস্থ পানির স্থর নিচে নেমে গেছে, ফলে এই এলাকার সকল হস্তচালিত টিউবওয়েল গুলো এখন অচল হয়ে পড়েছে, এই কারনে এই এলাকায় খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। এজন্য স্থানীয় ক্ষতিগ্রস্থ গ্রামবাসীদের নিয়ে গঠিত, জীবন পরিবেশ ও সম্পদ রক্ষা কমিটির ৮ দফা দাবী পুরন করতে খনি কর্তৃপক্ষের নিকট আহবান জানান। অন্যথায় গ্রামবাসীরা তাদের দাবী পুরনের জন্য কঠোর আন্দোলনে নামবে বলে তিনি জানান।
    মানব বন্ধন চলাকালে অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন বড়পুকুরিয়া স্কুল এ্যাড কলেজের অধ্যক্ষ মোঃ আব্দুল কাদের, জীবন পরিবেশ ও সম্পদ রক্ষা কমিটির যুগ্ম আহবায়ক মোঃ লিয়াকত আলী মন্ডল, মোঃ আব্দুল গণি, আলহাজ¦ বেলাল হোসেন, জাপা কেন্দ্রিয় নেতা সোলায়মান সামী, সাবেক ইউপি সদস্য সাইদুর রহমান প্রমুখ।
এ সময় উপস্থিত ছিলেন ৯ নং হামিদ পুর ইউপি চেয়ারম্যান মোঃ সাদেকুল ইসলাম, সাবেক ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন মন্ডল, বিশিষ্ট ব্যবসায়ী জিয়াউর রহমান,রেজওয়ানুল হকসহ এলাকার গন্যমান্য ব্যাক্তি বর্গ। এ সময় ক্ষতিগ্রস্থ বাসীন্দাদের দাবীর  সাথে একততা ঘোষনা করে মানব বন্ধনে অংশ গ্রহন করেন, বড়পুকুরিয়া কয়লা খনির খনি শ্রমিক ইউনিয়নের (২৬৪৭) সভাপতি রবিউল ইসলাম, সাধারন সম্পাদক আবু সুফিয়ান, শ্রমিক নেতা আনোয়ার হোসেন মন্ডলসহ  বেশ কিছু শ্রমিক।
    মানব বন্ধনে ক্ষতিগ্রস্থ ৯ গ্রামের কয়েক হাজার নারী পুরুষসহ স্কুল কলেজের শিক্ষক-শিক্ষার্থীগণ অংশ গ্রহন করেন।  সংগঠনের আহবায়ক বলেন,এম মশিউর রহমান বুলবুল সাংবাদিক ও প্রশাসনকে জানান, আমাদের এই ন্যয্যদাবী মেনে না নিলে আগামিতে কঠর আন্দলোন গড়েতোলা হবে।
এ ব্যাপারে বড়পুকুরিয়া কয়লাখনির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এস এন আওরঙ্গজেব পিইঞ্জ এর সাথে গতকাল সোমবার মোবাইল ফোনে কথা বললে তিনি জানান, আমি মিটিংয়ে আছি।

পুরোনো সংবাদ

দিনাজপুর 2648702109008053574

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item