চিলাহাটি -ভাউলাগঞ্জ সড়কের ব্রীজটির বেহাল দশা

আবু ছাইদ, চিলাহাটি, নীলফামারী প্রতিনিধিঃ
নীলফামারী জেলার ডোমার উপজেলার চিলাহাটি একটি ঐতিহ্যবাহী হাট ও বাজার। চিলাহাটি নীলফামারী জেলার শেষ প্রান্তে অবস্থিত। এই চিলাহাটির পার্শ্ববর্তী আর একটি হাট ও বাজার পঞ্চগড় জেলার ভাউলাগঞ্জ। চিলাহাটি হতে ভাউলাগঞ্জের দূরত্ব ০৭ কিলোমিটার এবং রাস্তাটি পাকা। কিন্তু ০৭ কিলোমিটার  রাস্তার মাঝপথে একটি ব্রিজের অভাবে এই দুই জেলার মানুষকে প্রায় ৪২ কিলোমিটার পথ ঘুরে যাতায়াত করতে হচ্ছে।
চিলাহাটি বাজারের ব্যবসায়ীগন জানান, গত প্রায় ১০ বছর পূর্বে ভাউলাগঞ্জ হাট চলত চিলাহাটির ব্যাবসায়ীদের নিয়ে। এমনকি চিলাহাটি থেকে নীলফামারীর দুরত্ব অপেক্ষা পঞ্চগড়ের দূরত্ব কম হওয়ায় চিলাহাটি অঞ্চলের মানুষ পঞ্চগড় যাতায়াত করতো বেশী। কিন্তু ব্রিটিশ আমলের লোহার ব্রিজটি বর্তমানে অধিক ঝুকিপূর্ন হওয়ায় এই অঞ্চলের মানুষকে ০৭ কিলোমিটার যেতে ৪০ কিলোমিটার পথ পাড়ি দিতে হচ্ছে।
এলাকাবাসী সূত্রে জানা গেছে, পঞ্চগড় জেলার বেশ কিছু অঞ্চলের মানুষ চিলাাহাটি হয়ে দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করে।চিলাহাটি হইতে ট্রেন চলাচল করার কারণে পঞ্চগড়ের মানুষ চিলাহাটি  এসে ট্রেনে করে দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করে। চিলাহাটির গোসাইগঞ্জ, মুক্তিরহাট, বিওপি বাজার সহ পাশ্ববর্তী ইউনিয়ন কেতকীবাড়ীর কৃষকরা তাদের কৃষিপন্য ভাউলাগঞ্জ হাটে নিয়ে বিক্রি করে। গত ১০ বছর পূর্বে সড়ক ব্যবস্থা ভালো থাকায় দেশের বিভিন্ন স্থান থেকে ভাউলাগঞ্জ আসা পাইকাররা চিলাহাটি থেকেও ট্রাকে করে কৃষি পন্য সহ মালামাল নিয়ে যেতেন। কিন্তু আজ ব্রীজটির দুরাবস্থার কারনে সেই সমস্ত পাইকারী ব্যবসায়ীরা চিলাহাটিতে আসতে পারেন না। কৃষকগন জানান একারণে তারা উচিৎ মুল্য পাচ্ছে না। এছাড়াও সাধারণ কোন কারনে যদি ভাউলাগঞ্জ সহ টুনির হাট, চাকলা, বোদা, পঞ্চগড় যেতে হয় তাহলে অতিরিক্ত ৪০ কিলোমিটার পথ বেশী অতিক্রম করতে হয়। ভ্যান ও অটো ওয়ালাদের সাথে কথা বললে তারা জানান ১০-১৫ বছর ধরেই এই ব্রীজটি ভাঙ্গা। এ অবস্থায় মালামাল আনা নেওয়া করলে মালামাল ভ্যান বা অটো থেকে নামাতে হয় এবং মাথায় করে ব্রীজ পার করে আবার ভ্যনে তুলে নিয়ে যাতায়াত করতে হয়। বিষয়টি  নিয়ে এলাকার সুধীজন, গন্যমান্য এবং সাধারণ জনগণ উর্ধতন কতৃপক্ষের সুদৃষ্টি কামনা করছেন। 

পুরোনো সংবাদ

নীলফামারী 1210959115376034283

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item