নীলফামারীর ৫৬ বিজিবির দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকী পালন

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ২৭ নভেম্বর॥
নীলফামারীর ৫৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের (বিজিবি) দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকী রবিবার পালন করা হয়েছে।  বিজিবির নতুন এই ব্যাটালিয়নের দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকী বর্নাঢ্য উদযাপনে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নীলফামারীর দারোয়ানী নামক স্থানে ৫৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের প্রধান কার্যালয়ের ভবনের নির্মান চলমান থাকায়  প্রতিষ্ঠা বার্ষিকীর মুল অনুষ্ঠান পালন করা হয় ঠাকুরগাঁও বিজিবি সেক্টর কমান্ডে। সেখানে সুবেদার মেজর কাজিমুদ্দিন মিলনায়তনে কেক কাটা, আলোচনা অনুষ্ঠান ও প্রীতিভোজ অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় ঠাকুরগাঁও সেক্টর কমান্ডার মাঠে শুরু হয়েছে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অন্ঠুান।
৫৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের (বিজিবি) অধিনায়ক  লেঃ কর্ণেল জিএম সারোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য সেলিনা জাহান রিটা, বিজিবির রংপুর  রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শাহরিয়ার আমিন, ঠাকুরগাঁও সেক্টরের কমান্ডার দেওয়ান লিয়াকত আলী, ঠাকুরগাও জেলা প্রশাসক আব্দুল আউয়াল,নীলফামারী চেম্বারের সাবেক সভাপতি প্রকৌশলী সফিকুল আলম ডাবলু, জনকন্ঠের স্টাফ রিপোর্টার তাহমিন হক ববী, ঠাকুরগাঁ প্রেস ক্লাবের সভাপতি তোরাব হোসেন মানিক, সহ  বিভিন্ন সেক্টরের কর্মকর্তা ,সুধীজন ও বিভিন্ন মিডিয়ার সাংবাদিকগন উপস্থিত ছিলেন।
সংশ্লিষ্ট সুত্র জানায় ২০১৪ সালের ২৭ নভেম্বর নীলফামারীর ৫৬ বর্ডার গার্ড বাংলাদেশ, সেক্টর সদর দপ্তর, ঠাকুরগাঁওয়ে  আনুষ্ঠানিকভাবে পতাকা উত্তেলনের মাধ্যমে  প্রতিষ্ঠা লাভ করে। ঠাকুরগাঁও অবস্থান করেই এই ব্যাটালিয়ন নীলফামারী ও পঞ্চগড় জেলার ১৩টি বিওপির দায়িত্ব সম্পূর্ণরূপে গ্রহণ করে অপারেশনাল ও প্রশাসনিক কার্যক্রম দক্ষতার সাথে পালন করে আসছে। এছাড়াও ৫টি প্রস্তাবিত বিওপির জমি অধিগ্রহণের কার্যক্রম চলমান রয়েছে।
বিগত ২০১৫ সাথে দেশব্যপী হরতাল এবং অবরোধের প্রেক্ষিতে অত্র ব্যাটালিয়ন হতে সর্বমোট ৮ প্লাটুন বিজিবি সদস্য ঠাকুরগাঁও, পঞ্চগড়, রংপুর, চাঁপাইনবাবগঞ্জ এবং জয়পুরহাট জেলায় আভ্যন্তরীন নিরাপত্তা কর্তব্য পালন করে বিভিন্ন মহল হতে ভূয়সী প্রশংসা অর্জন করতে সক্ষম হয়েছে। এছাড়াও এই ব্যাটালিয়ন নীলফামারী জেলার আওতাধীন এলাকায় ৫৩টি ইউনিয়ন পরিষদ এবং ২টি পৌরসভার নির্বাচন উপলক্ষে সর্বমোট ২৯ প্লাটুন বিজিবি সদস্য অধিনায়কের সুপরিকল্পিত ও সঠিক দিক নির্দেশনায় নির্বাচনী সুষ্ঠভাবে দায়িত্ব পালন, সুন্দর ও শান্তিপূর্ণভাবে কোন প্রকার গোলাগুলি/সহিংসতা ছাড়াই সম্পন্ন করেছে। তাছাড়া, ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ একাবায় বিলুপ্ত ছিটমহলের অপশন প্রদানকারী ৯৮টি পরিবারের ৪৭৮ জন নাগরিককে নিরাপদে চিলাহাটি ও হলদীবাড়ি সীমান্ত দিয়ে ভারতে স্থায়ীভাবে প্রত্যাবাসনে সহযোগীতা করে।
অত্র ব্যাটালিয়ন কর্তৃক বিওপিসমূহের দায়িত্ব গ্রহনের পর হতে অদ্যাবধি সীমান্ত এলাকায় টহল পরিচালনা করে বিভিন্ন প্রকাশ চোরাচালানী পণ্য সামগ্রী (বাই-সাইকেল, মোবাইল ফোন, গরু, ফেন্সিডিল, ইয়াবা এবং মদ ইত্যাদি) এবং ০৮ জন সক্রিয় সংঘবদ্ধ চোরাকারবারীদের আটক করতে সক্ষম হয়।
বর্তমানে নীলফামারী জেলার দারোয়ানীতে ৫৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের ব্যাটালিয়ন সদর দপ্তরে মাষ্টার প্ল্যান অনুযায়ী সর্বমোট ১৭টি স্থাপনার নির্মাণ কাজ দ্রুততার সঙ্গে এগিয়ে চলছে। উক্ত নির্মাণ তদারকির জন্য অত্র ব্যাটালিয়নের অধিনায়কের প্রত্যক্ষ ও পরোক্ষ দিক নির্দেশনায় ষৈনিকগণ নিরলসভাবে দায়িত্ব পালন করছে।
নব সৃজিত এই ব্যাটালিয়নের নানাবিধ কর্মব্যস্ততার মধ্যেও অধিনায়কের সুযোগ্য ও বলিষ্ঠ নেতৃত্বে সৈনিকগণ খেলাধুলার প্রতি উৎসাহী হয়ে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ৩টি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন এবং ৯টি প্রতিযোগিতায় রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করেছে। ব্যাটালিয়নটি অদূর ভবিষ্যতে তাদের মেধা, বুদ্ধি, নিষ্ঠা ও আন্তরিকতা দিয়ে দেশ মাতৃকার সেবায় আরও উত্তরোত্তর উন্নতি সর্বোচ্চ শিখরে আরোহণ করবে বলে সকলের দৃঢ় বিশ্বাস।
অত্র ব্যাট্যালিযনের অধিনায়ক এবং অন্যান্য সদস্যদের সক্রিয় অংশগ্রহণে বিজিবি সৌর বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার বুড়াবুড়ি নামক স্থানে ৩০০.০০ একর জমি ক্রয়ের কাজ চলমান রয়েছে।  
এ ছাড়া ৫৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের (বিজিবি) আওতায় ১৩টি সীমান্ত ক্যাম্পেগুলোতেও কেকে কেটে দ্বিতীয় প্রতিষ্ঠা বাষিকী পালন করা হয়।

পুরোনো সংবাদ

নীলফামারী 2367906664512909431

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item