বিলুপ্ত ছিটমহলে ভোট উৎসব চলছে

 নিজস্ব প্রতিবেদকঃ
বছরের পর বছর তাঁরা ভোট দেখেছেন কিন্তু দিতে পারেননি। চারপাশে বাংলাদেশের ভৌগোলিক সীমানাঘেরা ওই এলাকাগুলোর বসবাসকারীরা ছিল ভারতীয় পরিচয়ে। যারা সেই ১৯৪৭ সালেই ছিটকে পড়েছিল নিজ দেশ থেকে। প্রকৃতপক্ষে যাদের না ছিল দেশ, না ছিল ভোটাধিকার।
তবে ছয় দশক পরে হলেও বাংলাদেশ-ভারত স্থলসীমান্ত চুক্তি বাস্তবায়নের মধ্য দিয়ে বদলে গেছে সেই দৃশ্যপট। দেশের ভেতর ‘অবরুদ্ধ’ থাকা মানুষগুলোর অধিকাংশই এখন এ দেশের নাগরিক, যা তারা বেছে নিয়েছিল নিজেরই ইচ্ছায়। পাশাপাশি বদলে গেছে তাদের অবস্থানের পরিচিতিও।চুক্তি বাস্তবায়নের অংশ হিসেবে ‘ভারতীয় ওই ছিটমহলগুলোকে’ যুক্ত করা হয় বাংলাদেশি কোনো ওয়ার্ড, ইউনিয়নের সঙ্গে। যেমন ওই বালাপাড়া-খাগড়াবাড়ি যুক্ত হয়েছে পাশ্ববর্তী পঞ্চগড় জেলার চিলাহাটী ইউনিয়নে। বাংলাদেশি হিসেবে পরিচিতি লাভের পর বাকি ছিল ভোটাধিকার প্রয়োগের ক্ষমতাটি। সেটিও বাস্তবায়ন হচ্ছে আজ ৩১ অক্টোবর। আর বিলুপ্ত ছিটমহলবাসীর ভোটাধিকার প্রয়োগের সুযোগ করে দিতে এ বছরের গোড়ার দিকে দেশব্যাপী অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদের নির্বাচনের সময় তফসিল ঘোষণা করা হলেও পরবর্তী সময়ে তা স্থগিত করা হয়। এরপর ওই সব মানুষকে ভোটার তালিকায় অন্তর্ভুক্তসহ জাতীয় পরিচয়পত্র দেওয়ার পর নতুন করে ঘোষণা করা হয় নির্বাচনী তফসিল। আর ওই ভোটের কারণে বিলুপ্ত ছিটমহলগুলোতে যেন শুরু হয়েছে উৎসবের আমেজ। অন্যান্য এলাকার চেয়ে সাবেক ছিটমহলগুলোর বিভিন্ন বয়সী মানুষ ফিরে পেয়েছে অন্য রকম প্রাণচাঞ্চল্য। এবার তাঁদের সেই স্বপ্ন পূরণের পালা।শুধু ভোট দিয়ে পছন্দের প্রার্থী বেছে নেওয়াই নয়, ছিটমহলবাসী নিজেরা প্রার্থীও হয়েছেন। সোমবার (৩১ অক্টোবর) সাবেক বালাপাড়া খাগড়াবাড়ি ছিটমহলের ভোটকেন্দ্র ঘুরে  দেখা যায় অচেনা এক আনন্দ অনুভূতিতে ভাসছে  ভোটাররা।
ঘড়ির কাটা সকাল ৮টায় পৌঁছামাত্র অমনি ভোট প্রদানের উৎসব শুরু হয়ে যায়। লাইনে দাঁড়িয়ে থাকা ভোটাররা একে একে ভোটকক্ষে প্রবেশ করে পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করছেন। বিরতিহীন ভাবে ভোটগ্রহন চলবে বিকাল ৪টা পর্যন্ত। কেন্দ্রের প্রত্যেক বুথের সামনে পুরুষ ভোটারদের চেয়ে নারী ভোটারদের উপস্থিতি  চোখে পড়ার মতো। বেলা বাড়ার সাথে সাথে ভোটারদের উপস্থিতি সন্তোষজনক যা লক্ষণীয়। এ রির্পোট লৈখা পর্যন্ত কোথাও কোনো ভোট কেন্দ্রের ভেতরে অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। আইনশৃংঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানে সাধারন ভোটাররা বেজায় খুশী।

পুরোনো সংবাদ

প্রধান খবর 2459971406486422550

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item