সৈয়দপুরে ৫৩টি শিক্ষা প্রতিষ্ঠানের জেএসসি-জেডিসি -২০১৬ পরীক্ষার্থী ৩৬৯০

তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

 মঙ্গলবার  থেকে শুরু হওয়া জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি)  পরীক্ষায়  সৈয়দপুর উপজেলার ৫৩ স্কুল ও মাদ্রাসা থেকে ৪ হাজার ২৮৪ জন ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশ গ্রহন কবরে। এর মধ্যে জেএসসি পরীক্ষায় উপজেলার ৩৭টি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয় থেকে ৩ হাজার ৬৯০ জন এবং ১৬টি মাদ্রাসা থেকে জেডিসি পরীক্ষার ৫৯৪ জন শিক্ষার্থী অংশ নেবে। এই দুই পরীক্ষা ৪ পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এজন্য জেএসসির জন্য ৩টি এবং জেডিসির জন্য ১টি পরীক্ষা কেন্দ্র স্থাপন করা হয়েছে।
উপজেলা শিক্ষা দপ্তর সূত্রে জানা যায়, জেএসসি পরীক্ষা ক্যান্ট বোর্ড হাইস্কুল, ক্যান্ট. পাবলিক স্কুল এন্ড কলেজ ও সরকারি কারিগরী কলেজ কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ক্যান্টনমেন্ট বোর্ড হাইস্কুল কেন্দ্রে ১১টি স্কুলের ১ হাজার ৪৩১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এ কেন্দ্রে লায়ন্স স্কুল এ্যান্ড কলেজের ২৮৫ জন, লক্ষণপুর স্কুল ও কলেজের ২০৮ জন, ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এ্যান্ড কলেজের ২০৫ জন, কয়া গোলাহাট স্কুল ও কলেজের ১৭৪ জন, সরকারি কারিগরী কলেজের ১১৮ জন, পাইলট বালিকা স্কুল এ্যান্ড কলেজের ৮৮ জন, শহীদ জিয়া নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ৮৪ জন, সাতপাই স্কুল ও কলেজের ৭৫ জন, শেরে বাংলা উচ্চ বিদ্যালয়ের ৬৩ জন এবং গোলাহাট নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ১২ জন পরীক্ষার্থী রয়েছে। ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এ্যান্ড কলেজ কেন্দ্রে ৭টি স্কুলের ৯১৩ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। স্কুলগুলো হলো আল-ফারুক একাডেমী ২০৬ জন, পাইলট উচ্চ বিদ্যালয়ের ১৮০ জন, সানফ্লাওয়ার স্কুল ও কলেজের ১৬১ জন, ক্যান্টনমেন্ট বোর্ড উচ্চ বিদ্যালয়ের ১০৯ জন, চওড়া উচ্চ বিদ্যালয়ের ১০৭ জন, আদর্শ বালিকা স্কুল ও কলেজের ৮৫ জন এবং সিপাইগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ৬৫ জন। সরকারি কারিগরী কলেজ কেন্দ্রে ১৯টি স্কুলের ১ হাজার ৩৪৬ জন পরীক্ষায় অংশ নেবে পরীক্ষার্থীরা। প্রতিষ্ঠানগুলোর মধ্যে বোতলাগাড়ী উচ্চ বিদ্যালয়ের ২৪৬ জন, কামারপুকুর উচ্চ বিদ্যালয়ের ১৩৯ জন, হাজারীহাট স্কুল ও কলেজের ১২৫ জন, বাংলাদেশ রেলওয়ে উচ্চ বিদ্যালয়ের ১০৩ জন, কয়ানিজপাড়া উচ্চ বিদ্যালয়ের ৯৭ জন, তুলশীরাম বালিকা উচ্চ বিদ্যালয়ের ৬৬ জন, ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ের ৫৯ জন, ছমির উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ৫৭ জন, বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়ের ৪৮ জন, মতিয়ার রহমান বিদ্যাপীঠের ৪৭ জন, বিদ্যূৎ উন্নয়ন বোর্ড বিদ্যালয়ের ৪০ জন, মুসলিম উচ্চ বিদ্যালয়ের ২৪ জন, সেন্ট জেরোজা স্কুলের ২৩ জন, শ্বাষকান্দর নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ১৮ জন, মধুপুর নয়াহাট নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ১২ জন এবং ধলাগাছ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ১১ জন পরীক্ষার্থী।
অপরদিকে, জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে সৈয়দপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ কেন্দ্রে। এ কেন্দ্রে ১৬টি মাদ্রাসার ৫৯৪ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে হাজারীহাট আলিম মাদ্রাসা থেকে ৭২ জন, পূর্ব বেলপুকুর সাতপাই দাখিল মাদ্রাসা থেকে ৬ জন, পোড়ারহাট সিদ্দিকিয়া আলিম মাদ্রাসা থেকে ৫৯ জন, সোনাখুলী মুন্সিপাড়া কামিল মাদ্রাসার ৪৮ জন, লক্ষণপুর বালাপাড়া দাখিল মাদ্রাসার ৪৫ জন, আইসঢাল আলিম মাদ্রাসার ৪৩ জন, চাপড়া কাশিরাম দাখিল মাদ্রাসার ৪৩ জন, হাজিপাড়া দাখিল মাদ্রাসার ৪৩ জন, উত্তর সোনাখুলী দাখিল মাদ্রাসার ৪৩ জন, শ্বাষকান্দর সিনিয়র মাদ্রাসার ৩৯ জন, হুগলিপাড়া দাখিল মাদ্রাসার ৩৮ জন, রাজ্জাকিয়া গফুরিয়া মাদ্রাসার ৩৪ জন, মাঝাপাড়া দাখিল মাদ্রাসার ৩১ জন, মুশরত ধুলিয়া দাখিল মাদ্রাসার ২৪ জন, আসমতিয়া দাখিল মাদ্রাসার ১৫ জন এবং কুমারগাড়ী দাখিল মাদ্রাসার ১১ জন।
এদিকে, উভয় পরীক্ষা সুষ্ঠুভাবে গ্রহণের জন্য গত ২৭ অক্টোবর ইউএনও আবু ছালেহ মো. মুসা জঙ্গীর সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় পরীক্ষা অনুষ্ঠানের প্রস্তুতি নিয়ে আলোচনা এবং কেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখাসহ সচিবদের করণীয় ও দিক নির্দেশনা দেয়া হয়।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 6263632850172719351

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item