সরেজমিন ঃ পীরগঞ্জের মেরীপাড়ায় পারিবারিক বিদ্যালয়!

মামুনুর রশিদ মেরাজুল পীরগঞ্জ (রংপুর) থেকে ঃ

পীরগঞ্জের প্রত্যন্ত পল্লীতে একটি পারিবারিক প্রাথমিক বিদ্যালয়ের সন্ধান মিলেছে। উপজেলা সদর থেকে ২৩ কি. মি দুরে করতোয়ার নদীপাড়ের গ্রামে পারবোয়ালমারী মেরীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়টির ১১ সদস্যের ম্যানেজিং কমিটির ৮ সদস্যই একই পরিবারভুক্ত হওয়ায় এলাকাবাসী ‘পারিবারিক বিদ্যালয়’ নাম দিয়েছে। বিদ্যালয়টির প্রধান শিক্ষকের পদ নিয়ে চাচা শ্বশুর ও ভাতিজা বউয়ের মাঝে দ্বন্দ্ব চলছে।
সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার টুকুরিয়া ইউনিয়নের করতোয়া নদীপাড়ের পশ্চিমে দিনাজপুরের সীমান্তে পারবোয়ালমারী মেরীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়। পীরগঞ্জ থেকে দিনাজপুুরের নবাবগঞ্জের কাঁচদহ, বোয়ালমারী ও শিবপুর গ্রামের বুক চিরে পারবোয়ালমারী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে যাওয়া যায়। গত ৬ অক্টোবর ওই বিদ্যালয়ে গিয়ে দেখা গেল, ৩ জন শিক্ষকের মধ্যে দু’জন উপস্থিত, তারা দু’জন চাচা শ্বশুর ও ভাতিজা বউ, দু’জনই প্রধান শিক্ষকের দাবীদার। পৃথক পৃথক হাজিরা খাতায় স্বাক্ষর করেন তারা। অপর সহকারী শিক্ষিকা আঞ্জুমান আরা অনুপস্থিত। বিদ্যালয়টির জাতীয় পতাকা (রং পুড়ে যাওয়া) একটি চিকন বাঁশ দিয়ে গাছের সাথে টানানো। বিদ্যালয়টির শিক্ষকদের বসার কক্ষটি পরিত্যক্ত। ফলে একটি ক্লাস রুমে শিক্ষকরা বসছেন। শাহেদা খাতুন বর্তমানে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন। তার শ্বশুর পরিবারের সদস্যদের নিয়ে ম্যানেজিং কমিটিও গঠন করা হয়েছে। ১১ সদস্যের মধ্যে ৮ জনই একই পরিবারের। ওই কমিটির সভাপতি প্রধান শিক্ষিকার স্বামী আব্দুল কাইয়ুম, শ্বশুর রমজান আলী দাতা সদস্য, অভিভাবক সদস্য- ফুফা শ্বশুর রইচ উদ্দিন, দেবর কালাম মিয়া, ভাবি (জা) গোলজান বেগম, চাচী শ্বাশুড়ী রুজিনা বেগম, বিদ্যোৎসাহী সদস্য চাচা শ্বশুর রজব আলী। এ ছাড়াও জনপ্রতিনিধি রউফ মন্ডল, শিক্ষক প্রতিনিধি আঞ্জুমান আরা ও একজন প্রধান শিক্ষক নিয়ে ম্যানেজিং কমিটি করা হয়েছে। বিদ্যালয়ের অবকাঠামো নিয়ে শাহেদা খাতুন বলেন, বিদ্যালয়ের একতলা ভবনে পানি পড়ায় বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি, প্রয়োজনীয় কাগজপত্র বাড়ীতে রেখেছি। নাম প্রকাশে অনিচ্ছুক এলাকাবাসী ও শিক্ষার্থীদের অভিভাবকরা অভিযোগ করেন, সহকারী শিক্ষিকা আঞ্জুমান আরা বিদ্যালয়ে আসেই না। মাঝে মাঝে এসে হাজিরা দেন। ক্লাষ্টারের সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা মনিরুল ইসলাম ১ বছরের মধ্যে গত ২১ আগষ্ট পরিদর্শনে এসেছিলেন। পরিদর্শন বইয়ে তিনি উল্লেখ করেন, প্রধান শিক্ষক আকবার আলীকে উপস্থিত পাওয়া গেল, শাহেদা বেগম (বর্তমান প্রধান শিক্ষিকা) বেলা ১১টায় স্কুলে আসেন। সহকারী শিক্ষিকা আঞ্জুমান আরা বিনা অনুমতিতে অনুপস্থিত থাকায় দু’জনকেই কৈফিয়ত তলব করা হলো। বিদ্যালয়টিতে দ্বন্দ্বের কারণে পড়ালেখার না হওায়ায় অভিভাবকরা সন্তানদেরকে স্কুলে না পাঠিয়ে মাঠে কাজ করাতেই বেশী স্বাচ্ছন্দ্য বোধ করেন বলে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানান। বিদ্যালয়ে ১ম শ্রেনীতে ১০ জন, ২য় শ্রেনীতে ৭ জন, ৩য় শ্রেনীতে ৮ জন, ৪র্থ শ্রেনীতে ৬ জন এবং ৫ম শ্রেনীতে ৪জন শিক্ষার্থীকে উপস্থিত পাওয়া যায়।
জানা গেছে, বিদ্যালয়টির প্রধান শিক্ষককের পদ নিয়ে দীর্ঘদিন ধরেই দ্বন্দ্ব চলছে। আর দ্বন্দ্বের সুযোগ নিয়েছেন ভারপ্রাপ্ত উপজেলা শিক্ষা কর্মকর্তা রেজাউল করিম। তিনি বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সাথে যোগসাজস করে জৈষ্ঠ্য শিক্ষক আকবার আলীকে ম্যানেজিং কমিটির সভা ও উপজেলা শিক্ষা কমিটির সভায় জুনিয়র দেখিয়ে সহকারী শিক্ষিকা শাহেদা খাতুনকে প্রধান শিক্ষককের দায়িত্ব প্রদান করার জন্য জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে সুপারিশ করেন। ফলে শাহেদা খাতুনকে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা প্রধান শিক্ষকের দায়িত্ব দেন। এর আগে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আকবার আলীকেও প্রধান শিক্ষকের দায়িত্ব দিয়েছিলেন। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এম খলিলুর রহমান বলেন, উপজেলা শিক্ষা কর্মকর্তার প্রতিবেদনের উপর আমি সিদ্ধান্ত দিয়েছি। ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল কাইয়ুম বলেন, ম্যানেজিং কমিটির সভায় আমি তাকে (স্ত্রী শাহেদা খাতুন) পদায়ন দেখিয়েছি। প্রধান শিক্ষকের দাবীদার আকবার আলী বলেন, শাহেদার স্বামী সভাপতি হওয়ায় আমাকে অবৈধভাবে আমাকে জুনিয়র দেখিয়েছে। আমি সিনিয়র, আমিই বৈধ প্রধান শিক্ষক। টুকুরিয়া ইউনিয়ন আ’লীগের সাধারন সম্পাদক রবিউল ইসলাম রবি বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি বিদ্যালয়টিতে না থাকায় ক্ষোভ প্রকাশ করে বলেন, শিক্ষকদের বদলী করা হলে বিদ্যালয়টিতে পড়ালেখার পরিবেশ ফিরে আসবে।
উল্লেখ্য, ১৯৮৯ সালে বিদ্যালয়টি বেসরকারীভাবে স্থাপিত হয়। এরপর সেটি প্রথম ধাপেই জাতীয়করন হয়।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 2177427968478615614

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item