রংপুরে ৭ দফা দাবীতে রেস্তোরা শ্রমিক ইউনিয়ন স্বারকলিপি

মামুনুররশিদ মেরাজুল রংপুর ব্যুারো প্রধানঃ  
  
রংপুর জেলা রেস্তোরা শ্রমিক ইউনিয়নের ৭ দফা দাবীতে বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে স্বারকলিপি পেশ করেন। রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ড.এ.টি.এম মাহাবুব উল করীমের নিকট এ স্বারকলিপি প্রদান করেন রংপুর রেস্তোরা শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ দেলোয়ার হোসেন, কার্যকরী সভাপতি আফজাল হোসেন, সহ সভাপতি আনিছ, সাধারণ সম্পাদক হাফিজুল ইসলাম, সহ-সাধারন সম্পাদক জাভেদ হোসেন, সহ-সাধারণ সম্পাদক রনি, সাংগঠনিক সম্পাদক মোকছেদ আলী, অর্থ সম্পাদক  ইয়াকুব আলী, শ্রী নির্মন চন্দ্র রায়, প্রচার সম্পাদক আইয়ুব আলী, অর্থ সম্পাদক ইয়াকুব আলী, ক্রিয়া সম্পাদক হামিদুল ইসলাম, সদস্য বাবলু, মিঠু মিয়া, ইব্রাহীম খলিল, ফখরুল ইসলাম, আবুল কালাম, শওকত হোসেন, মুরাদ মিয়া, আশরাফ আলী, রাব্বি, মোস্তফা ও আঃ মতিন।
এ সময় স্বারকলিপিতে ৭টি দাবী সমূহ উল্লেখ করা হয়। দ্বী সমূহ হলেন-[বাংলাদেশ শ্রম আইন- ২০০৬ এর ধারা-৫ অনুযায়ী শ্রমিকদের নিয়োগপত্র ও ছবিসহ পরিচয় পত্র প্রদান করা, বাংলাদেশ শ্রম আইন- ২০০৬ এর ধানা- ১০০ অনুযায়ী শ্রমিকদের দৈনিক ০৮ ঘন্টা, অতিরিক্ত কাজের জন্য দ্বিগুণ হারে ওভার টাইমের মজুরি প্রদান করা, বাংলাদেশ শ্রম আইন- ২০০৬ এর ধারা-১১৮ অনুযায়ী শ্রমিকদের ঈদ ও পূজা উৎসব ভাতা প্রদান করা, বাংলাদেশ শ্রম আইন- ২০০৬ এর ধারা-১০৩ অনুযায়ী শ্রমিকদের সাপ্তাহিক ছুটি দেড় দিন প্রদান করা, বাংলাদেশ শ্রম আইন- ২০০৬ এর ধারা- ২৩৪ অনুযায়ী শ্রমিকদের অংশ গ্রহণ তহবিল ও কল্যাণ তহবিল মালিক শ্রমিকদের সমন্বয়ে গঠন করা, বর্তমান উর্ধ্বগতি দ্রব্যমূল্যের বাজারের সাথে সংগতি রেখে মজুরি বৃদ্ধি করা ও ইউনিয়নের পরিচয় পত্র গ্রহণকারী শ্রমিক ছাড়া কাজে নিয়োগ করা যাবে না এবং প্রতি বছর মহান “মে দিবস” উদযাপন উপলক্ষে ১ দিনের বেতনসহ ১ দিনের ছুটি প্রদান করা।স্বারকলিপি প্রদান কালে রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ড.এ.টি.এম মাহাবুব উল করীমের বিভিন্ন  বিষয় অবহিত করে বলেন, উপরোক্ত দাবী-দাওয়া সমূহ রেস্তোরা মালিক কর্তৃপক্ষকে ১১ এপ্রিল, ১২ জুন, ০১ আগষ্ট ২০১৬ ইং তারিখের দ্বি-পাক্ষিক আলোচনার মাধ্যমে বাস্তবায়নের জন্য পত্রে মাধ্যমে অনুরোধ জানানো হয়। মালিকপক্ষ থেকে কোন প্রকার সাড়া না পাওয়ায় বাংলাদেশ শ্রম আইন-২০০৬ এর ২১০ ধারা মোতাবেক ত্রি-পাক্ষিক সালিশীর মাধ্যমে দাবী দাওয়া সমূহ বাস্তবায়নের জন্য অনুরোধ জানিয়ে সহকারী শ্রম পরিচালক, আঞ্চলিক শ্রম দপ্তর, রংপুর মহোদয়কে পত্র দেওয়া হয়। সহকারী শ্রম পরিচালক মহোদয় ০১ সেপ্টেম্বর ১৬ ইং তারিখের সশ্রপ/রং/টিইউ/৩৩৭/১(৪) নং পত্রের মাধ্যমে ২০ সেপ্টেম্বর ত্রি-পাক্ষিক সভার আয়োজন করেন।উক্ত সভায় শ্রমিক প্রতিনিধি উপস্থিত থাকলেও মালিকপক্ষ উপস্থিত ছিলেন না। ফলে দাবী-দাওয়া সমূহ বাস্তবায়নের কোন প্রকার সুরাহা না হওয়ায় রেস্তোরা শ্রমিকদের মাঝে অস্তোষ বিরাজ করছে। যা যে কোন সময় ধর্মঘটের রূপ নিতে পারে বলে আমরা আশঙ্কা করা যাচ্ছে।
এদিকে আগামী ৯ অক্টোবর উক্ত দাবী সমূহ বাস্তবায়নের লক্ষ্যে রংপুর সিটি করপোরেশনের মেয়র বরাবরে স্বারকলিপি প্রদান এবং ১৬ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৬টায় রংপুর পাবলিক লাইব্রেরী চত্ত্বর থেকে বিক্ষোভ ও নগরর পায়রা চত্ত্বরে সমােেশর কর্মসূচী পালন করা হবে।

পুরোনো সংবাদ

সমাজ-সংগঠন 8651938576584354672

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item