বড়বিলার স্লুইস গেট স্থানটি শিশুদের খেলাধুলার ব্যবস্থাসহ পিকনিক স্পর্ট করার দাবী

মামুনুর রশীদ মেরাজুল পীরগঞ্জ (রংপুর) থেকেঃ
  রংপুর পীরগঞ্জের ঐতিহ্যবাহী বড়বিলা এলাকাটি সাধারণ মানুষসহ ভ্রমন পিপাসুদের আকৃষ্ট করে । পশ্চিম আকাশে  সুর্য্যি মামা হেলে পড়ার সাথে সাথে নানান বয়সের সৌন্দর্য পিপাসুদের পদচারনা শুরু হয় এখানে।বেলা যতই গড়িয়ে যায় ততই শ্রমজীবী সাধারণ মানুষ, সরকারী-বেসরকারী অফিসের কর্মকর্তা কর্মচারী, স্কুল কলেজের শিক্ষার্থীদের  পদ ভারে মুখরিত  হয়ে ওঠে বিলএলাকাটি । মুখে আাখিরা নদীর ওপর নির্মিত স্লুইস গেট। এখানে রয়েছে বড়বিলার মুখে আখিরা নদীর ওপর কোটি টাকা ব্যায়ে নির্মিত পানি উন্নয় বোর্ডের স্লুইস গেট। স্লুইস গেট এলাকার দু’ধারে অধিগ্রহণ করা কয়েক একর জমি । যেখানে বন বিভাগের উদ্যোগে লাগানো হয়  হরেক রকম বৃক্ষ। পাশেই রয়েছে এলাকাবাসীর কাছে পানীর দরগাহ নামে পরিচিত হযরত শাহ্ ইসমাঈল গাজী (রহ:) মাজার শরীফ। মাজার এলাকায় নাম না জানা নানান ধরনের বৃক্ষের সমারহে বিভিন্ন প্রজাতির পাখির কলরব, বড়বিলার পানির প্রতিটি ঢেউ যেন জিকির করে । এখানে আসলে মনশীতল হয়ে যায়। প্রতি বছর ওরছ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় ওই মাজার এলাকায়।
 বড়বিলায় স্লুইস গেটের পাশেই রয়েছে উপজেলা মৎস্য দপ্তরের খননকৃত সীমানা পিলার দিয়ে ঘেরা মাছের অভয়াশ্রম। বিল এলাকার শতশত মৎস্য জীবীদের নৌকা দিয়ে বিভিন্ কৌশলে মাছ ধরার দৃশ দেখে পুলকিত হয়ে ওঠে আগন্তকদের হৃদয় ও মন। প্রাচীনকাল থেকে চৈত্রসংক্রান্তীর সময়ে বছওে ২দিন মেলা বসে এখানে। স্লুইসগেট নির্মান হওয়ায় ওই মেলার আকর্ষণ আরও বেড়েছে।
পানি উন্নয়ন  বোর্ডের অধিগ্রহণ করা জায়গায় লাগানো দেশীয় নানা জাতের গাছ । রয়েছে দৃষ্টি নন্দন বসার স্থান। সেখানে বসলে স্লইিচগেটের পানি প্রবাহ তা কুল কুল শব্দে প্রচন্ড স্রোতে বড়বিলা চলে যাওয়ার দৃশ্য দেখলে নয়ন জুড়িয়ে যায়। পীরগঞ্জ পৌরবাসীর দাবি জনগণের কোলাহল মুক্ত ছায়া নির্মল বাতাশের এ জায়গাটিতে আধুনিক মানের সুযোগ সুবিধা সম্বলিত বসার স্থানসহ পিকনিক স্পর্ট করার। পীরগঞ্জের সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ সাহেব ব্যক্তিগত উদ্দ্যগে স্লুইস গেট এলাকায় লোকজন বসার জন্য ইট,সিমেন্টের বেশ কিছু চেয়ার স্থাপন করেছিলেন। যার বেশীর ভাগেরই অস্তিত্ত্ব নেই।
পীরগঞ্জ পৌরসভার নব নির্বাচিত মেয়র  আবু ছালেহ মোঃ তাজিমুল ইসলাম শামীমের সাথে  বিষয়টি নিয়ে কথা হলে তিনি বলেন “পীরগঞ্জ পৌরসভা একটি নবজাতক শিশু। বড়বিলার স্লুইস গেট নিরিবিলি নিরাপদ বসার স্থান,শিশুদের খেলাধুলার ব্যবস্থা করাসহ ছোট আকারে হলেও পিকনিক স্পর্ট করা হবে। কারণ এটি আমার নির্বাচনি ইসতেহার ।

পুরোনো সংবাদ

রংপুর 6687856675949172958

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item