নীলফামারীতে পাচারের সন্দেহে ৩০ শিশুকে উদ্ধারঃ অতপর---

বিশেষ প্রতিনিধি ৩ অক্টোবর॥
পাচারের সন্দেহ থাকায় ঢাকাগামী ৩০শিশুকে উদ্ধার ও তিনজনকে  আটকের ঘটনা ঘটেছে। ব্যাপক জিজ্ঞাসা বাদের পর গভীর রাতে ইউপি চেয়ারম্যান ও অভিভাবকদের জিম্মায় ছেড়ে দেয়া হয়েছে তাদের। এই ৩০ শিশুদের বয়স ১০ হতে ১৫ বছরের মধ্যে।
গতকাল রবিবার(২ অক্টোবর) রাত সাড়ে নয়টার দিকে নীলফামারী বাসটার্মিনালে ঢাকাগামী “মায়ের আচঁল”(ঢাকা মেট্রো-ব-১৫-৮০৯১) পরিবহন থেকে তাদের আটক করা হয়েছিল। ওই সব শিশুদের সকলের বাড়ি পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার সোনাহার ইউনিয়নের মল্লিকাদহ ও কামাতপাড়া গ্রামে।
 রাত সাড়ে ১২টার দিকে সাংবাদিকদের কাছে আটকের মুল তথ্য জানানো হয় র‌্যাব-১৩ নীলফামারী সিপিসি-২’র পক্ষ্য থেকে।
র‌্যাব সুত্র জানায়, ঢাকাগামী ওই বাসে তিন পাচারকারী ৩০জন শিশুকে নিয়ে যাচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে বাসটি হতে তিন দলনেতাকে আটক  ও ৩০ শিশুকে উদ্ধার করে র‌্যাব ক্যাম্পে নিয়ে আসা হয়। কোচটি দেবীগঞ্জ হতে যাত্রী নিয়ে ঢাকা যাচ্ছিল।
দীর্ঘ তিন ঘন্টা জিজ্ঞাসাবাদের পর জানা যায় রাজধানী কেরানীগঞ্জে আলহামদুলিল্লাহ গার্মেন্টস ফ্যাক্টরীতে শ্রমিকের কাজের জন্য ওই শিশুদের নিয়ে যাওয়া হচ্ছিল। ৩০ শিশুর মধ্যে ১১জন আগে থেকেই ওই ফ্যাক্টরীতে কাজ করতো এবং নতুন করে আরো ১৯জনকে নিয়ে যাওয়া হচ্ছিল।
যার নেতৃত্ব দিচ্ছিল সোনাহার ইউনিয়নের মল্লিকাদহ ও কামাতপাড়া গ্রামের আমিনুল ইসলামের ছেলে হাবিবুর রহমান(২২), আকছাদুল ইসলামের ছেলে মফিজার রহমান(২১) ও আশরাফ আলীর ছেলে নুরনবী ইসলাম(২০)।
সোনাহার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রাহিমুল ইসলাম বুলবুল জানান, ফ্যাক্টরীতে আরো শ্রমিক লাগবে মালিকের সাথে কথা বলে ওই তিনজন নতুন করে ১৯জনকে  একমাত্র কাজের জন্যই নিয়ে যাচ্ছিলো।
র‌্যাব-১৩ নীলফামারী সিপিসি-২’র কোম্পানী কমান্ডার মেজর খুরশিদ আনোয়ার জানান, ৩০ শিশুকে ঢাকা নিয়ে যাওয়ার নেতৃত্বদানকারী তিন যুবক এবং ফ্যাক্টরী মালিকের সাথে কথা বলে নিশ্চিত হওয়া যায় তারা কাজের জন্য যাচ্ছিলো। তবে তারা শিশু শ্রমিক হিসেবে গেলেও তৈরী পোষাকটির মালিক মিজানুর রহমান শিশু শ্রমিক নিয়ে যেতে বারণ করেছিলেন ।
সুত্রমতে মধ্যরাতে ওই ৩০ শিশু সহ অপর ৩ জনকে সোনাহার  ইউনিয়নের চেয়ারম্যান ও অভিভাবকদের কাছে মুসলেকা নিয়ে জিম্মায় ছেড়ে দেয়া হয়।

পুরোনো সংবাদ

নীলফামারী 16824620841478910

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item