ডোমারের চিলাহাটীতে প্রাথমিক বিদ্যালয়গুলোয় ম্যানেজিং কমিটি গঠনে মনোনয়ন জমাদান

নিজস্ব প্রতিনিধিঃ
একযোগে শেষ হলো প্রাথমিক বিদ্যালয়গুলোর ম্যানেজিং কমিটি গঠনের সদস্য পদে মনোনয়নপত্র দাখিলের সময়। এতে বেশ কয়েকটি বিদ্যালয়ে প্রয়োজনের অতিরিক্ত মনোনয়নপত্র দাখিল করে নি অভিবাবকগণ।
ডোমার উপজেলার চিলাহাটির ভোগডাবুরী ও কেতকীবাড়ী ইউনিয়নে অবস্থিত প্রায় ৪০টি বিদ্যালয়ের মধ্যে ৩৮টি বিদ্যালয়ে মনোনয়ন দাখিল করতে যান ম্যানেজিং কমিটিতে সদস্য পদ গ্রহণে ইচ্ছুক অভিভাবকগণ। বাকি ২টি বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির মেয়াদ শেষ না হওয়ায় এবারের নির্বাচনে অংশগ্রহণ করতে পারেনি তারা। এতে চিলাহাটি আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে মনোনয়নপত্র দাখিলের শেষ সময়ের পরে মনোনয়নপত্র জমা দিতে আসা একজনের মনোনয়নপত্র জমা নেননি প্রধান শিক্ষক।
এতে বিদ্যালয়টির প্রধান শিক্ষক হামিদা আক্তার জানান, বিলম্ব হওয়ার কারণে অত্র বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির মনোনয়ন জমা নেওয়া হয়নি একজন প্রার্থীর।
চিলাহাটি বালিকা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে মনোনয়নপত্র দাখিল করতে আসা বিদ্যালয়টির সাবেক ম্যানেজিং সভাপতি মুজিবুর রহমান বলেন,ম্যানেজিং কমিটিতে থাকা কালিন বিদ্যালয়টির বেশ কিছু উন্নয়ন করেছি। স্লিপ কমিটির টাকা, উন্নয়নের টাকা দিয়ে বিদ্যালয়-এর আসবাবপত্র, শিশুদের কলম-খাতা দেওয়া হয়েছে। অনেক সময় দেখা গেছে শিশুটি বিদ্যালয়ে আসছে না, সেদিকে লক্ষ্য রেখে শিশুটির অভিভাবককে ডেকে পাঠিয়ে কেন শিশুটি বিদ্যালয়ে আসছে না বা কোন সমস্যা আছে কিনা তা নিরসন করা হয়েছে।
চিলাহাটি ভোগডাবুরী ইউনিয়নের ৭নং ওয়ার্ড সদস্য সহিদুল হোসেন লিটন বলেন, পদাধিকার বলে আমি দুটি বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য থাকাকালিন বিশেষ করে ঝরে পড়া শিশুদের শিক্ষায় ফিরিয়ে আনতে জোর ভূমিকা পালনে চেষ্টা করেছি। বিদ্যালয় উন্নয়নে আসবাব, শিক্ষার মান উন্নত, শিশুদের শিক্ষার পরিবেশ সৃষ্টি করার ক্ষেত্রে ভূমিকা রাখার চেষ্টা করেছি। তিনি বলেন, অত্যন্ত দরিদ্র এলাকা হওয়ার পরও প্রতিটি শিশুকেই বিদ্যালয়ে পাঠানোর জন্য অভিভাবকগণকে অনুরোধ করেছি। এমনকি ঝরে পড়া অনেক শিশুকে বিদ্যালয়ে নিয়ে এসেছি। আমার প্রত্যাশা অন্ততঃ শিশুরা প্রাথমিক শিক্ষা থেকে যেন বঞ্চিত না হয়।
ডোমার উপজেলা শিক্ষা কর্মকর্তা শাহজাহান মন্ডল এই প্রতিবেদককে মুঠোফোনে জানান, অত্র উপজেলায় একযোগে তপশিল ঘোষণার মাধ্যমে ম্যানেজিং কমিটির সদস্য নির্বাচন অনুষ্ঠিত হবে। সেই লক্ষ্যে তপশিল ঘোষণাও হয়ে গেছে। নির্বাচন আগামী ৬নভেম্বর।
উল্লেখ্য,ডোমার উপজেলার  ১৫৩টি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ১৪৩টি বিদ্যালয়ে ম্যানেজিং কমিটি গঠনের লক্ষ্যে গত ১৬অক্টোবর উপজেলা শিক্ষা অধিদপ্তর কর্তৃক একটি প্রজ্ঞাপন জারী করা হয়। প্রজ্ঞাপন অনুযায়ী ২৩ অক্টোবর মনোনয়ন বিতরণ ও ২৫অক্টোবর জমাদানের শেষ তারিখ নির্ধারণ করা হয়। ২৬-৩০অক্টোবর যাচাই-বাছাই,প্রার্থীতা প্রত্যাহার এবং প্রতীক বরার্দ্ধ  এবং ৬নভেম্বর ভোটদানের তারিখ নির্ধারণ করা হয় । 

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 7229332496119919320

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item