আগা খান স্থাপত্য পুরস্কার জিতলেন ২ বাংলাদেশি

ডেস্কঃ
বাংলাদেশের দুই স্থপতির নকশায় গড়া ঢাকার বায়তুর রউফ মসজিদ এবং গাইবান্ধার ফ্রেন্ডশিপ সেন্টার জিতে নিয়েছে সম্মানজনক আগা খান স্থাপত্য পুরস্কার।
স্থপতি মেরিনা তাবাসুমের করা বায়তুর রউফ মসজিদের নকশায় রয়েছে সুলতানি স্থাপত্যের অনুপ্রেরণা। আর ফ্রেন্ডশিপ সেন্টারের নকশায় স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী এনেছেন মহাস্থানগড়ের আবহ।
বিশ্বের ৩৪৮টি স্থাপত্যকর্ম থেকে জুরিদের বাছাই করা ১৯টি স্থাপনার সংক্ষিপ্ত তালিকায় মেরিনা আর কাসেফের নাম এসেছিল মে মাসে। চূড়ান্ত বিচার শেষে সোমবার আবুধাবিতে এবারের ৬ বিজয়ীর নাম ঘোষণা করা হয়। 
বিদেশিদের নকশায় গড়া বাংলাদেশের ৩টি স্থাপত্যকর্ম এর আগে ত্রিবার্ষিক এ পুরস্কার পেলেও মেরিনা ও কাসেফ প্রথম বাংলাদেশি, যারা আগা খান স্থাপত্য পুরস্কার পেলেন।
আগা খান স্থাপত্য পুরস্কার স্থাপত্যের দুনিয়ায় অত্যন্ত সম্মানজনক। এর আগে বাংলাদেশের ৩টি স্থাপত্য এ পুরস্কার জিতলেও সেগুলোর স্থপতিরা ছিলেন বিদেশি। বেশ কয়েকবার বাংলাদেশি স্থপতিরা চূড়ান্ত মনোনয়ন পেলেও পুরস্কার পাওয়া আর হয়ে ওঠেনি। দীর্ঘদিন পর সে বন্ধ্যাত্ব ঘোচালেন মেরিনা ও কাসেফ।
আগা খান স্থাপত্য পুরস্কার জিতলেন ২ বাংলাদেশি
মেরিনা তাবাসুম ও কাসেফ মাহবুব চৌধুরী দু’জনেই বুয়েট থেকে স্থাপত্যবিদ্যায় লেখাপড়া শেষ করেছেন ১৯৯৫ সালে। পরে তারা একসঙ্গে গড়ে তোলেন আর্কিটেক্ট ফার্ম আরবানা।
দীর্ঘ দিনের বন্ধুত্বের পর ১৯৯৭ সালে বিয়ে করে সংসার শুরু করেন এই স্থপতি জুটি। সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতাস্তম্ভ ও স্বাধীনতা জাদুঘরের নকশা তারা করেছেন যৌথভাবে।
২০০৫ সালে বিচ্ছেদের পর আরবানা থেকেও আলাদা হয়ে যান মেরিনা। গড়ে তোলেন নিজের প্রতিষ্ঠান ‘মেরিনা তাবাসুম আর্কিটেক্টস’।
বাংলাদেশের আর সব মসজিদের মতো মেরিনার নকশায় গড়া বায়তুর রউফ মসজিদে গম্বুজ বা মিনার নেই। ৮টি পিলারের ওপর নির্মিত এই মসজিদে আলো হাওয়া খেলার যে ব্যবস্থা তিনি রেখেছেন, তা আগা খান পুরস্কারের জুরি বোর্ডের প্রশংসা কুড়িয়েছে।
আগা খান স্থাপত্য পুরস্কার জিতলেন ২ বাংলাদেশি
আর গাইবান্ধার ফুলছড়ি উপজেলার মদনেরপাড়া গ্রামে কাসেফের নকশায় গড়ে তোলা ফ্রেন্ডশিপ সেন্টার মূলত একটি এনজিও ট্রেইনিং সেন্টার। স্থানীয়ভাবে হাতে তৈরি ইট, কাঠ আর পাথরের মিশেল ছপিয়ে নজর কাড়ে এ ভবনের ঘাসে ছাওয়া সবুজ ছাদ।
আগা খান ডেভেলপমেন্ট নেটওয়ার্ক তাদের ওয়েবসাইটে জানিয়েছে, আসছে নভেম্বরে আবু ধাবির ওয়ার্ল্ড হেরিটেজ সাইট আল জাহিলি ফোর্টে এবারের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে। পুরস্কার বাবদে তারা পাবেন ১০ লাখ মার্কিন ডলার।

পুরোনো সংবাদ

প্রধান খবর 800502452197575795

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item