পীরগঞ্জে এলজিএসপি প্রকল্পের বরাদ্দকৃত অর্থ আত্বসাতের অভিযোগ

মামুনুর রশীদ মেরাজুল পীরগঞ্জ (রংপুর) থেকেঃ
রংপুর পীরগঞ্জে কোন প্রকার কাজ না করেই এলজিএসপি প্রকল্পের ১৫ লক্ষাধিক টাকা উত্তোলন করা হয়েছে। গত ২০১৫-১৬ অর্থ বছরে দু’কিস্তিতে রায়পুর ইউনিয়নের উন্নয়নে এলজিএসপি প্রকল্পে উলে¬খিত অর্থ বরাদ্দ দেয় সরকার। ওই বরাদ্দকৃত অর্থের বিপরীতে কোন প্রকার প্রকল্প বাস্তবায়ন না করেই ইউপি চেয়ারম্যান আনিছুর রহমান সরকার ১০ লক্ষাধিক টাকা আত্বসাত করেন বলে অভিযোগ পাওয়া গেছে।
জানা গেছে, এলজিএসপি’র প্রথম কিস্তির বরাদ্দকৃত ৬ লাখ ৬ হাজার ৮৭৫টাকায় ৮টি প্রকল্প গ্রহণ করা হয়। গৃহীত প্রকল্পের মধ্যে পরশুরামপুর দাখিল মাদ্রাসার পেছনে পাকার মাথা হইতে জান পর্যন্ত ৩৫০ফুট দৈর্ঘ্য, ১ফুট উচ্চতা ও ১ ফুট প্রস্থ বিশিষ্ট ড্রেন নির্মানে ১ লাখ ৭৫হাজার টাকায় নির্মাণ করা ড্রেনটির বেশীরভাগ অংশ অনেক আগেই সম্পন্ন করা হয়েছিল। যা নতুনভাবে দেখিয়ে বরাদ্দকৃত অর্থ উত্তোলন করা হয়েছে। মহাদীপুর গভীর নলকুপের হাউজ ও ৮০ ফুট দৈর্ঘের ড্রেন নির্মানের জন্য বরাদ্দকৃত ৬০হাজার টাকা এবং কয়েক বছর আগে নির্মান করা শিবপুর গ্রামের ফউর বাড়ী হইতে নজরুলের বাড়ী পর্যন্ত ড্রেনটি নতুন করে নির্মান দেখিয়ে ৫০হাজার টাকা উত্তোলন করা হয়েছে। সরবরাহ না করেই রায়পুর, দ্বারিকামারী ও চান্দেও বাজার কমিউনিটি ক্লিনিকে চেয়ার, টেবিল ও ষ্টীল আলমিরা সরবরাহ দেখিয়ে বরাদ্দকৃত ১লাখ ১হাজার ২৭৫ টাকা উত্তলোন করা হয়েছে। এভাবেই এলজিএসপির প্রথম কিস্তর বরাদ্দকৃত ৬লাখ ৬হাজার ৮৭৫টাকায় বাস্তবায়ন দেখানো বিভিন্ন প্রকল্পের মধ্যে কাজ না করেই উলে¬খিত প্রকল্পগুলোর অনুকুলে বরাদ্দকৃত ৪লাখ ২৬ হাজার ২৭৫টাকা উপজেলা প্রকৌশল অফিসের কর্মকর্তাদের যোগসাজোসে উত্তোলনপূর্বক আত্মসাত করা হয়েছে বলে অভিযোগে উলে¬খ করা হয়।
এদিকে একই অর্থ বছরে এলজিএসপি-২ এর আওতায় পিবিজি’র ২য় কিস্তির ৯লাখ ৮৯হাজার ৫২৩টাকা ব্যায়ে ১৩টি প্রকল্প বাস্তবায়ন দেখানো হয়েছে। ওইসব প্রকল্পের বিপরিতে বরাদ্দকৃত অর্থও উত্তোলন করা হয়েছে। বাস্তবায়নকৃত প্রকল্পগুলোর মধ্যে ১লাখ ৮০হাজার টাকায় কানঞ্চগাড়ী গ্রামের মন্টুর বাড়ী হইতে আবুলের বাড়ী পর্যন্ত ও একই গ্রামের কাদেরের বাড়ী হইতে মহাবুল মাস্টারের বাড়ী পর্যন্ত এবং  দ্বাড়িকামারী আব্দুল কাফির বাড়ী হইতে জোল পর্যন্ত ১৫০ফুট দৈর্ঘ্য, ১ফুট উচ্চতা ও ১ ফুট প্রস্থের পৃথক ৩টি ড্রেন নির্মান করার কথা। এক্ষেত্রে মন্টুর বাড়ীর সামনের ড্রেনটি এডিপির অর্থে নির্মান করা হয়েছে বলে জানায় এলাকাবাসী। দ্বাড়িকামারী আব্দুল কাফির বাড়ী হইতে জোল পর্যন্ত ৬০হাজার টাকায় নির্মান করা ১৫০ ফুট দৈর্ঘ্যে ১ ফুট উচ্চতা ও ১ ফুট প্রস্থের এবং ৫০হাজার ৭৭০টাকা ব্যয়ে শিবপুর গ্রামের দুদুর বাড়ী হইতে রাজ্জাকের বাড়ী পর্যন্ত ১৪০ ফুট দৈর্ঘ্যে ১ ফুট উচ্চতা ও ১ ফুট প্রস্থ্যের ড্রেন নির্মান দেখানো হলেও বাস্তবে ড্রেন দৃ’টির কোন অস্তিত্ত্ব পাওয়া যায়নি। বাহাদুরপুর গ্রামের সালামের বাড়ী হইতে আমিনুলের বাড়ী পর্যন্ত ২৫০ ফিট দৈর্ঘ্য ১ ফুট উচ্চতা ও ১ ফুট প্রস্থ্যের ১ লাখ ৮০ হাজার টাকায় ড্রেন নির্মান দেখানো হলেও বাস্তবে তা নেই। দ্বারিকাপাড়া গ্রামের খলিল মিয়ার পুকুর হইতে মতিয়ারের বাড়ী পর্যন্ত ১০০ ফুট ড্রেন ৫০ হাজার টাকা ব্যায়ে নির্মান সম্পন্ন দেখিয়ে বরাদ্দকৃত অর্থ উত্তোলন করা হয়েছে। ওই গ্রামের বাসীন্দা তমিজ উদ্দিনের পুত্র তৈয়ব আলী (৫৫), আফছার আলীর পুত্র আনিছার রহমান (৪০), ছাদেকুল ইসলামের পুত্র চমক, বাচ্চা মিয়ার পুত্র মিনুসহ বিভিন্ন বয়সের অর্ধশতাধিক নারী-পুরুষরা সংবাদিকদের জানায়, ‘আমাদের গ্রামে বর্তমান ইউপি চেয়ারম্যানের সময়ে কোন ড্রেন নির্মান দুরের কথা ১টি ইটেরও কাজ করা হয়নি। যে ড্রেন আছে তা প্রায় ৮/৯বছর আগে নির্মান করা। তবে ২/৩ বছর আগে খলিল মেম্বর তার বাড়ীর কাছের ড্রেনটির কয়েকহাত সংস্কার করেছেন। এছাড়াও নখারপাড়া গ্রামের রেজাউলের বাড়ী হইতে বেলালের বাড়ী পর্যন্ত ও কুমারগাড়ী গ্রামের সাহার বাড়ী হইতে লতিবের বাড়ী পর্যন্ত পৃথক দুটি ড্রেন নির্মাণে বরাদ্দকৃত ১ লাখ টাকা উত্তোলন করা হলেও ড্রেন নির্মান করা হয়নি। নানা অনিয়মের মধ্যদিয়ে চেয়ারম্যান আনিছুর রহমান সরকার ২য় কিস্তির ৬লাখ ২০হাজার ৭৭০টাকাসহ দুই কিস্তিতে এলজিএসপি’র মোট ১০লাখ ৪৭ হাজার ৪৫টাকা আত্বসাত করেন। এ ব্যাপারে রায়পুর ইউনিয়নের চেয়ারম্যান আনিছুর রহমান সরকারের সাথে কথা হলে আত্বসাতের কথা অস্বীকার করে তিনি সাংবাদিকদের বলেন‘ কাজ করার সময় শেষ হয়নি এখনো কাজ করা হবে। উপজেলা প্রকৌশলী মজিবর রহমানের সাথে কথা হলে তিনি জানান‘ এলজিএসপি’র সব বিষয় ইউনিয়ন চেয়ারম্যানদের। স্কীমও তৈরী করেন তারাই। এখানে আমাদের কিছু করার নেই। 

পুরোনো সংবাদ

রংপুর 3849987193465688885

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item