কোন বিশ্ববিদ্যালয়ে কবে ভর্তি পরীক্ষা


ডেস্ক: পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছে উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ।

উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায়  বিশ্ববিদ্যালগুলোতে ভর্তি পরীক্ষা শুরু হবে সেপ্টেম্বর থেকে, চলবে ডিসেম্বর পর্যন্ত। এসময়ের মধ্যে ৩৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সেপ্টেম্বরের শেষ সপ্তাহে ঢাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হবে ২০১৬-১৭’র পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মৌসুম। এরপর প্রকৌশল বিশ্ববিদ্যালয় অর্থাৎ বুয়েট, কুয়েক ও রুয়েটের পাশাপাশি চট্টগ্রাম, কৃষি এবং মেডিকেলে ভর্তি পরীক্ষা অক্টোবরে। খুলনা, কুষ্টিয়া, বরিশাল, রংপুর, সিলেট, যশোরসহ কুয়েট, চুয়েট, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নভেম্বরে অনুষ্ঠিত হবে। আর ডিসেম্বরে অনুষ্ঠিত হবে কুমিল্লা, ময়মনসিংহ, দিনাজপুর, পটুয়াখালী ও পাবনা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।

দেশে চলমান জঙ্গিবাদ, সন্ত্রাস ও নিরাপত্তাহীনতার আশঙ্কা থাকায় এই তারিখগুলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে যাতে সুষ্ঠুভাবে, নিরাপদে ও নির্বিঘ্নে ভর্তি অনুষ্ঠানগুলো সম্পন্ন করা যায়, তার জন্য প্রশাসনিকভাবে নিরাপত্তার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়েছে বলে জানান বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি মোহাম্মদ আলাউদ্দিন।

সাম্প্রতিক জঙ্গি ইস্যু ও বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তিতে প্রতারণার সুযোগের পরিপ্রেক্ষিতে কোনো বিশ্ববিদ্যালয়ের কোনো ক্যাম্পাসের অনুমোদন আছে কি নেই, বা আদালতের স্থগিতাদেশ নিয়ে কোনো ক্যাম্পাস পরিচালিত হচ্ছে কি না, এ ধরনের নানা তথ্য দিয়ে সম্প্রতি গণবিজ্ঞপ্তি জারি করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

উল্লেখ্য, এইচএসসি ও সমমান পরীক্ষায় এবার সারা দেশ থেকে পাস করেছে প্রায় নয় লাখ পরীক্ষার্থী। এদের বেশিরভাগেরই প্রথম পছন্দ পাবলিক বিশ্ববিদ্যালয় হওয়ায় সেগুলোর ভর্তি পরীক্ষায় চলে হাড্ডাহাড্ডি লড়াই। পছন্দের বিশ্ববিদ্যালয় ও বিভাগে অনেক শিক্ষার্থী ভর্তির সুযোগ না পেলেও উচ্চশিক্ষা পর্যায়ে ভর্তি হতে কোনো আসন সংকট হবে না বলে আশ্বস্ত করেছে ইউজিসি।

বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ:

ঢাকা বিশ্ববিদ্যালয়:  ২৩, ২৪, ৩০ সেপ্টেম্বর এবং ২১, ২৮ অক্টোবর
জগন্নাথ বিশ্ববিদ্যালয়:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার দিন বিকেলে
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট):  ২২ অক্টোবর
রাজশাহী বিশ্ববিদ্যালয়:  ২৩-২৭ অক্টোবর
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: ২৩-৩১ অক্টোবর
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট):  ২৬ অক্টোবর
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট):  ২৮ অক্টোবর
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়:  ২৯ অক্টোবর
ইউনিভার্সিটি অব প্রফেশনালস:  ১৪,১৫, ২১, ২২ অক্টোবর
মেডিকেল:  ৭ অক্টোবর
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়:  ১৯-২৭ নভেম্বর
খুলনা বিশ্ববিদ্যালয়:  ৩-৫ নভেম্বর
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়:  ২৬ নভেম্বর
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়:  ৫ নভেম্বর
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: ৪-৭ নভেম্বর
ইসলামী বিশ্ববিদ্যালয়:  ১৯-২৪ নভেম্বর
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: ১১ ও ১২ নভেম্বর

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 1434689355350453605

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item