তিস্তার বন্যা ও ভাঙ্গনে ক্ষতিগ্রস্থদের মাঝে শাখামাছা ফেসবুক গ্রুপের সহায়তা প্রদান

বিশেষ প্রতিনিধি ৯ আগষ্ট॥
”সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে মোরা পরের তরে” এই শ্লোগানকে সামনে রেখে  তিস্তা নদীর বন্যা ও ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ পরিবারের পাশে দাঁড়িয়েছে  সোশাল মিডিয়া ফেসবুক গ্রুপের নীলফামারীর শাখামাছাহাটের সদস্যরা।
এই গ্রুপের একটি প্রতিনিধি দল আজ মঙ্গলবার (৯ আগস্ট/২০১৬) সকাল থেকে দিনব্যাপী নীলফামারীর ডিমলা উপজেলার টেপাখাড়িবাড়ি ইউনিয়নের ডানতীর তিস্তার বাঁধের এক নম্বর গ্রোয়েনে আশ্রয় নেয়া ১৪০ পরিবারের খোঁজখবর নেন এবং তাদের মাঝে নগদ অর্থ ও খাবার স্যালাইন সহায়তা প্রদান করে।
প্রতিনিধি দলের প্রধান মহম্মদ আলী জানান তিস্তার বন্যা ও ভাঙ্গনে বসতভিটা হারিয়ে পরিবার গুলো বাঁধে আশ্রয় নিয়ে নিদারুন কষ্টভোগ করছে। এ খবর জানতে পেরে নীলফামারীর শাখামাছা হাট সোস্যাল মিডিয়া ফেসবুক গ্রুপ এক জরুরী বৈঠকে ওই পরিবারের পাশে দাঁড়ানোর জন্য সিদ্ধান্ত নেয়।
ওই সিদ্ধান্তে গ্রুপের সদস্যরা যে যেমন পেরেছে সাহার্য্য সহযোগীর জন্য হাত বাড়িয়ে দেন। সদস্যদের দেয়া সহযোগীতায় মঙ্গলবার (৯ আগষ্ট/২০১৬) সকালে সেখানে ৭ সদস্যের একটি প্রতিনিধি দল সফর করে।
প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা হলেন মুক্তিযোদ্ধা সহীদ গোলাম কিবরিয়া, বিশিষ্ট সমাজসেবক সোহেল পারভেজ, রবিউল ইসলাম, বাচ্চু প্রধান, সাংবাদিক তাহমিন হক ববী, নারী সমাজসেবক ফৌজিয়া ইয়াছমিন জলি, ও পল্লী চিকিৎসক মোস্তাফিজুর রহমান সবুজ। এ ছাড়া প্রতিনিধিদলকে সহায়তা করেন  উক্ত ইউনিয়নের চেয়ারম্যান রবিউল ইসলাম শাহীন ও ইউনিয়নের মুক্তিযোদ্ধা মিয়ার আলী।
প্রতিনিধি দলের সদস্য ফৌজিয়া ইয়াছমিন জলি জানান মানুষ মানুষের জন্য, তাই শাখামাছাহাট নীলফামারী ফেসবুক গ্রুপের পক্ষে ”সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে মোরা পরের তরে” এই শ্লোগানকে সামনে রেখে  তিস্তা নদীর বন্যা ও ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে আমরা সাহার্য্যরে হাত বাড়িয়ে দিয়ে তাদের পাশে দাঁড়িয়েছি।
মুক্তিযোদ্ধা সহীদ গোলাম কিবরিয়া বলেন তিস্তার বন্যা ও ভাঙ্গনে নিঃস্ব পরিবার গুলোর র্দুদশা নিজ চোখে না দেখলে বোঝা যায়না। তারা সবকিছু হারিয়ে আজ নিঃস্ব। তাদের প্রতি সহায়তার হাত বাড়িয়ে আমাদের শাখামাছা ফেসবুক গ্রুপ নগদ অর্থ ও খাবার স্যালাইন বিতরন করে। প্রতিটি পরিবারকে নগদ তিনশত করে টাকা ও চার প্যাকেট করে খাবার স্যালাইন বিতরন করা হয়। তিনি বলেন আগামীতে এ ধরনের সহায়তা প্রদান অব্যাহত রাখা হবে। 
এদিকে ওই স্থানে সরেজমিনে ঘুরে দেখা যায়, ওই ইউনিয়নের চরখড়িবাড়ি পূর্বখড়িবাড়ি মৌজার ১১টি গ্রাম যেন বিলিন। ওই সকল পরিবার তিস্তার বিভিন্ন  বাঁধে ও উঁচু স্থানে আশ্রয় নিয়েছে। কিন্তু তাদের এখন আর নিজস্ব কোন বসতভিটা নেই।
 টেপাখড়িবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান রবিউল ইসলাম শাহীন জানান এ পর্যন্ত তার এলাকার প্রায় দুই হাজার ক্ষতিগ্রস্থ পরিবারকে সরকারের ত্রান মন্ত্রনালয়ের পক্ষে ৭০ কেজি করে চাল, নগদ ১০০০ টাকা ছাড়াও প্যাকেজ ত্রান বিতরন করা হয়। প্যাকেজ ত্রানের মধ্যে ছিল এক লিটার সোয়াবিন তেল, এক কেজি করে চিনি,ডাল,চিড়া মুড়ি। এসবের সাথে দেয়া হয় ১২টি করে দিয়াশালাই ও মোমবাতি। স্বাস্থ্য বিভাগ স্থাপন করেছে ১০টি  ক্যাম্প। প্রানী সম্পদের পক্ষে তিনটি ক্যাম্প। এ ছাড়া ডিমলা উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য বিভাগে বাঁধে আশ্রিতদের মধ্যে শতাধিক নলকুপ ও স্যানিটেশন ল্যাট্রিন স্থাপন করে দিয়েছে। 
তিনি জানান সরকারিভাবে ত্রান কার্যক্রম অব্যাহত থাকলেও বেসরকারিভাবে বিভিন্নজন বিভিন্নভাবে ক্ষতিগ্রস্থদের পাশে এসে দাঁিড়য়ে সহায়তা প্রদান করে যাচ্ছে। এদের মধ্যে নীলফামারীর শাখামাছা ফেসবুক গ্রুপের পক্ষে ১৪০ পরিবারকে নগদ অর্থ ও খাবার স্যালাই বিতরন করা হয়।
এ ছাড়া তিনি আরো জানান মঙ্গলবার দুপুরে তিস্তার ডালিয়ায় ৬৫০ পরিবারের মাঝে ৫ কেজি করে চাল বিতরন করে জেলা পরিষদের পক্ষে প্রশাসক   এ্যাডঃ মমতাজুল হক ও ডিমলা উপজেলা চেয়ারম্যান তবিবুল ইসলাম। 
অপর দিকে দুপুর দুইটায় টেপাখড়িবাড়ী ইউনিয়ন পরিষদে সরকারিভাবে ৭শ ৪১ টি  পরিবারের মাঝে প্যাকেজ ত্রান হিসাবে চাল,ডাল,চিনি,সোয়াবিন তেল, চিড়া মুড়ি,দিয়াশালাইমোমবাতি বিতরন করা হয়। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম,প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নায়েমা তাবাচ্ছুম শাহ, উপস্থিত ছিলেন।
এদিকে  ঝুনাগাছ চাঁপানি ইউনিয়নের ভেন্ডাবাড়ী ও ছাতুনামার বন্যায় ক্ষতিগ্রস্থ ৬৬জন কৃষকের মাঝে জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬২ বীজ তিন কেজি করে বিতরন করে  আরডিআরএস। এ সময় উপস্থিত ছিলেন  উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা তপন কুমার রায়, খালিশা চাপানি ইউপি চেয়ারম্যান আমিনুর রহমান, আরডিআরএসের উধ্বর্তন সামাজিক কর্মকর্তা সুমিত্র কুমার, এ্যাডভোকেসি কর্মকর্তা হাবিবুর রহমান, ফেডারেশন সভাপতি মহুবর রহমান

পুরোনো সংবাদ

সমাজ-সংগঠন 6350195217244939529

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item