নীলফামারীর ডিলাররা ইউরিয়া সার উত্তোলন বন্ধ করে দিয়েছে

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ১০ আগষ্ট॥
সার উত্তোলন বন্ধ করেছে নীলফামারীর জেলার ৭৪ জন রাসায়নিক সার ডিলার। পার্বতীপুর বাফার গুদাম থেকে ছেড়া, ফাটা বস্তা এবং জমাটবাধা নিম্নমানের সার সরবরাহের অভিযোগে আজ বুধবার দুপুর থেকে সার উত্তোলন বন্ধ করে তারা। সমস্যার সমাধান না হলে অনিদিষ্ট কালের জন্য সার উত্তোলন বন্ধ রাখার ঘোষণা দেন ডিলাররা।
সার ডিলারদের সংগঠন জেলা ফার্টিলাইজার অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল ওয়াহেদ সরকার বলেন,‘ দিনাজপুর জেলার পার্বতীপুর বাফার গুদামে (সার সরবরাগের গুদাম) চায়না থেকে আমদানি করা ইউরিয়া সার ছেড়া, ফাটা বস্তায় সরবরাহ করা হচ্ছে জেলার ৭৪জন ডিলারকে। সরবরাহকৃত অনেক সারের বস্তা জমাট বেধেছে। নিম্নমানের ওই জমাটবাধা এবং ছেড়া, ফাটা বস্তার সার কৃষকরা ক্রয়ে অনিহা প্রকাশ করছে। ফলে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হচ্ছে। এসব অভিযোগে বুবার দুপুর থেকে আমরা ওই গুদাম থেকে সার উত্তোলন বন্ধ রেখেছি। এরপরও সমস্যা সমাধান না হলে অনিদিষ্ট কালের জন্য সার উত্তোলন থেকে বিরত থাকবো আমরা।
তিনি জানান, এমাসে জেলায় বরাদ্দ রয়েছে সাড়ে ছয় হাজার মেট্রিকটন ইউরিয়া সার। জেলায় আমন আবাদের ব্যস্ত এ সময়ে সারের চাহিদা ব্যাপক। কিন্তু বস্তার মান এবং সার জমাট বাধানো দেখে কৃষরা সার না কিনে ফিরে যাচ্ছে।
এব্যাপারে পার্বতীপুর বাফার গুদামের দায়িত্বরত কর্মকর্তা আনিছুর রহমান বলেন, গুদাম থেকে একজন ডিলারকে আমরা কখনো সারে ছেড়া, ফাটা বস্তা নিতে বাধ্য করিনা। ব্যবহার অনুপযোগী সার সরবরাহ করা হয়না। জমাট বাধা বস্তা বাছাই করে আলাদা করে রাখা হচ্ছে। চায়না থেকে আমদানি করা সারের মান উন্নত। কিন্তু অনেক দুর থেকে আসায় দেখতে বস্তার মান কিছুটা খারাপ দেখাচ্ছে। মূলত চায়না থেক আসা ইউরিয়া সারের দানা কিছুটা মোটা হওয়ায় ডিলাররা নিতে অনিহা প্রকাশ করছে। জেলায় এ মাসের বরাদ্দ সারের প্রায় ৪০ ভাগ সরবরাহ হয়েছে।

পুরোনো সংবাদ

নীলফামারী 5352417472303872275

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item