এই সেই জঙ্গি বাইক হাসান

বিশেষ প্রতিনিধি ৪ আগষ্ট॥
  স্বামী বাইক হাসানকে  জঙ্গি সদস্য থেকে ফেরাতে ব্যর্থ হয়ে  স্বামীর বাড়ি হতে পালিয়ে এসে  বিবাহ বিচ্ছেদ ঘটিয়েছে প্রথম স্ত্রী। স্বামীর সাথে বিবাহ বিচ্ছেদের প্রায় এক বছর হতে চললো। "রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ এফ এম রেজাউল করিম সিদ্দিকী সহ ১১টি হত্যাকান্ডে জড়িত জঙ্গি সদস্য নজরুল ওরফে হাসান ওরফে বাইক হাসান।  গত সোমবার(১ আগষ্ট) গভীর রাতে রাজশাহী নগরীর খড়খড়ি আশরাফের মোড় এলাকায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয় এইজঙ্গি সদস্য। তারই প্রথম স্ত্রীর তদন্ত করতে গিয়ে এই কথা গুলো ডিবি পুলিশ জানতে পারেন।  নীলফামারীর এক পল্লীতে  রয়েছেন এই নারী।
পুলিশ সুত্রমতে নীলফামারী সংলগ্ন পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার সোনাহার গ্রামের যুবক নজরুল ইসলাম(২৮)।  সে ওই গ্রামের আব্দুল্লাহ মিয়া ওরফে মুন্নার ছেলে। জঙ্গি সদস্যে যোগদানের পর তাকে মোটরসাইকেল চালানো বিশেষ পারদর্শি হিসাবে গড়ে তোলে জঙ্গিরা। ফলে সে হত্যা মিশনের সময় সহকর্মী জঙ্গিদের সাথে নিয়ে ঝুঁকি নিয়ে বিশেষ ভঙ্গিমায় মোটরসাইকেল চালাতে পারতো। ফলে তার নামের উপাধী হয় নজরুল ইসলাম ওরফে বাইক হাসান। তার চেহারা দেখতে ঠিক একজন আলেমের মতো। মাথায় টুপি আর পড়নে পায়জামা পাঞ্জাবী।
পুলিশ সুত্র মতে উত্তরাঞ্চলের পঞ্চগড়ের দেবীগঞ্জের পুরোহিত মঠ অধ্যক্ষ যজ্ঞেশ্বর রায়, রংপুরে জাপানি নাগরিক কুনিও হোশি ও রংপুরের কাউনিয়া মাজারের খাদেম রহমত আলী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকী সহ দেশের বিভিন্ন স্থানে সংঘটিত মোট ১১টি হত্যাকান্ডে সরাসরি অংশ নেন এই নজরুল ইসলাম ওরফে বাইক হাসান । সে ওই সব হত্যাকান্ডে মোটরসাইকেল চালকের ভুমিকা পালন করে। পুলিশ জানায়  তার দ্বিতীয় স্ত্রী জঙ্গি নারী সদস্য সাজিদা আক্তার(২২) চলতি বছরের ৩ জুন রাতে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার যোকারচর রেলগেটের পাশের একটি ভাড়া বাড়ি থেকে  আটক করা হয়েছিল । এ সময় সাজিদার সাথে  রোজিনা বেগম(৩০), ও জান্নাতি ওরফে জেমি(১৮) নামের আরো দুই নারী জঙ্গি সদস্য আটক হয়। তাদের আদালতের মাধ্যমে জিজ্ঞাসাবাদ শেষে টাঙ্গাইলের ডিবি পুলিশ কারাগারে বন্দী রেখেছে। তারা জেএমবির সুইসাইড স্কোয়াডের নারী সদস্য।  আটকের সময় তাদের কাছ থেকে দুইটি চাপাতি, একটি ছোড়া, মোবাইল ফোন, মানুষ জবাই করার জিহাদি ভিডিওচিত্র ও বোমা তৈরির কলাকৌশল লেখা একটি খাতা উদ্ধার করা হয়।
সাজিদার সাথে গ্রেফতারকৃত রোজিনার স্বামী মোখছেদুল ইসলাম ওরফে মোজাম্মেল ওরফে হারেজ (৩৫)। তার বাড়ি গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার পশ্চিম রাখবপুর ভূতমারা গ্রামে। জান্নাতী ওরফে জেমির স্বামী আবু সাইদ ওরফে সবুজ (২৪)। তার বাড়ি বগুড়ার জেলার শেরপুর উপজেলার বাগরা কুসুমদী গ্রামে।
সুত্র মতে জঙ্গি সদস্য নজরুল ইসলাম ওরফে বাইক হাসান সহ দুইজনকে ধরিয়ে দিতে গত ২৯ জুলাই  এক লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছিল রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি)। তাদের ছবিসহ নাম ও পরিচয় প্রকাশ করে পত্রিকায় বিজ্ঞপ্তিও দেওয়া হয়েছিল। এরই মধ্যে রাজশাহীতে বন্দুকযুদ্ধে নিহত যুবকের পরিচয় খুঁজতে গিয়ে শনাক্ত করা হয় ওই পুরস্কার ঘোষিত জেএমবি সদস্য নজরুল ইসলাম ওরফে বাইক হাসান।
পুলিশ জানায় পঞ্চগড়ের পুরোহিত মঠ অধ্যক্ষ যজ্ঞেশ্বর রায়, রংপুরে জাপানি নাগরিক কুনিও হোশি ও রংপুরের কাউনিয়ার মাজারের খাদেম রহমত আলী হত্যাকান্ডের ঘটনায় ইতোমধ্যে নজরুল ইসলাম ওরফে বাইক হাসান সহ একাধিক জঙ্গি সদস্যের নামে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়েছে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 3850848290261416554

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item