মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ঢাকায়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা

ডেস্কঃ
প্রথম বাংলাদেশ সফরে ঢাকা পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।
আজ সোমবার সকাল ১০টা ১০ মিনিটে জেনেভা থেকে কেরিকে বহনকারী উড়োজাহাজটি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামে। বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর বলছে, তার সংক্ষিপ্ত এই সফরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের অংশীদারিত্ব আরও জোরদার করার বিষয়টি গুরুত্ব পাবে।
গুলশানের হলি আর্টিজান বেকারিতে নজিরবিহীন জঙ্গি হামলায় ১৭ বিদেশি নাগরিকসহ ২০ জন নিহত হওয়ার পর নিরাপত্তা নিয়ে যুক্তরাষ্ট্রের সতর্কতার মধ্যেই কেরির এই ঢাকা সফর।
গত ১ জুলাই ওই ঘটনার পর যুক্তরাষ্ট্র বাংলাদেশে ভ্রমণ সতর্কতার মাত্রা বাড়িয়ে দেয় এবং ঢাকায় মার্কিন দূতাবাসের কর্মীদের চলাফেরায় বাড়তি সতর্ক থাকার পরামর্শ দেয়। 
বাংলাদেশের পাশে থাকার কথা জানাতে পররাষ্ট্রমন্ত্রী কেরি সে সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেন এবং সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়ালকে ঢাকায় পাঠান।
ওই সফরে বিসওয়াল সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে মার্কিন সহযোগিতার প্রস্তাব দেন।ঢাকার পক্ষ থেকে সে সময় বলা হয়, সন্ত্রাস ও উগ্রবাদ দমনে প্রয়োজন অনুযায়ী যে কোনো বন্ধু রাষ্ট্রের কাছ থেকে সহযোগিতা নেবে বাংলাদেশ।
ঢাকায় ৯ ঘণ্টার সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী কেরি। এ ছাড়া তিনি পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন এবং ধানম-ির এডওয়ার্ড কেনেডি সেন্টারে এক অনুষ্ঠানে তরুণদের উদ্দেশে বক্তৃতা করবেন। মিরপুরে একটি তৈরি পোশাক কারখানা ঘুরে দেখবেন। যুক্তরাষ্ট্র দূতাবাসে নিজের দফতরের কূটনীতি ও কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন তিনি।
২০১২ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের সফরের ৪ বছর পরে যুক্তরাষ্ট্রের কোনো পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফর করছেন।রাজধানীর ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেছেন বাংলাদেশ সফররত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। আজ সোমবার বেলা সাড়ে ১১টার পর জাদুঘরটি পরিদর্শনে যান জন কেরি। সেখানে তিনি কিছুক্ষণ অবস্থান করেন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান।

পুরোনো সংবাদ

প্রধান খবর 8901107929917990957

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item