গাইবান্ধার পলাশবাড়ী ড্রাগন চাষে আগ্রহ বাড়ছে সৌখিন ফলপ্রেমীদের। দিন দিন বৃদ্ধি পাচ্ছে বহুপুষ্টিগুণ সম্পন্ন এ ফলের চাষ।

মামুনুর রশিদ মেরাজুল পীরগঞ্জ (রংপুর) থেকে ঃ

পলাশবাড়ী এলাকার আকবার নগর গ্রামের সৌখিন ফলচাষি শরিফ মিয়া এ বছর ১০টি চারা কিনে রোপন করেছেন। তিনি বলেন, ‘বাজারে ড্রাগন ফলের বেশ চাহিদা। আপাতত ১০টি চারা লাগালাম। পরে আমি এ ফলের বাগান করব বলে আশা করছি।’তিনি বলেন, ‘একদিকে ফল পাওয়া যাবে অন্যদিকে সৌন্দর্যও বৃদ্ধি পাবে।’

জানা যায়, ২০১০ সালে পরীক্ষামূলকভাবে এ ড্রাগনের চাষ শুরু করা হয় চাপাইনবাবগঞ্জে। বর্তমানে দেশের বিভিন্ন স্থানে হাজারধিক ড্রাগন গাছ রয়েছে। যারা পরিদর্শনে আসেন তারা এ ফল দেখে উদ্বুদ্ধ হয়ে চাষ শুরু করেন। বর্তমানে সৌখিন চাষি পর্যায়ে ড্রাগন চাষ বাণিজ্যিক ভিত্তিতে শুরু হয়েছে। বিভিন্ন এলাকার অন্তত ৫০ জন চাষি ড্রাগনের চারা নিয়ে গেছে।

ড্রাগন প্রায় ১৫ থেকে ২০ বছর ফল দেয়। ড্রাগন ফল বিক্রি হয় প্রতিটি ২৫০ টাকা হারে।
তিনি আরও জানান, প্রতিবছর একটি পূর্ণ বয়স্ক গাছ থেকে ৪০ থেকে ৫০টি ফল পাওয়া যায়। প্রতিবছর প্রতিটি গাছ থেকে ড্রাগন ফল বিক্রি করে আয় হবে প্রায় ১২ হাজার টাকা থেকে ১৫ হাজার টাকা। ১ বিঘা জমিতে ড্রাগন ফলের আবাদ করা হলে বিঘা প্রতি খরচ হবে ৮০ থেকে ৯০ হাজার টাকা। ৯ ফুট পর পর দু’টি করে গর্ত খুঁড়ে চারা গজানোর পর প্রয়োগ করতে হবে জৈব ও রাসায়নিক সার। বিঘায় চারার প্রয়োজন হবে ৩০০টি। প্রতিটি চারার মূল্য ৫০ টাকা। প্রতি বিঘায় চারা বাবদ খরচ হবে ১৫ হাজার টাকা।

তিনি বলেন, ‘ড্রাগন চাষে আবাদি জমির প্রয়োজন হয় না। আলের ধারে, খুঁটি পুঁতে সেই খুঁটির সাথে রাবারের টায়ার বা চাকা দিয়ে বেঁধে দিলে গজে উঠা শাখা-প্রশাখায় ফল ধরে।’
ড. সাইফুর রহমান বলেন, ‘ড্রাগনে রয়েছে অনেক ঔষধি গুণ। ভাতের বিকল্প হিসেবে ডায়াবেটিক রোগীরা এ ফল খেতে পারেন। কোলেস্ট্ররেল, উচ্চ রক্তচাপ ও কোষ্ঠকাঠিন্যসহ অনেক জটিল রোগের পথ্য হিসেবে ড্রাগন ফল ব্যবহার করা হয়। পুষ্টি গুণের মধ্যে রয়েছে ভিটামিন সি, মিনারেল এবং ফাইবারযুক্ত পুষ্টিগুণ। এ ছাড়াও বহুধরনের পুষ্টিগুণ রয়েছে এ ড্রাগন ফলে।’ দিন দিন বৃদ্ধি পাচ্ছে গাইবান্ধার পলাশবাড়ীতে সৌখিন ফলপ্রেমীদের বহুপুষ্টিগুণ সম্পন্ন এ ফলের চাষে।

পুরোনো সংবাদ

গাইবান্ধা 3574587870871681506

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item