দুর্নীতিবাজদের ধরতে নিজস্ব বাহিনী করবে দুদক

ডেস্ক:
দুর্নীতিবাজদের ধরতে নিজস্ব বাহিনী করবে বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন (দুদক)। সন্দেহভাজনদের আটক বা অভিযানে সহায়তার জন্য নিজস্ব বাহিনী এবং আসামীদের রাখতে নিজেদের হাজতখানা স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। দুদক সচিব বলছেন কমিশনকে যাতে পুলিশের মুখাপেক্ষী হয়ে থাকতে নয় সেজন্যই এমন পরিকল্পনা নিয়েছেন তারা। দুর্নীতিবিরোধী সংস্থা টিআইবি বলছে, দুর্নীতির জন্য দায়ীদের বিচারের মুখোমুখি করতে পারলেই দুদকের এসব উদ্যোগ সফল হবে। দুর্নীতির জন্য সন্দেহভাজনদের আটক করা বা তাদের বিরুদ্ধে অভিযান পরিচালনার দুদকে পুরোপুরি নির্ভর করতে হয় পুলিশের সহায়তার ওপর।
আবার কাউকে আটক করা হলে প্রয়োজনীয় জিজ্ঞাসাবাদ এবং এর আগে ও পরে তাদের রাখতে হয় থানা হাজতে। সংস্থাটি এখন চাইছে এসব বিষয়ে নিজেকে আরও সক্ষম করে তুলতে। কমিশনের সচিব আবু মোহাম্মদ মোস্তফা কামাল বলেন, কমিশনকে যাতে পুলিশের মুখাপেক্ষী হয়ে থাকতে নয় সেজন্য নিজস্ব বাহিনী ও হাজতখানা বানানোর সিদ্ধান্ত নিয়েছেন তারা। তার মতে এসব বিষয়ে দুটো কমিটি কাজ করছে আর এসব কমিটির রিপোর্ট পাওয়ার পর দ্রুতই সরকারের কাছে প্রস্তাব পাঠাবেন তারা।
কিন্তু দুদকের স্বাধীনভাবে কাজ করার সক্ষমতা নিয়েই যেখানে প্রশ্ন রয়েছে কিংবা কার্যক্রম পরিচালনায় নানা চাপ মোকাবেলা অভিযোগ রয়েছে সেখানে এ ধরনের উদ্যোগ কতটা কাজে দেবে? এমন প্রশ্নের জবাবে সচিব বলেন তার স্বাধীনভাবেই আইন অনুযায়ী কাজ করে যাচ্ছেন। কোন ধরনের কোন চাপও নেই কমিশনের ওপর। দুর্নীতিবিরোধী সংস্থা টিআইবির নির্বাহী পরিচালক ড: ইফতেখারুজ্জামান বলেন কমিশন নিজেকে শক্তিশালী করতে পদক্ষেপ নিতে পারে কিন্তু সেটি তখনি সফল হবে যখন তারা প্রকৃত দুর্নীতিবাজদের বিচারের কাঠগড়ায় দাড় করাতে পারবে। আর তাদের কাছ থেকে এ ধরনের যে প্রত্যাশা সবার রয়েছে সেটি পূরণের জন্যই কমিশনকে আরও শক্তিশালী ও কার্যকর করে তুলতে নিজস্ব বাহিনী তৈরির মতো সিদ্ধান্তগুলো ভূমিকা রাখবে বলেই দুদক আশা করছে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 6185418520635289906

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item