চিলাহাটীতে অনুমোদন বিহীন পণ্যের রমরমা ব্যবসা, লক্ষ লক্ষ টাকার রাজস্ব ফাঁকি

এ,আই,পলাশঃ
ডোমারের চিলাহাটীতে অনুমোদন বিহীন পণ্যের রমরমা ব্যবসা চলছে। নেই কোন ধরাবাঁধা নিয়ম, আইন সংশ্লিষ্ট ব্যাক্তিদের নেই কোন তদারকি।
শিশুদের আকৃষ্ট করতে সৈয়দপুর তথা নানা অস্বাস্থ্যকর জায়গায় তৈরি খাদ্য সামগ্রী চকোলেট, আচার, বিস্কুট, জুস, প্যাকেট লিচু, চানাচুর, পানীয় ইত্যাদি পণ্য দ্রব্য বাজারে হরদম বিক্রি হচ্ছে।  সূত্রে জানাগেছে, উপজেলার চিলাহাটি বাজারের কয়েকটি দোকানে এসব নিুমানের অস্বাস্থ্যকর ও মেয়াদবিহীন পণ্য সামগ্রী খুচরা এবং পাইকারী বিক্রয় করছে। এসব পণ্য ব্যবহার প্রসঙ্গে সাংবাদিক আশরাফুল ইসলাম বলেন, এসব মানহীন মেয়াদ বিহীন নিুমানের ভোগ্য পণ্য খেয়ে শিশুরা নানা জটিল রোগে ভূগছে। তিনি আরও বলেন, বাজার পণ্যের মান নিয়ন্ত্রণকারী সেনিটেশন কর্মকর্তারা দুর্নীতিবাজ হওয়ায় ব্যবসায়ীরা এসব পণ্য বিক্রয়ের সুযোগ পাচ্ছে। এ ব্যাপারে শিক্ষক লুৎফুল করিম বলেন, বিশেষ করে প্যাকেট লিচু, আচার, চকোলেট, জুস-এ শিশুরা বেশী আকৃষ্ট হয়। এসব খাদ্য খেয়ে শিশুরা নানা অপুষ্টিতে ভূগছে। এগুলো বন্ধ হওয়া উচিৎ।
সরেজমিন তদন্তে জানা যায়, উপজেলার চিলাহাটির বিভিন্ন দোকানে কিরণমালা আচার, মুক্তা টেস্টি হজমি, ইয়ামিন টেস্টি হজমি, শান্তনা আচার, মায়া লিচু,আরফিন পটেটো,টাটা পটেটো,মুক্তা সুপার তেঁতুল চাটনী,প্রান্ত তেঁতুল চাটনী, দোলা হজমি মসলা, মহিন টেল্ক ট্যাংক, রংগিন জুস সহ প্রায় পঁচিশটি শিশু ভোগ্য পণ্য বাজার সয়লাব করে ফেলেছে। দেখা গেছে, এসব  পণ্যের গায়ে উৎপাদনের ও মেয়াদ উত্তির্ণের কোন তারিখ দেওয়া নেই। ফলে পণ্যটি কবে তৈরি হয়েছে এবং কতদিন পর্যন্ত ব্যবহার করা যাবে তা ভোক্তারা জানেন না। সৈয়দপুর অথবা লোকাল পণ্য হওয়ায় এসব পণ্যের বিএসটিআই অনুমোদন না থাকায় সরকার তা থেকে কোন রাজস্ব পাচ্ছে না।এসব পণ্যের মান যাচাই করে বিএসটিআই এর অনুমোদন সাপেক্ষে বাজারে বিক্রয়ের জন্য সচেতন ও সুধী মহল মতপ্রকাশ করেছেন ।

পুরোনো সংবাদ

নিবিড়-অবলোকন 4479737329133070707

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item