কলেজে যাওয়ার স্বপ্ন ভঙ্গ ॥ যেতে হলো স্বামীর ঘরে

বিশেষ প্রতিনিধি,৩০ জুলাই॥
লিখাপড়া করে অনেক বড় হবার স্বপ্ন ছিল। স্বপ্ন ছিল কলেজ যাবে লিখাপড়া করবে। কিন্তু সেই স্বপ্ন বাল্যবয়সেই ভেঙ্গে গেল এক ছাত্রীর। ঘটনাটি বাল্য বিয়ে বলে এলাকাবাসী অভিযোগ করলেও সেই বিয়ে ঠেকাতে কেউ এগিয়ে আসেনি। 
এলাকাবাসী জানায় রংপুরের কাউনিয়া উপজেলার কুর্শা ইউনিয়নের চন্ডিপুর গ্রামের ছাত্রীর (১৫)   ধর্মেশ্বর মহেষা স্কুল থেকে ২০১৬ সালে এসএসসি পাস করে মীরবাগ কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি হয়। গতকাল (২৯ জুলাই) শুক্রবার রাতে সারাই ইউনিয়নের উদয়নারায়ন মাছহারী গ্রামের এক ছেলের (২৫) সঙ্গে মেয়েটির বিয়ে হয়।
এলাকাবাসী মেয়েটির বাল্য বিয়ে ঠেকাতে বিকালে বিষয়টি উপজেলা প্রশাসনকে জানিয়ে ছিলেন। কিন্তু তারা বিয়ে বন্ধের কোনো পদক্ষেপ না নেওয়ায় রাতেই মেয়েটিকে যেতে হয় শ্বশুরবাড়িতে। গ্রামবাসীর বলেন, গত ২৫ জুলাই ঢাকঢোল পিটিয়ে ওই ইউনিয়নটিকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করেছিলেন ইউনিয়নের জনপ্রতিনিধিরা। অথচ গ্রামে বাল্যবিয়ে বন্ধে জনপ্রতিনিধিদের কোনো উদ্যোগ ছিল না। ফলে একটি মেয়ে উচ্চ মাধ্যমিক পড়ার স্বপ্ন মনের মধ্যে চাপা দিয়ে বই খাতা ছেড়ে বধূ সেজে স্বামীর ঘরে চলে যেতে বাধ্য হয়।
আজ শনিবার ছিল ওই ছাত্রীর কলেজে প্রথম বর্ষের নবীনবরণ অনুষ্ঠান।ওই ছাত্রীর কয়েকজন প্রতিবেশী বলেন, মেয়েটির বিয়ে পড়ানোর কাজ করেন চন্ডিপুর জামে মসজিদের ইমাম আশরাফুল ইসলাম। তিনি বাহাগিলী গ্রামের আবুল হোসেনের ছেলে।স্থানীয়রা অভিযোগ করে জানান, এক শ্রেণির অর্থলোভী নিকাহ রেজিস্ট্রার ও স্থানীয় মওলানা আইন-কানুনের তোয়াক্কা না করেই নাবালিকা কন্যাকে সাবালিকা দেখিয়ে বিয়ে রেজিস্ট্রি ও বিয়ে পড়ানোর কাজ করছেন। উপজেলা প্রশাসন ইচ্ছে  করলে এ বাল্যবিযেটি বন্ধ করা সম্ভব হতো।ওই ইউনিয়নের নিকাহ নিবন্ধক (কাজি) কাজিম উদ্দিন বলেন, মেয়েটির নিকাহ নিবন্ধক করতে গিয়েছিলাম। কিন্তু তার বয়স ১৮ বছর না হওয়ায় আমি ওই বিয়ে নিবন্ধন করিনি। তবে স্থানীয় মসজিদের ইমাম মেয়েটির বিয়ে পড়ানোর কাজ স¤পন্ন করেছেন বলে তিনি জেনেছেন।
কাউনিয়া  উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সৈয়দ ফরহাদ হোসেন বলেন, বাল্যবিয়ের খবর পেয়ে রাতেই ওই ইউনিয়নের জনপ্রতিনিধিকে পদক্ষেপ নিতে বলেছিলাম। কিন্তু শনিবার সকালে  জানতে পারি মেয়েটির বিয়ে দেয়া হয়েছে। বিষয়টি তদন্তপূর্বক বাল্যবিয়ে প্রদানকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানান।

পুরোনো সংবাদ

রংপুর 3882595167523069538

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item