অবশেষে ভারতে বন্ধ হলো পিচ টিভির সম্প্রচার ! বাংলাদেশেও পিস টিভির সম্প্রচার বন্ধ হচ্ছে...!

ডেস্ক:
“গুলশান হামলায় অংশগ্রহনকারী নিহত দুই শীর্ষ জঙ্গী ভারতের ইসলামী নেতা ড. জাকির নায়েককে অনুসরন করতেন” এমন শিরোনামে বাংলাদেশের একটি শীর্ষ ইংরেজি দৈনিকে সংবাদ প্রকাশের পর নড়ে চড়ে বসেছে ভারত। গত কদিন ধরে চলে আসা নানা আলোচনার পর ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন ও পিস টিভির প্রতিষ্ঠাতা জাকির নায়েককে গ্রেফতারের দাবি তুলেছিলো ভারতের উত্তর প্রদেশের মুসলমান নেতারা।তাদের দাবীর সাথে একাত্মতা রেখেই খুব দ্রুত নেয়া সরকারী সিদ্ধান্তে অবশেষে বন্ধের নির্দেশ দেয়া হয়েছে পিস টিভির সম্প্রচার। অবশেষে নানা জল্পনা কল্পনার পর ডা. জাকির নায়েকের পিচ টিভির সম্প্রচার বন্ধে কেবল অপারেটরদের নির্দেশ দিয়েছে ভারত সরকার। দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এ নির্দেশ দিয়েছে। পিচ টিভি জাকির নায়েক পরিচালিত মুম্বাইভিত্তিক ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের একটি প্রতিষ্ঠান।ভারতের তথ্য মন্ত্রনালয়ের বরাতে এনডিটিভি জানিয়েছে, ‘মুম্বাই ভিত্তিক চ্যানেল হলেও পিচ টিভির সম্প্রচার হত দুবাই থেকে। ভারতে এই চ্যানেল ক্যাবল অপারেটরের মাধ্যমে দেখতো দর্শকেরা । ভারতে এই টিভির সম্প্রচার বন্ধ করা হয়েছে লাইসেন্স সংক্রান্ত জটিলতার কারনে।’তবে এনডিটিভ ও ভারতের অন্যান্য পত্রিকাগুলো জানাচ্ছে,‘বাংলাদেশে পরপর দুবার জঙ্গী হামলার ঘটনায় বাংলাদেশ সরকারের অনুরোধেই ভারতে পিচ টিভির সম্প্রচার নিসিদ্ধ করা হয়েছে।’

এর আগে বাংলাদেশের একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত খবর অনুযায়ী, গত ১ জুলাই ঢাকার গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার পর জানা যায়, হামলাকারীদের কয়েকজন জাকির নায়েকের ভক্ত ছিলেন। তার অনুষ্ঠান নিয়মিত দেখতেন তারা। এরপরই জাকির নায়েক ও পিচ টিভির বিষয়ে অনুসন্ধানের জন্য ভারতকে অনুরোধ জানায় বাংলাদেশ। জঙ্গিবাদে উৎসাহ যোগানের অভিযোগ নিয়ে এরইমধ্যে তার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে মহারাষ্ট্র সরকার। মুম্বাইয়ে তার অফিস ঘিরে পুলিশ মোতায়েন করা হয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভারতে পিচ টিভির সম্প্রচারের লাইসেন্স নেই। কিছুসংখ্যক কেবল অপারেটর অবৈধভাবে দুবাই থেকে আপলিঙ্ক করা এই চ্যানেলটির ডাউনলোড লিঙ্ক ব্যবহার করে ভারতে সম্প্রচার করত।

গত শুক্রবার ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, গোয়েন্দা দপ্তর ও জাতীয় তদন্ত সংস্থার (এনআইএ) কর্মকর্তারা যোগ দেন। তারা ভারতে লাইসেন্সবিহীন টেলিভিশন চ্যানেলগুলোর সম্প্রচারের বিষয়ে আলোচনা করেন।
বিতর্কিত বক্তব্য প্রচারের কারণে ইতোমধ্যেই মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে জাকির নায়েকের পিস টিভির সম্প্রচার বন্ধ হয়েছে। এবার ভারতের পাশাপাশি বাংলাদেশেও বন্ধ হতে যাচ্ছে  বিতর্কিত পিস টিভির সম্প্রচার। আজ শনিবার গণমাধ্যম কর্মীদের সাথে আলাপকালে এমনই ইঙ্গিত দিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, জাকির নায়েকের কথায় তরুণরা জঙ্গিবাদে উদ্বুদ্ধ হচ্ছে বলে অভিযোগ ওঠার প্রেক্ষাপটে তার পরিচালিত পিস টিভির সম্প্রচার বন্ধের কথা ভাবা হচ্ছে। এ বিষয়ে কেবল অপারেটরদের সংগঠন বাংলাদেশ কেবল ওনার্স এসোসিয়েশনের সভাপতি মীর হোসেন আখতার শুক্রবার বলেছিলেন, তারা চ্যানেলটি বন্ধ করে দিতে চাচ্ছেন। তবে সরকারের নির্দেশনা না পেলে তা করতে পারছেন না।
তথ্যমন্ত্রী ইনু বলেন, এই টিভিটি সম্পর্কে কিছু অভিযোগ আমাদের গোচরীভূত হয়েছে। এগুলো খতিয়ে দেখা হবে। মন্ত্রণালয়ের অফিস খুললেই কাজ শুরু হবে। অল্প সময়ের মধ্যেই এ বিষয়ে সরকারের স্ট্যান্ড আমরা স্পষ্ট করব। কবে নাগাদ সিদ্ধান্ত আসবে- জানতে চাইলে তিনি বলেন, আগামীকাল রবিবার অফিস খুলবে। এরপর আমরা এ বিষয়ে সিদ্ধান্ত নেব।

পুরোনো সংবাদ

প্রধান খবর 5262110758368179923

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item